বন্ধুর জন্য ভালোবাসা

বন্ধুর জন্য ভালোবাসা

তসলিমা নাসরিন

আমার এই  গুণী বন্ধুটি শুনলাম কোভিডে মারা গেছে গতমাসে। গতকালই শুনলাম। আমার অবিশ্বাস্য লাগছে সবকিছু।   দু'তিন মাস আগেই তো কথা হলো মেসেঞ্জারে।

এর মধ্যে সে যে রোগ বাঁধিয়েছে, সে যে মরে যাচ্ছে, তা কী করে জানবো! ইস্কুল কলেজে  বন্ধু তো কম ছিল না, কিন্তু   এই এক  বন্ধুর সঙ্গেই  ছিল  আমার  যোগাযোগ। আমরা  মেডিক্যাল কলেজে সহপাঠী ছিলাম।  

আমার ইস্কুল কলেজের  বন্ধুরা তো হয় অতি-ধার্মিক হয়ে যাওয়ার কারণে আমার সঙ্গে যোগাযোগ বন্ধ করা  পূণ্যের কাজ বলে মনে করে, নয়  আমার সঙ্গে ভালো  সম্পর্ক রাখলে আবার না মৌলবাদীদের নজরে পড়ে বা জঙ্গিদের রোষের শিকার হয়, বা সামাজিকভাবে হেনস্থা  হয় এই ভয়ে দূরে থাকে। ওদের ধর্ম, ওদের ভীরুতা, ওদের দ্বিধা অস্বস্তি আমি ষষ্ঠ ইন্দ্রিয়ে টের পাই বলে   আগ বাড়িয়ে বন্ধুত্ব দেখাই না।

যোগাযোগ না রেখে ওদের শান্তি স্বস্তি দিই।  

নাসিরের  কিন্তু  কোনও দ্বিধা বা ভয়  ছিল না। কলেজ জীবনেও ছিল আমার সার্বক্ষণিক শুভাকাঙ্ক্ষী।   এই পরবাস জীবনেও। ডাক্তার হয়ে যাওয়ার পর আমাদের আর দেখা হয়নি। কয়েক বছর আগে বলেছিল মরার আগে একবার আমাদের দেখা হতেই হবে। বলেছিল  ফিজি যেতে, যখন ফিজিতে চাকরি করতো।

যাব যাব করেও যাওয়া হয়নি আমার। যখন মালয়েশিয়ার কলেজে কমিউনিটি মেডিসিন পড়াতো, তখনও বলেছিল মালয়েশিয়ায় যেতে, যাওয়া হয়নি। তারও কথা ছিল ভারতে আসার, তারও  হয়তো আসব আসব করে আসা হয়নি। আমি কখনও ভাবিনি, আমাদের  যে এত ইচ্ছে ছিল একবার দেখা হোক, সেটি  হবে না, তার আগেই কেউ একজন চলে যাবো। সে বা আমি।  

আসলে ইচ্ছেগুলো পূরণ করা উচিত। ফেলে রাখা  উচিত নয় কোনও ইচ্ছে। আমার উচিত ছিল ফিজি দ্বীপে গিয়ে বন্ধুটির সঙ্গে দেখা করে আসা। উচিত ছিল কয়েকদিন সমুদ্রের পাড়ে হাটঁতে হাঁটতে পুরোনো দিনের কথা বলা, জীবনের না-বলা গল্পগুলো বলা, না-শোনা গানগুলো শোনা। ইচ্ছেগুলোকে  ফেলে রাখলেই ইচ্ছেগুলোর গায়ে মরচে ধরতে থাকে, ইচ্ছেগুলো ধীরে ধীরে হাওয়ায় উড়ে যেতে থাকে।

জীবন তো যে কোনও সময় বলে বা না বলে হঠাৎ ফুরিয়ে যায়। সত্যিকার  কিছু নিঃস্বার্থ  বন্ধু, কিছু শুভাকাঙ্ক্ষী -- জীবনের সম্পদ তো তারাই। তারা হাত বাড়ালে সে হাত স্পর্শ করতে হয়। আজ করবো কাল করবো করে ফেলে রাখতে হয় না। আমার এই অনুতাপ বাকি জীবন আমার সঙ্গে রয়ে যাবে।

আরও পড়ুন:


ভীষণ প্রেম পাচ্ছে কিন্তু প্রেমিক খুঁজে পাচ্ছি না : শ্রীলেখা

পুলওয়ামায় এনকাউন্টারে তিন জঙ্গি নিহত

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন মরক্কোর

হাসপাতালের জানালার কার্নিশ থেকে নবজাতকের মৃতদেহ উদ্ধার

সালমার নতুন গান 'অন্তঃপুরে'


news24bd.tv কামরুল

 

এই রকম আরও টপিক