চুড়িহাট্টা ট্র্যাজেডির দুই বছর: তদন্ত জালে বন্দি বিচারের আশা

চুড়িহাট্টা ট্র্যাজেডির দুই বছর: তদন্ত জালে বন্দি বিচারের আশা

অনলাইন ডেস্ক

রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের দুই বছর হলো আজ। কিন্তু দুই বছরেও তদন্ত শেষ করতে পারেনি পুলিশ। ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জনের মৃত্যুর ঘটনায় দায়ী কেমিক্যাল গোডাউনের (গুদাম) মালিকদের দুই বছরেও শনাক্ত করতে পারেনি পুলিশ। এখনও শেষ হয়নি মামলার তদন্তও।

২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাত সাড়ে দশটার দিকে ঘটেছিলো চুড়িহাট্টার ভয়াবহ অগ্নি দুর্ঘটনা। তবে সেদিন কীভাবে ঘটলো এই বিস্ফোরণ এবং এর দায় কার আজও সেটা অজানা। চুড়িহাট্টা ট্র্যাজেডির ২ বছর পরও এর উত্তর খুঁজছেন নিহতদের স্বজন ও পরিবারের সদস্যরা।

চকবাজার থানার ওসি মওদুদ হাওলাদার বলেন, মামলাটির তদন্ত চলছে।

ভবনের মূল মালিককে গ্রেফতার করা হয়েছিল। তবে যাদের গুদাম ছিল তাদের শনাক্ত করা সম্ভব হয়নি। তারা যে নাম-ঠিকানা দিয়ে ভাড়া নিয়েছিল সেগুলো সঠিক নয়। এখনো সঠিক নাম-ঠিকানা উদ্ধার করা যায়নি।  


আন্ডারওয়ার্ল্ডে স্পর্শিয়া!

নগ্ন ভিডিও ছড়িয়ে তরুণীর দুই বিয়ে ভাঙ্গলেন ভণ্ড প্রেমিক

আন্দোলনের ভিডিও করায় দুই নারী সাংবাদিককে কারাদণ্ড

সুইমিং পুলে সৃজিত-মিথিলার ছবি ভাইরাল


এদিকে দুই বছর পরও পুরান ঢাকার পরিস্থিতি একটুও বদলায়নি। অবৈধ কেমিক্যাল গোডাউন সরাতে পুরান ঢাকায় অভিযান শুরু করে সেবা সংস্থার সমন্বয়ে গঠিত টাস্কফোর্স। সে সময় শিল্প মন্ত্রণালয় কেমিক্যাল পল্লী স্থাপনের আগে সাময়িকভাবে গোডাউন সরাতে দুটি প্রকল্প নেয়। বিসিআইসির শ্যামপুরের উজালা ম্যাচ ফ্যাক্টরির জায়গা এবং টঙ্গীতে বিএসইসির জমিতে গোডাউন নির্মাণের পরিকল্পনা করা হয়। এক বছরের মধ্যে দুটি প্রকল্প বাস্তবায়নের কথা ছিল। কিন্তু দুই বছর পরও সেগুলো বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

চুড়িহাট্টা ট্র্যাজেডির পর ফায়ার সার্ভিসের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি বেশ কিছু সুপারিশ করে। এসব সুপারিশ বাস্তবায়ন করা হয়নি।  

প্রসঙ্গত, ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ওয়াহিদ ম্যানশনে ভয়াবহ আগুনের ঘটনা ঘটে। এতে দগ্ধ হয়ে মারা যান ৭১ জন। ওই রাতের সাড়ে দশটার দিকে ঘটেছিলো চুড়িহাট্টার ভয়াবহ অগ্নি দুর্ঘটনা। তবে সেদিন কীভাবে ঘটলো এই বিস্ফোরণ এবং এর দায় কার আজও সেটা অজানা। চুড়িহাট্টা ট্র্যাজেডির ২ বছর পরও এর উত্তর খুঁজছেন নিহতদের স্বজন ও পরিবারের সদস্যরা।

news24bd.tv/আলী