এইচএসসি পরীক্ষার ফি ফেরত দেয়ার নির্দেশ

এইচএসসি পরীক্ষার ফি ফেরত দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণ বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে যে ফি নেয়া হয়েছিল, তা ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে সরকার।  

আজ ঢাকা শিক্ষা বোর্ড থেকে বোর্ডের নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমির উল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে।  

করোনার কারণে পরীক্ষা বাতিল হওয়ায় সরকার এই নির্দেশ দিয়েছে। এই ফি’র টাকা শিক্ষা বোর্ডগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাবে।

আর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের তা ফেরত দিবে।  

জারি করা আদেশে বলা হয়, পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন বাবদ ধার্য করা অর্থ এবং ব্যবহারিক ও কেন্দ্র ফি হিসেবে আদায় করা টাকার অংশ আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির ১৫৮ তম সভায় ফেরত দেয়ার সিদ্ধান্ত গৃহিত হয়। যেসব পরীক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছিলেন, তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও ১০ টাকা শিক্ষা বোর্ড থেকে ফেরত দেয়া হবে।  

এছাড়া পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা করে এবং আইসিটি বিষয়ক পরীক্ষার্থীদের অতিরিক্ত আরও ২৫ টাকা ফেরত দেয়া হবে বলেও আদেশে বলা হয়।

 


দল থেকে বাদ পড়ে যা বললেন হাফিজ

প্রধানমন্ত্রীর কার্যালয় কমলাপুর স্টেশন ভাঙার অনুমোদন দিল

পাপুলের এমপিকান্ডে জড়িতদের বিচার চাই

যে আমল করলে বিশ্বনবী হাত ধরে জান্নাতে প্রবেশ করাবেন


আরও বলা হয়, আইসিটি ছাড়া সব ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত দেয়া হবে। কেন্দ্র ফি বাবদ ব্যয় না হওয়া টাকা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফেরত নেবে শিক্ষার্থীরা। এছাড়া ছাত্র-ছাত্রীদের সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায় করা অর্থের ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের জন্য ব্যয় নির্বাহ করবে।  

আদেশে আরও বলা হয়, এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে দেবে। এই অর্থ পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমাদান, সংরক্ষণ ও প্রশাসনিক ব্যয় নির্বাহ হবে বলেও আদেশে বলা হয়।  

news24bd.tv নাজিম