রাঙামাটিতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে শোভাযাত্রা।

রাঙামাটিতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। সোমবার সকালে ‌‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন’ এই প্রতিপাদ্য নিয়ে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ, সমাজসেবা অধিদপ্তর, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, শিল্পকলা একাডেমি কর্মীরা অংশগ্রহণ করেন।

পরে আলোচনা সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জেলা সমাজ সেবা বিভাগের আহ্বায়ক স্মৃতি বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

এসময়  উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, ডেপুটি সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক (ভা.) রুপনা চাকমা প্রমুখ।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, নানা কারণে দেশে আজ অটিজম সচেতনতা প্রয়োজন। শিশুরা অটিজম নিয়ে বড় হলেও তাদের সুচিকিৎসা দিলে অনেকাংশে ভালোভাবে জীবন যাপন করতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অটিস্টিকদের কল্যাণে যেমন কাজ করে যাচ্ছেন। অটিজমের প্রসঙ্গ এলেই যার কথা বেশি উচ্চারিত হয় তিনি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল।  

সভা শেষে অটিজম শিশুদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। পরে সরকারি এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

(নিউজ টোয়েন্টিফোর/মুমু/তৌহিদ)
 

সম্পর্কিত খবর