কাউকে ক্ষমতায় টিকিয়ে রাখতে নয়, লেখালেখি করি দেশের জন্য

কাউকে ক্ষমতায় টিকিয়ে রাখতে নয়, লেখালেখি করি দেশের জন্য

Other

সিদ্ধান্ত নিয়েছি লেখালেখি প্রতিবাদ সব বন্ধ করে দেব। আর সবার মতো চুপ থাকব। ফুল-লতাপাতা নিয়ে লিখব। খাওয়ার চেক ইন দেব, বেড়ানোর।

কী দরকার লেখালেখি করে ক্ষমতাশালীদের রোষনলে পড়ার? কী দরকার এতো মানুষকে এতো ব্যাখ্যা দেওয়ার?

১৯ বছর ধরে সাংবাদিকতা এবং লেখালেখি করছি। সবসময় ক্ষমতাসীনদের গালিগালাজ-হুমকি-মামলা এমনকি মাইরও খেতে হয়েছে। তারপরেও স্বপ্ন দেখে গিয়েছি দেশটা একদিন ঠিক হবে। নিশ্চয়ই একদিন ঠিক হবে।

আমি এখন আশা হারাচ্ছি। বলতে দ্বিধা নেই ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ভেবেছিলাম এইবার বুঝি দেশটা ঠিক হবে। যুদ্ধাপরাধীদের বিচারের পর ভেবেছিলাম সব জঞ্জাল দূর হবে। কিন্তু আশাগুলো হারিয়ে যাচ্ছে।
 
গত ১২ বছরে দেখছি অন্য এক বাংলাদেশ। একসময়ে যাদের মনে হতো বিপ্লবী এখন দেখি তারাই ক্ষমতার স্বাদে বা ক্ষমতাকে টিকিয়ে রাখতে অন্যায়কে ন্যায় বলে। চুপ করে থাকে। উল্টো অন্যায়ের বৈধতা দেয়ার জন্য নানা কথা বলে। ভীষণ লজ্জা লাগে। ভীষণ অচেনা মনে হয় এদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রলীগ নেতার কথা ভুলবো না। জহরুল হক হলে চোখের সামনে বড় হতে দেখেছি। কোটা সংস্কার আন্দোলনের সময় পরোক্ষভাবে হুমকি দিলো, বললো তারেক রহমান নাকি আমাকে টাকা দিয়েছে কোটা সংস্কার নিয়ে সাংবাদিকতা করার জন্য। ভীষণ কষ্ট পেলাম। এর কয়দিন পর দেখি তারেক রহমানের সঙ্গে আমার ফেসবুক আলাপের ভুয়া স্ক্রিনশট। ভীষণ কষ্ট পেয়েছিলাম। না তারপরেও থেমে যাইনি। মনে হয়েছিল, দেশের জন্য লড়াই করি।
 
আপনারা হয়তো ভুলে গেছেন কিন্তু আমি ভুলিনি মোবাশ্বার হাসান সিজারের কথা। তাকে মুক্ত করার আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য নানা জায়গা থেকে গালি খেয়েছি। এর মধ্যে গত কয়েক বছর ধরে যুক্ত হয়েছে আরেকদল পঙ্গপাল। এরা কথায় কথায় বলবে, ভোট ডাকাতির বিরুদ্ধে কেন লিখি না? আরেকদল এসে বলবে, আওয়ামী লীগের দালাল। যাচ্ছে তাই ভাষায় গালিগালাজ করবে। এতোসব হ্যাপা নেয়ার দরকার কী? এর চেয়ে ভালো লেখালেখি বন্ধ করে দেই।
 
শুধু আপনাদের বলি, আপনারা যারা আওয়ামী লীগের লোক বলে গালি দেন আচ্ছা আওয়ামী লীগের লোকজন যখন যাচ্ছেতাই ভাষায় গালিগালাজ করে তখন কোথায় থাকেন আপনারা? যখন সাংবাদিক শফিক রেহমানের বাড়িতে হামলা হয়েছে শুনে অফিসের ফোন পেয়ে সেই অ্যাসাইনমেন্ট কাভার করতে গিয়ে ছাত্রলীগের ছেলেদের হাতে বেদম পিটুনি খাই কোথায় থাকেন আপনারা? যখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রিয় বন্ধুরা সতর্ক করে দিয়ে বলে, এইসব লেখালেখি বন্ধ করেন তখন কোথায় থাকেন আপনারা?
না একটা কথা সত্য আমি লিখি অন্যায়ের বিরুদ্ধে। আমি লেখি একটা সুন্দর বাংলাদেশের জন্য। আপনারা সরকারবিরোধী যারা ভাবেন আমি সরকার পতনের জন্য লেখালেখি করবো, সারাক্ষণ আপনাদের ভাষায় প্রধানমন্ত্রীকে গালিজালাজ করবো আপনাদের কাছে ক্ষমাপ্রার্থী। আমি কোন দলকে ক্ষমতায় আনার জন্য লেখালেখি করি না। করবোও না।

আবার আপনারা ক্ষমতাসীন দলের লোকজন যারা ভাবেন আমি আপনাদের ক্ষমতা টিকিয়ে রাখতে লেখালেখি করবো, আমি এমনভাবে লিখবো যাতে আপনাদের কেউ গালি না দেয়, তারাও আমাকে ক্ষমা করবেন। কাউকে ক্ষমতায় টিকিয়ে রাখা আমার কাজ নয়।

কিন্তু প্রশ্ন হলো কাউকে ক্ষমতায় না নেওয়ার জন্যই যদি আমি লিখি, আবার কারও ক্ষমতা সুসংসহত করতেই যদি না লিখি তাহলে আমি লিখি কেন? আমি আসলে লিখি এই দেশের জন্য। মানুষের জন্য। আমার কোন লেখায় যদি তারুণ্যের সমস্যার সমাধান হয়, আমার কোন লেখায় যদি মানুষের উপকার হয় এই আশায় লিখি। আমি সৎভাবে মাথা উঁচু করে বাঁচতে চাই। তাই লিখি।

আরও পড়ুন:


সৌদির কিং খালিদ বিমানঘাঁটিতে ২৪ ঘন্টায় ৩ বার ড্রোন হামলা ইয়েমেনের

চাকরি দেবে এসকেএফ ফার্মাসিউটিক্যালস

ইসরাইলি জাহাজে হামলার দাবি নাকচ ইরানের

উপকরণের দাম বৃদ্ধিতে বেড়েছে সিমেন্টেরও দাম


আরও শুনবেন? আমি লিখি একটা সুন্দর বাংলাদেশের জন্য। আমি চাই এমন একটা দেশ যেখানে দুর্নীতি-লুটপাট থাকবে না। থাকবে না অপশাসন। কোন মানুষ ক্রসফায়ার-গুমে মারা যাবে না। কোন অপশাসন থাকবে না। আমি চাই মুক্তিযুদ্ধের বাংলাদেশ। আমি চাই আমার চার বছরের ছেলেটা একটা সুন্দর বাংলাদেশ পাবে।

আমি লিখি এই কারণে যে এই বাংলাদেশ ছাড়া আমাদের আর কোন বিকল্প নেই। কিন্তু আজকাল মনে হয় এই বাংলাদেশ গড়ার লড়াইটা করতে পারছি না। তাই ভাবছি এতো সবার বিরাগভাজন হওয়ার চেয়ে লেখালেখি বন্ধ করে দেই। কারণ এই বাংলাদেশ বোধহয় চায় না আমরা লিখি। ছবি আঁকি। কার্টুন আঁকি। কাজেই আপনারা থাকেন আপনাদের ক্ষমতা নিয়ে। আমরা বরং লেখালেখি বন্ধ করে দেই। চুপ থাকি।

শরিফুল হাসান, সিনিয়র সাংবাদিক ও উন্নয়ন কর্মী

news24bd.tv আহমেদ