কার্বনমুক্ত অত্যাধুনিক শহর করছে সৌদী আরব

কার্বনমুক্ত অত্যাধুনিক শহর করছে সৌদী আরব

Other

সৌদি আরবের সীমান্তবর্তী শহর নিওমকে কার্বনমুক্ত অত্যাধুনিক নগর হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। কার্বন নির্গমনের জন্য এই শহরে থাকছে না কোন গাড়ি। দ্য লাইন নামের এই শহরের ব্যাপ্তি হবে ১৭০ কিলোমিটার। প্রকল্প বাস্তবায়নে ২০ হাজার কোটি মার্কিন ডলার ব্যয় হতে পারে।

 

আস্ত এক শহর, যেখানে কোনো পরিবেশ দূষণ নেই। একুশ শতকে দাঁড়িয়ে এমনটা ভাবাই যায় না। তবে রোববার সৌদি আরব যে নতুন শহরের নকশা দেখিয়েছে, তাতে এই অসম্ভবকে সম্ভব করার কথা বলা হয়েছে। নির্মাণ পরিকল্পনার কথা জানিয়েছেন, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

চীনে সোনার খনিতে ২২ শ্রমিক আটকা

ভাইরাসের উৎস সন্ধানে চীনে যাবে ডব্লিউএইচওর তদন্তকারী দল

তিনি বলেন,  ইতিহাস ও সভ্যতার ক্রমধারায় একসময় শিল্পবিপ্লব দেখেছে বিশ্ব,  তখন আমরা দেখলাম শহর নিয়ন্ত্রণে গাড়ি, কলকারখানা ও যন্ত্রপাতির আধিপত্য। এই আধিপত্য ২০২৫ সালের মধ্যে দ্বিগুণ হবে।   তবে সময় এসেছে আগামীর শহরের ধারণা পাল্টে দেওয়ার।  
লোহিত সাগরের কোল ঘেঁষে ২৬ হাজার ৫শ বর্গকিলোমিটার এলাকার উন্নয়নের পরিকল্পনা সৌদি সরকারের।   বিভিন্ন এলাকায় বিভক্ত এসব অঞ্চলের একটি দ্য লাইন। লোহিত সাগরের ধারে জিরো এমিশন বা সম্পূর্ণ দূষণহীন এই শহর তৈরির কাজ শুরু হবে এ বছরের প্রথম অর্ধে। কাজ শেষ হতে সময় লাগবে প্রায় ১০ বছর। পুরো পরিকল্পনা বাস্তবায়নে ৫০ হাজার কোটি মার্কিন ডলার সহায়তা দেবে দেশটির সরকার।

১শ ৭০ কিলোমিটার শহর পরিচালিত হবে শতভাগ পরিবেশবান্ধব জ্বালানি দিয়ে। গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই শহরে কোনো গাড়ি চলবে না। কার্বন নিঃসরণ হয়, এমন কোনো জিনিস রাখা হবে না। কিন্তু তাই বলে শহরটি বিজ্ঞান এবং প্রযুক্তিতে পিছিয়ে থাকবে না। বরং আরো অত্যাধুনিক হবে। মূলত বিজনেস বা বাণিজ্য হাব হিসেবে গড়ে তোলা হবে এই শহর।

news24bd.tv/আলী