৩৯তম বিসিএস উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা শুরু ১৬ জানুয়ারি

অনলাইন ডেস্ক

৩৯তম বিসিএস উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা শুরু ১৬ জানুয়ারি

আগামী ১৬ জানুয়ারি থেকে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা ২০১৮-এর ফলের ভিত্তিতে বাংলাদেশ সিভিল সার্ভিসের (স্বাস্থ্য) ক্যাডারে সাময়িকভাবে সুপারিশ করা দুই হাজার সহকারী সার্জন পদে মনোনীত প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হবে। চলবে ২১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন কাল সাড়ে ৮টায় শুরু হবে স্বাস্থ্য পরীক্ষা।   স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য পরীক্ষার এ সূচি ঘোষণা করেছে।

গান বাজালে জানাজা না পড়ানোর ঘোষণায় প্রশাসনের তদন্ত কমিটি 

প্রেমে মজেছেন শ্রাবন্তীর ছেলে

‘প্রবেশ নিষেধাজ্ঞা’ প্রত্যহারে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু সৌদিতে

উল্লেখ্য, ২০১৮ সালের ৩ আগস্ট ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। রাজধানীর ৩২টি কেন্দ্রে এই বিশেষ বিসিএস পরীক্ষায় প্রায় ৩৭ হাজার ৫৮৩ জন চাকরি প্রত্যাশী অংশ নেন। পরীক্ষায় উপস্থিতির হার ছিল ৯৩ শতাংশ। ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এরপর গত বছরের ৭ মার্চ এই বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়ার কার্যক্রম শেষ হয়েছে। এরপর চূড়ান্ত ফলাফল ঘোষণা করে পিএসসি।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

আজ থেকে দুই মাস মাছ ধরা নিষিদ্ধ পাচঁটি অভয়াশ্রম কেন্দ্রে

অনলাইন ডেস্ক

আজ থেকে দুই মাস মাছ ধরা নিষিদ্ধ পাচঁটি অভয়াশ্রম কেন্দ্রে

১লা মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত মাছ ধরা নিষিদ্ধ দেশের চয়টি জেলায়। এই ছয়টি জেলায় পাঁচটি ইলিশ অভয়াশ্রম কেন্দ্র রয়েছে। গতকাল রোববার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাটকা সংরক্ষণে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশের ছয়টি জেলার পাঁচটি ইলিশ অভয়াশ্রমে ইলিশসহ সবধরনের মাছ ধরা নিষিদ্ধ থাকবে।

এই নিষেধাজ্ঞার আওতায় বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম সংশ্লিষ্ট নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে।

পাঁচটি অভয়াশ্রম এলাকা হলো- চাঁদপুর জেলার ষাটনল থেকে লক্ষীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার এলাকা; ভোলা জেলার মদনপুর বা চর ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এলাকা; ভোলা জেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার এলাকা।


ইয়াবার টাকা না পেয়ে কাঁচি দিয়ে মাকে হত্যা

৯৯৯ এ ফোন এক ঘন্টায় চোরাই মোটরসাইকেল উদ্ধার

ঠাকুরগাঁওয়ে ব্যাংক থেকে বয়স্ক ভাতার টাকা উধাও

আল্লাহর কাছে যে তিনটি কাজ বেশি প্রিয়


এছাড়া শরীয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং চাঁদপুর জেলার মতলব উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকা এবং বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা।

প্রতিবছর মার্চ ও এপ্রিল দুই মাস উল্লিখিত অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এ সময় ইলিশের অভয়াশ্রমগুলোতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করলে তিনি কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

উল্লেখ্য, নিষিদ্ধ সময়ে অভয়াশ্রম সংশ্লিষ্ট ছয়টি জেলার জাটকা আহরণে বিরত থাকা ২ লাখ ৪৩ হাজার ৭৭৮ জন জেলেদের জন্য মাসে ৪০ কেজি করে দুই মাসে ৮০ কেজি হারে মোট ১৯ হাজার ৫০২ মেট্রিক টন ভিজিএফ চাল ইতোমধ্যে বরাদ্দ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এই দুই মাসে অভয়াশ্রম সংশ্লিষ্ট জেলার ২ লাখ ৪৩ হাজার ৭৭৮ জন জেলেকে মাসে ৪০ কেজি করে চাল বিতরণ করা হবে। মোট ৮০ কেজি চাল পাবে প্রত্যেক জেলে। মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রনালয় এরই মধ্যে ১৯ হাজার ৫০২ মেট্টিক টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে।  

 news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

আজ রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

আজ রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে

সপ্তাহের ভিন্ন ভিন্ন দিনে রাজধানীর বিভিন্ন এলাকার মার্কেট ও দোকানপাট বন্ধ থাকে। আসুন জেনে নেওয়া যাক সোমবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে।

বন্ধ থাকবে যেসব এলাকার মার্কেট

আগারগাঁও, তালতলা, শেরেবাংলা নগর, শেওড়াপাড়া, কাজীপাড়া, পল্লবী, মিরপুর-১০, মিরপুর-১১, মিরপুর-১২, মিরপুর-১৩, মিরপুর-১৪, ইব্রাহীমপুর, কচুক্ষেত, কাফরুল, মহাখালী, নিউ ডিওএইচএস, ওল্ড ডিওএইচএস, কাকলী, তেজগাঁও ওল্ড এয়ারপোর্ট এরিয়া, তেজগাঁও ইন্ডাস্ট্রিয়াল এরিয়া, ক্যান্টনমেন্ট, গুলশান-১, ২, বনানী, মহাখালী কমার্শিয়াল এরিয়া, নাখালপাড়া, মহাখালী ইন্টার সিটি বাস টার্মিনাল এরিয়া, রামপুরা, বনশ্রী, খিলগাঁও, গোড়ান, মালিবাগের একাংশ, বাসাবো, ধলপুর, সায়েদাবাদ, মাদারটেক, মুগদা, কমলাপুরের একাংশ, যাত্রাবাড়ী একাংশ, শনির আখড়া, দনিয়া, রায়েরবাগ, সানারপাড়।


ইয়াবার টাকা না পেয়ে কাঁচি দিয়ে মাকে হত্যা

৯৯৯ এ ফোন এক ঘন্টায় চোরাই মোটরসাইকেল উদ্ধার

ঠাকুরগাঁওয়ে ব্যাংক থেকে বয়স্ক ভাতার টাকা উধাও

আল্লাহর কাছে যে তিনটি কাজ বেশি প্রিয়


অর্ধদিবস বন্ধ থাকবে যেসব মার্কেট

বিসিএস কম্পিউটার সিটি (আইডিবি), পল্লবী সুপার মার্কেট, মিরপুর বেনারসি পল্লী, ইব্রাহীমপুর বাজার, ইউএই মৈত্রী কমপ্লেক্স, বনানী সুপার মার্কেট, ডিসিসি মার্কেট গুলশান-১ এবং ২, গুলশান পিংক সিটি, মোল্লা টাওয়ার, আল-আমিন সুপার মার্কেট, রামপুরা সুপার মার্কেট, মালিবাগ সুপার মার্কেট, তালতলা সিটি করপোরেশন মার্কেট, কমলাপুর স্টেডিয়াম মার্কেট, গোরান বাজার, আবেদিন টাওয়ার, ঢাকা শপিং সেন্টার, আয়েশা মোশারফ শপিং কমপ্লেক্স, মিতালী অ্যান্ড ফ্রেন্ড সুপার মার্কেট।

 news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

তাপমাত্রা আরো বাড়তে পারে

অনলাইন ডেস্ক

তাপমাত্রা আরো বাড়তে পারে

শীতের শেষ হতে না হতেই প্রচুর গরম পড়তে শুরু করেছে। তাপমাত্রা বেড়ে দাড়িঁয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। তবে এই তাপমাত্রা আরো বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর গতকাল রাতে এক পূর্বাভাসে জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপের অবস্থান দক্ষিণ বঙ্গোপসাগরে। 


রাজধানীতে ছাত্রদলের কর্মসূচিতে বিশৃঙ্খলা, পুলিশের সাথে সংঘর্ষ

সৌদি যুবরাজ সালমানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহবান জাতিসংঘের

ইরানের সঙ্গে আইএইএ’র সম্পর্ক নষ্টের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র

সুইপার থেকে হাজার কোটি টাকার মালিক


সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ৫ থেকে ১০ কিলোমিটার। সোমবার নাগাদ আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন নেই। তবে বর্ধিত পাঁচ দিনে তাপমাত্রা আরো বাড়ার আভাস রয়েছে।

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

মাদারীপুর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে ৯টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ

বেলাল রিজভী, মাদারীপুর

মাদারীপুর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে ৯টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ

মাদারীপুর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টায় শুরু হওয়া এই ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেলে ৪টা পর্যন্ত। এজন্য প্রতিটি কেন্দ্রেই বাড়ানো হয়েছে নজরদারি। সকাল থেকেই প্রতিটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তবে সকাল ১১টার দিকে মাদারীপুর পৌরসভার আবুবকর সিদ্দিক উচ্চবিদ্যালয় কেন্দ্রে গিয়ে তেমন ভোটার উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার অসীম কুমার সেন জানান, এই কেন্দ্রে মোট ভোটার ১৮৫১। সকাল ১১টা পর্যন্ত ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে ৫০৬টি। তিনি জানান সকালে ভোটার উপস্থিতি বেশি ছিলো। এখন কম।

জেলা নির্বাচন কমিশন অফিস সূত্র জানায়, ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে মাদারীপুর পৌরসভার নির্বাচন। নির্বাচনে ৯টি ভোটকেন্দ্রে ৫১ হাজার ৭শ’ ৭৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ২৪ হাজার ৭শ’ ২৩ জন ও নারী ভোটারের সংখ্যা ২৬ হাজার ৭শ’ ৫৫ জন। পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী খালিদ হোসেন ইয়াদ ও বিএনপি মনোনীত ধানের শীষ প্রতিকের প্রার্থী জাহান্দার আলী জাহানসহ মোট ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!


নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে শনিবার দুপুরে মাদারীপুর সরকারি কলেজ মাঠ থেকে নির্বাচনী সরঞ্জামাদি প্রিজাইডিং কর্মকর্তারদের হাতে বুঝিয়ে দেন জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মো. মনিরুজ্জামান। ২১টি কেন্দ্রের মধ্যে ৯টি কেন্দ্রেকে ঝুঁকিপূর্ণ কিংবা গুরুত্বপূর্ণ মনে করছে নির্বাচন কমিশন। এসব কেন্দ্রগুলোতে আইনশৃঙ্খলাবাহিনীর বাড়ানো হয়েছে বিশেষ নজরদারি। প্রথমবারের মতো মাদারীপুর পৌরসভায় হচ্ছে যাচ্ছে ইভিএম’এর মাধ্যমে ভোটগ্রহন।

এদিকে সকাল সাড়ে ৯টার দিকে শহীদ বাচ্চু সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট প্রদান করেন নৌকার প্রার্থী খালিদ হোসেন ইয়াদ। অন্যদিকে সকাল সাড়ে ৮টায় আল জাবির উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেন বিএনপি মনোনীত ধানের শীষ প্রতিকের প্রার্থী জাহান্দার আলী জাহান। জয়ের ব্যাপারে শতভাগ আশবাদী আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী। প্রথমবারের মতো ইভিএমএ ভোট হওয়া নিয়ে একটু বিলম্ব হলেও নির্ধারিত সময়ে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করা সম্ভব বলে মনে করেন রিটার্নিং কর্মকর্তা।

মাদারীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে। প্রতিটি কেন্দ্রে ১০ জন পুলিশ সদস্য, ১২ জন আনসার সদস্যসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলাবাহিনী সদস্যদের সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছে। এছাড়া মোতায়েন রয়েছে দুই প্লাটুন বিজিবি। পাশাপাশি একাধিক স্ট্রাইকিং ফোর্সও দায়িত্বে নিয়োজিত রয়েছে। এদিকে ৯টি ওয়ার্ডের ২১টি কেন্দ্রের মধ্যে ২, ৬, ৫ ও ৭ নং ওয়ার্ডের ৯টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ মনে করছে নির্বাচন কমিশন। এই কেন্দ্রগুলো অধিক গুরুত্বপূর্ণ মনে করে বাড়ানো হয়েছে নজরদারি।

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

যশোরে কেশবপুর পৌরসভায় ভোট গ্রহণ চলছে

রিপন হোসেন, যশোর

যশোরে কেশবপুর পৌরসভায় ভোট গ্রহণ চলছে

যশোর কেশবপুর পৌরসভায় ভোট গ্রহণ চলছে। ইভিএমে ভোট দিচ্ছেন ভোটাররা। প্রথম ইভিএমে ভোট দিতে গিয়ে কিছুটা বিপত্তিতে পড়ছেন বয়সী ভোটাররা। অনেকে অভিযোগ করেছেন তাদের আঙ্গুলের ছাপ মিলছে না।

পৌর এলাকার হাবাসপোল মডেল মাদ্রাসার প্রিসাইডিং অফিসার মো.নুর আলম বলেন, যাদের ভোট গ্রহণে আঙ্গুলের ছাপ মিলছে না তাদের ভোট নেয়া হবে শেষ পর্যায়ে।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

রোনালদোর গোলেও হোঁচট খেল জুভেন্টাস


তবে কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এ পৌরসভায় মোট ভোটার ২০ হাজার ৭৭৫ জন ভোটার। নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন জন। কাউন্সিলর পদে রয়েছেন ৫১ জন।

বিএনপি প্রার্থী সামাদ বিশ্বাস অভিযোগ করেছেন কোন কেন্দ্রে তার এজেন্টদের অবস্থান করতে দেয়া হচ্ছে না। এছাড়া ভোটের আগে থেকে তার কর্মী সমর্থকদের কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি দেয়া হচ্ছে বাড়ি বাড়ি গিয়ে।

তবে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী রফিকুল ইসলাম মোড়ল এ অভিযোগ অস্বীকার করে বলেন, অপপ্রচার ছড়ানোর জন্য এমন অভিযোগ করা হচ্ছে।

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর