টিকা নিয়ে বেশ কিছু সুখবর

টিকা নিয়ে বেশ কিছু সুখবর

নিবিড় আমীন

বিশ্বের বিভিন্ন দেশে অব্যাহত রয়েছে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি। প্রথমবারের মতো ভ্যাকসিন দেয়া শুরু করেছে বেলজিয়াম। একই দিনে মডার্না ভ্যাকসিনের প্রথম চালান পৌঁছে গেছে দক্ষিণ কোরিয়ায়। সোমবার থেকে করোনা টিকার ড্রাইরান শুরু করেছে ভারতের চার রাজ্য।

আর জানুয়ারিতেই অক্সফোর্ডের ভ্যাকসিন অনুমোদন পাবে বলে জানিয়েছে দেশটির সিরাম ইনস্টিটিউট।  

করোনাভাইরাসের বিরুদ্ধে সরাসরি মোকাবিলায় এবার যোগ দিলো বেলজিয়াম। সোমবার ৯৬ বছর বয়সী এক বৃদ্ধের গায়ে ভ্যাকসিন প্রয়োগ করে করোনার টিকাদান কর্মসূচি শুরু করলো দেশটি। একই দিনে মার্কিন কোম্পানি মডার্নার করোনা টিকার প্রথম চালান পৌছালো দক্ষিণ কোরিয়ায়।

যা সরবরাহ করা হয়েছে দেশটির তিনটি সামরিক কেন্দ্রে। দ্বিতীয় দিনের মতো স্বাস্থ্যকর্মীদের দেহে ভ্যাকসিন দিয়েছে পর্তুগালও।

সোমবার থেকে ভারতের উত্তরপ্রদেশ, গুজরাট, আসাম ও অন্ধ্ররাজ্যে শুরু হয়ে গেছে কোভিড ভ্যাকসিনের ড্রাই রান। উদ্দেশ্য, পরিকাঠামোগতভাবে সব ঠিক আছে কিনা তা পর্যবেক্ষণ করা। ট্রায়াল চলবে দুদিন।

এর পাশাপাশি, যুক্তরাজ্যে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের অনুমোদন নিয়ে বিলম্ব হওয়ার ঘটনায় দুশ্চিন্তার কিছু নেই বলে আশ্বাস দিয়েছে ভারতের সিরাম ইন্সটিটিউট। নতুন বছরের শুরুতেই তা অনুমোদন পেতে পারে বলে মন্তব্য করেছে তারা।  

এদিকে, চীনে করোনার কারণে কাস্টমসে জটিলতার জন্য সিনোভ্যাকের টিকার সরবরাহ সাময়িক স্থগিত করেছে তুরস্ক। আর সরবরাহের সময় কোল্ড চেইন বাধাগ্রস্ত হওয়ার সন্দেহে জার্মানির কয়েকটি এলাকায় বায়োএনটেকের ভ্যাকসিন সাময়িকভাবে গ্রহণ করবে না বাসিন্দারা।

ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যেই দেখা গেছে চীনা ভ্যাকসিনগুলো কার্যকর ও নিরাপদ, সোমবার এমনটাই দাবি করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। আর কোনো ভ্যাকসিন অনুমোদন পাওয়ার ৫ দিনের মধ্যেই ব্রাজিলের বাসিন্দারা টিকাটি হাতে পাবেন বলে জানিয়ছেন দেশটির প্রধানমন্ত্রী জেইর বোলসোনারো।

এদিকে, বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আগামী বছর টিকা নেয়ার প্রমানপত্র বাধ্যতামূলক হতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। ভ্যাকসিনের এই পাসপোর্ট যাচাইয়ের প্রক্রিয়া সহজ করতে এরইমধ্যে কয়েকটি প্রতিষ্ঠান স্মার্টফোনের অ্যাপ তৈরীর কাজ শুরু করেছে বলেও তথ্য দিয়েছে সংবাদমাধ্যমটি।


বিকাশ প্রতারণার টাকা উদ্ধার করাই তার নেশা!

বাসে ছাত্রী ধর্ষণ চেষ্টার কথা স্বীকার করল হেলপার


নিউজ টোয়েন্টিফোর / কামরুল