যুক্তরাষ্ট্র ইস্যুতে মুখ খুললেন কিম

যুক্তরাষ্ট্র ইস্যুতে মুখ খুললেন কিম

অনলাইন ডেস্ক

উওর কোরিয়ার পরমাণু অস্ত্র সমৃদ্ধকরণের ক্ষেত্রে ‘সবচেয়ে বড় শত্রু’ যুক্তরাষ্ট্র বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ।

কিম আরও বলেন বলেন, যুক্তরাষ্ট্রে যে-ই ক্ষমতায় আসুক না কেন, পিয়ংইয়ং-এর প্রতি ওয়াশিংটনের নীতির কোনো পরিবর্তন হবে—এমনটা তিনি প্রত্যাশা করেন না।  

কিম বলেন, আমাদের বিদেশি রাজনৈতিক কর্মকাণ্ডের ফোকাস যুক্তরাষ্ট্রকে পরাস্ত করার দিকে নিবদ্ধ করতে হবে। কেননা আমাদের উদ্ভাবনী উন্নয়নের প্রধান বাধা হচ্ছে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে সেই ক্ষমতায় আসুক না কেন উত্তর কোরিয়ার বিষয়ে ওয়াশিংটনের মৌলিকনীতির ক্ষেত্রে কখনও পরিবর্তন আসবে না। এসময় তিনি ‘সামাজ্র্যবাদ বিরোধী, স্বাধীন বাহিনীর’ সঙ্গে সম্পর্ক বাড়ানোর অঙ্গীকার করেছেন এবং পরমাণু সক্ষমতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের সম্পর্ক খুব একটা ভালো নয়। আর মাত্র দুই সপ্তাহের কম সময়ের মধ্যে যখন জো বাইডেন শপথ নেবেন তার আগে কিম এই মন্তব্য করলেন।

কিমের এমন মন্তব্যের জবাবে তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া দেখায়নি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। আর বাইডেন প্রচারণা শিবিবের একজন ‍মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

পূর্ণিমার জ্যাম সম্পাদনার টেবিলে

কেই এই দিহান?

যেভাবে মানুষের ‘রুহ’ কবজ করা হয়

সম্পর্ক মধুর হয় যে কারনে

বিশ্লেষকেরা বলছেন, কিম জং উন এমন মন্তব্য করে যুক্তরাষ্ট্রের নতুন সরকারের ওপর চাপ প্রয়োগ করার চেষ্টা করছেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনায় অগ্রগতি সামান্য হলেও, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উষ্ণ সম্পর্কের বিষয়টি উপভোগ করেছেন কিম জং উন।

news24bd.tv/আলী