বাঘ-হরিণ শিকার রোধে রেডঅ্যালার্ট

বাঘ-হরিণ শিকার রোধে রেডঅ্যালার্ট

৪ মাথাসহ ১০৯ কেজি হরিণের মাংস উদ্ধার
Other

বাগেরহাটে পূর্ব সুন্দরবন বিভাগের বাঘ, হরিণসহ বন্যপ্রানী হত্যা বন্ধে শরণখোলা রেঞ্জে সব ধরনের পাশ-পারমিট বন্ধ করে রেডঅ্যালার্ট জারি করেছে বন বিভাগ। সুন্দরবনে বৈধ পাশ-পারমিট নিয়ে যেসব জেলে-বনজীবী গিয়েছিল তাদের বন থেকে বেরিয়ে আসতে নির্দেশ দিয়েছে বন বিভাগ। তারপরও থামছে না সুন্দরবনে বন্যপ্রাণি হত্যা।

বাগেরহাটে মাত্র তিন দিনে ৪টি মাথাসহ ১০৯ কেজি হরিণের মাংস ও ৫ জন চোরা শিকারিকে আটক হয়েছে।

মঙ্গলবার ভোর রাতে বাগেরহাটের রামপাল উপজেলার বগুড়া ব্রীজের কাছ থেকে ৩টি মাথা ও ৪২ কেজি হরিণের মাংসসহ দুই চোরা শিকারিকে আটক করেছে জেলা ডিবি পুলিশ।

আটক দুই চোরা শিকারি হলেন, বাগেরহাটের রামপাল উপজেলার গোবিনাথপুর গ্রামের জুমাতুল্লা শেখের ছেলে আব্দুর রহমান শেখ (৫২) ও আব্দুর রহমান শেখের ছেলে মোস্তাকিন শেখ (২৭)।

আরও পড়ুন: 


ভাষাসৈনিক খোন্দকার মালেক আর নেই

প্রেমিকার সঙ্গে ফোনালাপের পর ‘উত্তেজিত হয়ে’ মৃত তরুণীদের ধর্ষণ করত মুন্না

উন্নত মগজ মানুষের তাই সবচেয়ে হিংস্র-দয়ালু-আবেগী

আ.লীগ প্রার্থীকে হারিয়ে নৈশ্যপ্রহরী এখন মেয়র!


 

এর আগে রোববার দিবাগত রাত সাড়ে ১০টায় বাগেরহাটের শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন রসুলপুর বেড়িবাঁধের উপর থেকে ২০ কেজি হরিণের মাংসসহ মিলন মোড়ল (৩৫) নামের এক পাচারকারীকে আটক করেছে বনরক্ষীরা।

শনিবার রাতে বাগেরহাটের মোংলার উপজেলার দিগরাজ বাজার এলাকা থেকে ৪৭ কেজি মাংস ও একটি হরিণের মাথাসহ ৩ চোরা শিকারিকে আটক করে কোস্টগার্ড।

বাগেরহাটের পূর্ব সুন্দবন বিভাগ ও র‌্যার- ৮ সদস্যরা ১৯ জানুয়ারি রাতে সুন্দরবন সংলগ্ন উপজেলা শরণখোলার সদরের রায়েন্দা বাসস্ট্যান্ড এলাকা থেকে একটি পূর্ণ বয়স্ক বাঘের চামড়াসহ মো. গাউস ফকির নামে এই চোরা শিকারিকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার চোরা শিকারি বাগেরহাটের শরণখোলা উপজেলার দক্ষিণ সাউথখালী গ্রামের রশিদ ফকিরের ছেলে।

ক্রেতা সেজে সুন্দরবনের একটি বাঘের চামড়াসহ এক চোরা শিকারিকে গ্রেপ্তার করা হয়। এরপর গত ২২ জানুয়ারি রাতে শরণখোলা রেঞ্জ এলাকা থেকে শিকার করে আনা ১৯টি হরিণের চামড়াসহ দুই চোরা শিকারী ও পাচারকারীকে গ্রেপ্তার করেছে জেলা ডিবি পুলিশ।

বাগেরহাটের শরণখোলা উপজেলার বাসস্ট্যান্ডের কাছ থেকে সুন্দরবনের চোরা শিকারি ও বন্যপ্রাণি পাচারকারী চক্রের দুই সদস্য মো. ইলিয়াস হাওলাদার ( ৩৫) ও মো. মনিরুল ইসলাম শেখকে গ্রেপ্তার করে তাদের বাসা থেকে দুটি ব্যাগে রাখা ১৯টি হরিণের চামড়া উদ্ধার করে।

এরপর নড়েচড়ে বসে বন বিভাগ। বাঘ, হরিণসহ বন্যপ্রাণি হত্যা বন্ধে আবশেষে শরণখোলা রেঞ্জে সব ধরনের পাশ-পারমিট বন্ধ বন্ধ করে রেডঅ্যালার্ট জারি করে বন বিভাগ। পাশ-পারমিট বন্ধ বন্ধ করে রেডঅ্যঅলার্ট জারি করে গত ২৩ জানুয়ারি থেকে শরণখোলা রেঞ্জে বৈধ পাশ-পারমিট নিয়ে যেসব জেলে-বনজীবী গিয়েছিলো তাদের বন থেকে বেরিয়ে আসতে নির্দেশ দিয়েছে বন বিভাগ। সুন্দরবনে বাড়ানো হয়েছে বন বিভাগের টহল। তারপরও থামছে না সুন্দরবনে বন্যপ্রাণি হত্যা।

বাগেরহাটে গত ৩ দিনে ৪টি মাথাসহ ১০৯ কেজি হরিণের মাংস ও ৫ জন চোরা শিকারিকে আটক করা হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন মুঠোফোনে বলেন, জেলে-বনজীবীরা বৈধ পাশ-পারমিট নিয়ে সাম্প্রতিক সময়ে সুন্দরবনে গিয়ে এখন বাঘ, হরিণ শিকার করে থাকে। সুন্দরবনের বাঘ, হরিণসহ বন্যপ্রাণি হত্যা বন্ধে শরণখোলা রেঞ্জে সব ধরনের পাশ-পারমিট বন্ধ করে রেডঅ্যালার্ট জারি হয়েছে। সুন্দরবনের বাঘ, হরিণসহ বন্যপ্রাণি হত্যা ঠেকাতে প্রয়োজনে আরো কঠিন পদক্ষেপ নিতে বন বিভাগ পিছপা হবে না।

news24bd.tv তৌহিদ