কৃষক আন্দোলন বড় ষড়যন্ত্রের অংশ : নরেন্দ্র মোদী

কৃষক আন্দোলন বড় ষড়যন্ত্রের অংশ : নরেন্দ্র মোদী

চন্দ্রানী চন্দ্রা

বির্তকিত কৃষি আইন বাতিলের দাবিতে ভারতের দিল্লির রাজপথে প্রতিবাদ-আন্দোলন আর বনধের ডাক দিয়েছে অগণিত চাষি। অনশন, অবরোধ চলছে দিল্লি জয়পুর মহাসড়কে। সরকারও যেন নিজ অবস্থানে অনড়। এবার আইন প্রত্যাহারে বাধ্য করার জন্য, আরও সুর চড়াল কৃষক সংগঠনগুলো।

এদিকে, রাজধানী সীমানায় চলতে থাকা কৃষক বিক্ষোভের পেছনে রাজনৈতিক বিরোধীদের হাত বলে অভিযোগ করেছেন সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  

২১তম দিনে পড়েছে কৃষকদের আন্দোলন। তাদের এক দাবি, বিতর্কিত কৃষি আইনের তিন ধারা বাতিল করতে হবে। সেই সঙ্গে সরকার পক্ষের কোন আহ্বান ও প্রতিশ্রুতি আমলে নিচ্ছেন না কৃষকরা।


   
বুধবার নয়ডা এবং দিল্লির মাঝে চিল্লা সীমানা সম্পূর্ণ অবরুদ্ধ করার হুমকি দিয়েছে কৃষক সংগঠনগুলো। তাদের অভিযোগ, দিল্লিতে পৌঁছনোর আগেই কৃষকদের বিভিন্ন সীমানায় আটকে দেওয়া হচ্ছে। আন্দোলনকে স্তব্ধ করে দেওয়ার জন্য প্রচেষ্টা চালানো হচ্ছে। তবে হাজার চেষ্টা করেও তাঁদের আন্দোলনকে থামানো যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছে কৃষক সংগঠনগুলো।

 কৃষক নেতা জগজিৎ দাল্লেওয়ালে বলেন, সরকার বলছে আইন প্রত্যাহার করবে না। আমরা বলছি, করিয়ে ছাড়ব। আমাদের লড়াই এমন জায়গায় পৌঁছেছে যে সেখান থেকে আমাদের জিতে ফিরতেই হবে।
 
সরকার যেমন নিজেদের অবস্থানে অনড়, তেমনই কৃষক নেতারা জানিয়ে দিয়েছেন, তাঁদের দাবি থেকে পিছু হটে আসার কোনও প্রশ্নই নেই। ফলে পরিস্থিতি হয়ে উঠছে আরও ঘোলাটে।

এদিকে, কৃষক আন্দোলনকে বড়সড় ষড়যন্ত্রের অংশ হিসেবে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এজন্য কাঠগড়ায় তুললেন রাজনৈতিক বিরোধীদেরই।

নরেন্দ্র মোদী বলেন, বিরোধী আসনে বসে যাঁরা কৃষকদের ভুল বোঝাচ্ছেন, তাঁরাই ক্ষমতায় থাকাকালীন সংস্কারগুলি সমর্থন করেছিলেন। অথচ দেশ যখন সত্যি সংস্কারের পথে এগোচ্ছে, তখন চাষিদের তাঁরা বিভ্রান্ত করছেন।  
  
গুজরাটের কয়েকটি প্রকল্পের উদ্বোধন কালে প্রধানমন্ত্রী আরো বলেন নতুন কৃষি আইন বলবৎ হলে চাষিদের জমি কেড়ে নেওয়া হবে না। ফের আশ্বাসবাণী দেন সংশয় দূর করার জন্য ২৪ ঘণ্টা প্রস্তুত রয়েছে সরকার।

আরও পড়ুন: 


এবার কারিনার বেবি বাম্পের ছবি ভাইরাল

উৎসব উদযাপন ছাড়াই কানাডায় টিকা দেওয়া শুরু

নির্বাচনকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়া, ১৪৪ ধারা জারি

ইশরাকের বাসায় হামলা-ভাঙচুর

ব‌রিশালে আ.লীগের দুপক্ষের সংঘর্ষে ফাঁকা গু‌লি, আহত ৫০

একসঙ্গে বিষপান করে স্ত্রীর মৃত্যু, স্বামী হাসপাতালে


news24bd.tv কামরুল