বাইডেন প্রশাসনের সঙ্গে আলোচনার পরিকল্পনা নেই: তেহরান

বাইডেন প্রশাসনের সঙ্গে আলোচনার পরিকল্পনা নেই: তেহরান

Other

ক্ষমতা গ্রহণের পর এই প্রথমবারের মতো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ফোনালাপ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়াতে একমত হয়েছেন দুই নেতা।  

এদিকে, পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্রের ফিরে আসার আগেই ইরানকে তা মেনে চলার শর্ত জুড়ে দিয়েছে ফ্রান্স। তবে এখনও বাইডেন প্রশাসনের সঙ্গে আলোচনার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে তেহরান।

 

রুশ বিরোধী নেতা নাভালানির গ্রেপ্তারের বিষয়ে মন্তব্য করায় এরইমধ্যে রাশিয়ার তোপের মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। তবুও ওয়াশিংটন আলোচনায় এগিয়ে এলে মস্কো তাতে অংশ নেবে বলে জানিয়ে দিয়েছিলো পুতিন প্রশাসন।  

আর তারই ধারাবাহিকতায় মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট পুতিনকে ফোন করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, নতুন START পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি আরও পাঁচ বছর বাড়াতে একমত হয়েছে ওয়াশিংটন-মস্কো।

আগামী সপ্তাহেই শেষ হওয়ার কথা ছিল চুক্তিটির মেয়াদ।


দিল্লি থমথমে, আধাসামরিক বাহিনী মোতায়েন

সংঘর্ষের মধ্য দিয়ে ভোটগ্রহণ: এখন চলছে গণনা

ভাইয়ের পা ধরেও বাঁচতে পারলেন না নিজাম

পাথরঘাটায় সংঘর্ষে আহত ৪, ভোট স্থগিত


এদিকে, মার্কিন প্রশাসনের ইরানবিরোধী নীতি অনুসরণ করে তেহরানকে পরমাণু সমঝোতা মেনে চলার আহ্বান জানিয়েছে ফ্রান্স। মঙ্গলবার এক বিবৃতিতে ম্যাক্রো প্রশাসন জানিয়েছে, পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্র ফেরার আগেই তা মানতে হবে ইরানকে।

তবে মঙ্গলবার তেহরানের এক সাপ্তাহিক ব্রিফিংয়ে ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি জানিয়েছেন, এখনও বাইডেন প্রশাসনের সঙ্গে আলোচনার কোনো পরিকল্পনা করেনি তারা। সেইসঙ্গে ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু চুক্তিতে ফিরতে যুক্তরাষ্ট্রের জন্য সুযোগ চিরদিন থাকবে না বলেও সতর্কবার্তা দিয়েছেন তিনি।

news24bd.tv নাজিম