ফেসবুক ডটকম ডট বিডি’র মালিক ফেসবুক নয়, বিক্রি মূল্য চায় ৫১ কোটি টাকা

ফেসবুক ডটকম ডট বিডি’র মালিক ফেসবুক নয়, বিক্রি মূল্য চায় ৫১ কোটি টাকা

রিশাদ হাসান

ফেসবুক ডটকম ডট বিডি নামে পরিচিত হলেও এর মালিক ফেসবুক নয় বরং বাংলাদেশি এক প্রতিষ্ঠান। তা ফিরে পেতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ ফেসবুক। তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন বাংলাদেশে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে দেশী ডোমেন ক্রয় না করাটা ফেসবুকেরই দোষ।

ফেসবুক ডট কম ডট বিডি।

সাম্প্রতিক সময়ে এই ওয়েব সাইটেই যত বিপত্তি। সঙ্গত কারণে এই সাইটটির মালিক ফেসবুক কর্তৃপক্ষের হওয়ার কথা থাকলেও ২০০৮ সালে বিটিসিএলের কাছ থেকে তা কিনে নেয় এ ওয়ান সফটওয়্যার লিমিটেড নামের এক প্রতিষ্ঠান।

বর্তমানে এই সাইটে ঢুকলে ডোমেইনটি বিক্রয়ের বিজ্ঞাপন দেখা যায়। যেখানে মূল্য নির্ধারণ করা হয়েছে ৬ মিলিয়ন ডলার বাংলাদেশি টাকায় যা ৫১ কোটি টাকা।

জনপ্রিয় যোগাযোগ মাধ্যমের নাম ব্যবহারের কারণে রোববার ফেসবুক কর্তৃপক্ষ ক্ষতিপূরণ মামলা করে। তবে আইনজীবী জানান এ বিষয়ে এখনই কথা বলতে নারাজ ফেসবুক। পরে এবিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।


আরও পড়ুন: বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের পূর্ণাঙ্গ সূচি


বিটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল মতিন বলছেন, চলমান মামলার কথা বিবেচনায় রেখে আদালতের নির্দেশনা মেনেই কাজ করবে প্রতিষ্ঠানটি। এখনই বিটিসিএল কোন ব্যবস্থা নিচ্ছে না। রায় শুনেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

পৃথিবীর যে কোন দেশে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সেদেশের ডোমেন নিবন্ধন না করাটা সেই প্রতিষ্ঠানের বোকামি বলছেন তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ ড. মাহফুজুল ইসলাম।

২০১০ সালে বাংলাদেশে পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কে ফেসবুক নিবন্ধন করলেও এই ওয়েবসাইট বিক্রির বিজ্ঞাপন ফেসবুকের নজরে আসে ২০১৬ সালে।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর