জামানত ছাড়াই স্বল্প সুদে পাওয়া যাবে ঋণ

জামানত ছাড়াই স্বল্প সুদে পাওয়া যাবে ঋণ

অনলাইন ডেস্ক

জামানত ছাড়াই স্বল্প সুদে নতুন উদ্যোক্তাদের ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ নামে দুটি তহবিল গঠিত হচ্ছে। এর মধ্যে একটি হবে পুনরর্থায়ন তহবিল, যা বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে গঠন করা হবে।  

অন্যটি বাণ্যিজিক ব্যাংকগুলোর বার্ষিক মুনাফার একটি অংশ দিয়ে গঠন করা হবে। উভয় তহবিল থেকেই ব্যক্তিগত গ্যারান্টির বিপরীতে ৪ শতাংশ সুদে ঋণ পাবেন নতুন উদ্যোক্তারা।

বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় গতকাল এ সংক্রান্ত খসড়া নীতিমালার অনুমোদন দেওয়া হয়েছে। শিগগিরই এ বিষয়ে সার্কুলার জারি করবে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রগ্রামস বিভাগ। সংশ্লিষ্ট সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।  

সভায় উপস্থাপিত খসড়া নীতিমালায় বলা হয়েছে, নতুন উদ্যোক্তাদের উদ্যোগ বা প্রকল্পের অনুকূলে ব্যাংকঋণ সহজলভ্য না হওয়ায় অনেক সময় স্টার্ট-আপ উদ্যোগকে এগিয়ে নেওয়া সম্ভব হয় না।

নীতিমালা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে স্টার্ট-আপ ফান্ড নামের ৫০০ কোটি টাকার পুনরর্থায়ন তহবিল গঠন করা হবে। তবে ভবিষ্যতে প্রয়োজনীয়তার নিরিখে এই তহবিলের পরিমাণ বৃদ্ধি করা হবে। তহবিলের মেয়াদ হবে পাঁচ বছর, যা আবর্তনযোগ্য।


দেশে করোনায় মৃত্যু আবারও বাড়ল

স্ত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ, সন্ত্রাসীদের হাতে স্বামী খুন

আওয়ামী লীগ ক্ষমতায় এলেই গণতন্ত্র হরণ করে: ফখরুল

যুক্তরাষ্ট্রে করোনা মহামারীর এক বছর পূর্তিতে কী বলছেন বাইডেন


একই সঙ্গে তফসিলি ব্যাংকগুলো তাদের বার্ষিক নিট মুনাফা থেকে ১ শতাংশ অর্থ স্থানান্তর করে নিজস্ব স্টার্ট-আপ ফান্ড গঠন করবে। উভয় তহবিলের গ্রাহক পর্যায়ে সুদের হার হবে বার্ষিক সর্বোচ্চ ৪ শতাংশ।  

একজন গ্রাহককে এই তহবিল থেকে একবারই ঋণ প্রদান করা যাবে। এই ঋণ হবে সম্পূর্ণ জামানতবিহীন। তবে ব্যাংক থেকে স্টার্ট-আপ উদ্যোক্তা হতে ব্যক্তিগত গ্যারান্টি গ্রহণ করা যাবে।  

news24bd.tv / কামরুল