ইরানে আটক ট্যাংকার ইস্যু: প্রতিনিধিদল পাঠাবে দক্ষিণ কোরিয়া

ইরানে আটক ট্যাংকার ইস্যু: প্রতিনিধিদল পাঠাবে দক্ষিণ কোরিয়া

অনলাইন ডেস্ক

পারস্য উপসাগরের পানি দূষণের অভিযোগে আটক করা দক্ষিণ কোরিয়ার একটি তেল ট্যাংকারের ব্যাপারে কথা বলতে তেহরানে প্রতিনিধিদল পাঠানোর ঘোষণা দিয়েছে সিউল। রাসায়নিক পদার্থ নিঃসরণের মাধ্যমে পারস্য উপসাগরের পরিবেশ দূষণের দায়ে ইরানের নৌবাহিনী সোমবার ওই ট্যাংকার আটক করে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চোয়ি ইয়ং-সাম মঙ্গলবার সিউলে সাংবাদিকদের সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেন, এই মন্ত্রণালয়ের মধ্যপ্রাচ্য বিষয়ক মহাপরিচালকের নেতৃত্বে সেদেশের একটি প্রতিনিধিদল শিগগিরই তেহরান সফরে যাবে।

তিনি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে ইরান ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা বিস্তারিত আলোচনা করবেন এবং তারা অতি দ্রুত দু’দেশের মধ্যকার মতপার্থক্য নিরসনের চেষ্টা করবেন।

এদিকে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিউং-ওয়াহা বলেছেন, তার দেশের তেল ট্যাংকার ছাড়িয়ে নেয়ার জন্য এরইমধ্যে তেহরানের সঙ্গে আলোচনা শুরু করেছে সিউল। তবে তাৎক্ষণিক এ আলোচনা দু’দেশের কূটনৈতিক মিশনের মাধ্যমে চলছে এবং দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদল তেহরানে পৌঁছালে আলোচনা জোরদার করা হবে।


আরও পড়ুন: দিনে ৫০৪ বার মিথ্যা বলেছেন ডোনাল্ড ট্রাম্প: ওয়াশিংটন পোস্ট


পারস্য উপসাগরে তেল দূষণ সৃষ্টি করার অভিযোগে গত সোমবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌশাখা দক্ষিণ কোরিয়ার একটি জাহাজ আটক করে।

সাগরের পানি দূষিত করার কারণে আদালতের নির্দেশে জাহাজটিকে ইরানের উপকূলে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো ইরানও পরিবেশ দূষণ মোকাবিলা করার ক্ষেত্রে যথেষ্ট স্পর্শকাতর এবং এ কারণে জাহাজটির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হয়েছে।

news24bd.tv আহমেদ