২০ বছর ধরে গরীবদের একবেলা ফ্রি খাওয়ান হোটেল ব্যবসায়ী আজগর

বাবুল আখতার রানা, নওগাঁ

২০ বছর ধরে গরীবদের একবেলা ফ্রি খাওয়ান হোটেল ব্যবসায়ী আজগর

দীর্ঘ ২০ বছর ধরে প্রতি সপ্তাহের বৃহস্পতিবার দুপুরে গরীব ও অসহায় মানুষদেরকে একবেলা ফ্রি খাওয়ান নওগাঁর হোটেল ব্যবসায়ী আলী আজগর। চেষ্টা শ্রম এবং সাধনার মাধ্যমে জয় করা যায় সেটাই প্রমান করেছেন তিনি। নিজে এক সময় গরীব ছিলেন বলে গরীব, অসহায়, ভিক্ষুক, এতিম ও ভবঘুরে মানুষদের একবেলা পেটভরে খাওয়ানোর চেষ্টা করছেন। বিনিময়ে টাকা নেন না। এতে গরীববান্ধব হিসেবে এলাকায় তার বেশ সুনাম ছড়িয়েছে তার। 

তার বাড়ি নাটোরের সিংড়া উপজেলার মহেষচন্দ্রপুর গ্রামে। বর্তমানে জমি কিনে নওগাঁ শহরের চশরামচন্দ্র মহল্লায় বসবাস করছেন। নওগাঁ শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ড সংলগ্ন আদালত চত্বরের গেটের প্রধান ফটকের বিপরীতে রাস্তার পশ্চিম পাশে হাজী নজিপুর হোটেল অ্যান্ড বিরিয়ানি হাউস নামে দোকানটি তার।

হোটেল মালিক আলী আজগর বলেন, খুব অভাবের মধ্যদিয়ে কোনো রকমে ৮ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছি। বাবা দুটি বিয়ে করেন প্রথম পক্ষের চারটি মেয়ে আর ২য় বিয়ে করেন আমার মাকে। তার ছয় ছেলে সন্তান। ছয় ভাইয়ের মধ্যে আমি ছোট। বয়স যখন ১৫ বছর তখন বাবা মারা যান। এরপর ২৪ বছর বয়সে আমি বিয়ে করি। এক বছর পর আমাদের ঘরে একটি ছেলে সন্তান আসে। অভাবের সংসার অন্যদিকে আমাদের যৌথ পরিবারে ভাই বোনদের নিয়ে পারিবারিক নানা কলোহ লেগেই থাকত। এরই এক পর্যায়ে ১৯৯৭ সালে মা এবং ভাই বোনদের ওপর অভিমান করে স্ত্রী ও ৬ মাসের সন্তানকে নিয়ে নওগাঁতে এসে মল্লিকা নামে এক হোটেলে ২৫ টাকা বেতনে দিন কাজ শুরু করি। বেশ কয়েক বছর হোটেলে কাজ করলাম। হঠাৎ একদিন হোটেল মালিক নওগাঁর পত্নীতলার আলীম উদ্দিন তার ব্যবসা বন্ধ করে দিয়ে গ্রামের বাড়িতে চলে যান।

আরও পড়ুন


সুনামগঞ্জে হামলার প্রতিবাদে বরিশালে বিক্ষোভ মিছিল

বরিশালে আওয়ামী লীগ নেতার বাড়িতে ডাকাতি

‘অসম্ভব’ অনন্ত এবার উড়ে উড়ে গুলি ধরছেন (ভিডিও)

কবিরহাট ডিগ্রি কলেজ মাঠে মওদুদের তৃতীয় জানাজা সম্পন্ন


পরে হোটেল মালিককে বুঝিয়ে নিয়ে আসি এবং তার দোকান চালানোর জন্য অনুমতি নেই। মালিক বললেন, যদি দোকান চালাতে পার তাহলে চালাও। এতে আমার কোনো আপত্তি নেই। এরপর ২ কেজি, ৫ কেজি গরুর মাংস বিক্রি থেকে শুরু করে এরপর অনেক কষ্ট করে আজ পুরোদমে আমি প্রতিষ্ঠিত হোটেলের মালিক। বর্তমানে ৩-৩৫জন হোটেলে কর্মচারী সকাল-বিকাল দুই শিফটে কাজ করেন। শহরে মাথা গোজার একটু জায়গা হয়েছে। মেয়ে ও ছেলে পড়াশোনা করছে। যেখানে সপ্তাহে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে বেচাকেনা। সপ্তাহে প্রতি বৃহস্পতিবার দুপুরে ৩ থেকে ৪০০জন গরীব শ্রেণি বিশেষ করে ভিক্ষুকদের পেট ভরে ফ্রি তে খাওয়ান। এছাড়াও অন্যান দিনে কোনো গরীব অসহায় মানুষ আসে তবে তাদেরও টাকা না নিয়ে খাওয়ান। খাবার মেন্যুতে থাকে মাছ, মাংস, ডিম, ভর্তা, সবজি ও ডাল। হোটেলের সামনে চেয়ার-টেবিলে তাদের খাবারের ব্যবস্থা করা হয়। প্রথমে দেখলে মনে হতে পারে কোনো ছোটো-খাটো একটি অনুষ্ঠান। এভাবে গত ২০ বছর ধরে মানুষদের একবেলা খাবার দিয়ে আসছেন তিনি।

হোটেলে খেতে আসা জাহেরা বেওয়া বলেন, খুব গরিব মানুষ বাপো পরিবার থাকা হামাক কেউ দ্যাখে না। ভিক্ষা করা খাই আর বৃহস্পতিবার আসা আজগর বাপোর হোটেলত পেট ভরা খাই কোনো ট্যাকা ল্যাই না। 

বয়োজ্যেষ্ঠ শেফালি বেগম ও তাহের আলীসহ বেশ কয়কেজন বলেন, গরিব মানুষ। ভিক্ষা করে ভালোমন্দ খেতে পারি না। ৩-৪ বছর ধরে এ হোটেলে নিয়মিত খেতে আসি। শহরের বিভিন্ন জায়গায় ভিক্ষা করে প্রতি সপ্তাহে বৃহস্পতিবার দুপুরে এসে কখনো গোশত ও কখনো মাছ দিয়ে পেট ভরে খাবার খাই। আজগরের মতো সমাজের বিত্তবানরা এই ধরনের কল্যাণকর কাজে এগিয়ে আসলে দেশের চিত্র অনেকটাই পরিবর্তন করা সম্ভব বলে মনে করেন সচেতন মহল।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

নরসিংদীতে অসহায় দিনমুজুরদের মাঝে খাবার বিতরণ

মো. হৃদয় খান, নরসিংদী:

নরসিংদীতে অসহায় দিনমুজুরদের মাঝে খাবার বিতরণ
বিশ্ব মহামারী করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার লকডাউন ঘোষণার ফলে কর্মহীন হয়ে পড়া অসহায় দিনমুজুরদের মাঝে খাবার বিতরণ করেছে নরসিংদী সদর থানা ছাত্রলীগ।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্যরে নির্দেশে নরসিংদী সদর থানা ছাত্রলীগের সহ-সভাপতি সারোয়ার শোয়েব ব্যক্তিগত ব্যবস্থাপনায় এই খাবার বিতরণ করেন।
 
আজ বিকেলে সদর উপজেলার শেখেরচর বাবুরহাটে ৬০০ অসহায় দিনমুজুর ও ভ্যানচালকদের খাবার বিতরণ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।
 
এ সময় আরও উপস্থিত ছিলেন, মাধবদী শহর ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রাশেদুল ইসলাম রানা, শিলমান্দি ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মহসিন আলম, নরসিংদী তাঁতবোর্ড ছাত্রলীগের আহ্বায়ক কৌশিক, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক খোরশেদ আলম, শেখ রাসেল শিশু কিশোর পরিষদের সাধারণ সম্পাদক তানভীর আহমেদসহ সদর থানা ছাত্রলীগের নেতাকর্মীরা।
 
সদর থানা ছাত্রলীগের সহ-সভাপতি সারোয়ার শোয়েব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশ ছাত্রলীগ অতন্ত্র প্রহরী হিসেবে অসহায় মানুষের পাশে আছে এবং থাকবে। তারই ধারাবাহিকতায় এই খাবার বিতরণ কার্যক্রম অব্যহত থাকবে।
 
news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

সাতক্ষীরায় ভাসমান যুবকের মরদেহ উদ্ধার

শাকিলা ইসলাম জুই, সাতক্ষীরা:

সাতক্ষীরায় ভাসমান যুবকের মরদেহ উদ্ধার

নিখোঁজের নয় ঘন্টা পর সাতক্ষীরা শহরতলির বকচরায় একটি মৎস্য ঘের থেকে আলমগীর হোসেন (২২) নামের এক যুবকের ভাসমান মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 

শুক্রবার সকালে লাশটি দেখতে পেয়ে ঘের মালিক আফসার আলী পুলিশে খবর দেয়। নিহত যুবকের গলায় বিদ্যুৎ এর তারের ফাঁস লাগানো ছিল বলে জানিয়েছে পুলিশ। আলমগীর সাতক্ষীরা সদর উপজেলার পশ্চিম বকচরা গ্রামের বাসিন্দা নজরুল ইসলামের ছেলে। 

সদর থানার ওসি দেলোয়ার হোসেন নিহত যুবকের মা সুফিয়া খাতুনের বরাত দিয়ে জানান, আলমগীর বৃহস্পতিবার সন্ধ্যায় চা খাবার কথা বলে বাড়ি থেকে বেরিয়ে যায়। এরপর থেকে সে নিখোঁজ ছিল। 

তিরি আরও জানান, ভোরে তার লাশ দেখতে পেয়ে ঘেরমালিক পুলিশে খবর দেয়। একটি পরকীয়ার জেরে এ ঘটনা ঘটে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। লাশটি সাতক্ষীরা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

নাটোরে বৃদ্ধের মরদেহ উদ্ধার

নাটোর প্রতিনিধি:

নাটোরে বৃদ্ধের মরদেহ উদ্ধার

নাটোরের একটি ভুট্টা ক্ষেত থেকে ওহাব আলী মিয়াজী (৭০) নামে এক বৃদ্ধের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার বেলা ১১টার দিকে সদর উপজেলার আগদিঘা কাঁটাখালি গ্রামের একটি ভুট্টার ক্ষেত থেকে মরদেহটি উদ্ধার করা হয়। নিহত ওহাব আলী মিয়াজী একই এলাকার মৃত কেরামত আলী মিয়াজীর ছেলে।

নাটোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) আব্দুল মতিন ও নিহতের পরিবারের সদস্য জানান, প্রতিদিনের মত গতকাল বৃহস্পতিবারও সকাল ১০ টার দিকে ওহাব আলী মিয়াজী বাড়ি থেকে বের হয় তার জমির ফসল দেখতে। কিন্তু সে আর সন্ধ্যায় ফিরে আসেনা। 

এরপর পরিবারের লোকজন তাকে বিভিন্ন স্থানে খোঁজাখুজি শুরু করেন। অনেক খোঁজাখুজির পরও তার সন্ধ্যান পাওয়া যায় না। রাতেই তার সন্ধ্যান চেয়ে এলাকায় মাইকিং করে পরিবারের সদস্যরা। 

আজ বেলা ১১টার দিকে নিহতের ছোট ছেলের বৌ জমির দিকে গেলে সেখানে একটি মৃতদেহ পড়ে থাকতে দেখে চিৎকার দেয়। এ সময় আশেপাশের জমিতে কাজ করা কৃষকরা এগিয়ে এসে মরদেহ দেখে পুলিশে খবর দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহটি উদ্ধার করেন। 

প্রাথমিকভাবে পুলিশের ধাণিা জমি থেকে ফিরে আসার পথে অসুস্থতাজনিত কারণে তার মৃত্যু হয়ে থাকতে পারে। নিহতের শরীরে আঘাতের কোন চিহ্ন পাওয়া যায়নি।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

ভারত ফেরত ১০ ব্যক্তিকে হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক

ভারত ফেরত ১০ ব্যক্তিকে হাসপাতালে ভর্তি

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে ভারত ফেরত ১০ ব্যক্তিকে। বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটার দিকে তাঁদের হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি করা হয়। তাঁদের মধ্যে তিনজনের করোনা উপসর্গ রয়েছে।       

যশোরের বেনাপোল হয়ে গত বুধবার তারা বাংলাদেশে আসেন। তাদের প্রথমে যশোর বক্ষব্যাধি হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে চট্টগ্রাম মেডিকেলে পাঠানো হয়।

চমেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির সহকারী উপপরিদর্শক শীলাব্রত বড়ুয়া জানান, ভারত ফেরত ১০ ব্যক্তিদের সাতজনকে কর্তব্যরত চিকিৎসক ২৯ নম্বর ওয়ার্ডের কেবিনে এবং বাকি তিনজনের শারীরিক অসুস্থতা থাকায় ১৬ নম্বর মেডিসিন ওয়ার্ডে ভর্তি করেছেন।

ওই ব্যক্তিরা ভারতে চিকিৎসার জন্য গিয়েছিলেন। এখন ভারতে সংক্রমণ বেড়ে যাওয়ায় সবার মেডিকেল পরীক্ষা ও কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

যশোরে কমিউনিটি পুলিশের খাদ্য সহায়তা প্রদান

যশোর প্রতিনিধি:

যশোরে কমিউনিটি পুলিশের খাদ্য সহায়তা প্রদান

যশোরে দুস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ১১টায় কমিউনিটি পুলিশিং ফোরাম যশোরের উদ্যোগে কোতোয়ালী মডেল থানা চত্ত্বরে এ খাদ্য সহায়তা প্রদান করা হয়। 

কোতোয়ালী থানার ওসি মো. তাজুল ইসলাম দুইশতাধিক দুস্থ ও গরীবদের হাতে খাদ্য সহায়তা তুলে দেন। খাদ্য সামগ্রীর মধ্যে ছিল সেমাই, চিনি, তেল, দুধ ও আটা।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কমিউনিটি পুলিশিং এর সভাপতি হারুন-অর রশিদ, সাধারণ সম্পাদক শাহীন চৌধুরীসহ পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর