কেবলমাত্র ক্ষমতাসীনদের সমালোচনা-দুর্নীতির কথা বলেই ক্ষমতা যাওয়া যায় না

শওগাত আলী সাগর

কেবলমাত্র ক্ষমতাসীনদের সমালোচনা-দুর্নীতির কথা বলেই ক্ষমতা যাওয়া যায় না

Other

কানাডার প্রধান বিরোধী দলীয় নেতা এবং কনজারভেটিভ পার্টির প্রধান এরিন ও টুল দলের নীতিনির্ধারক এবং কর্মীদের উদ্দেশ্যে বলেছেন, কেবল মাত্র ‘জাস্টিন ট্রুডোর ব্যর্থতা, কেলেংকারি, দুর্নীতি’র বিরুদ্ধে কথা বলেই আগামী নির্বাচনে জেতা যাবে না।  

জাস্টিন ট্রুডোকে পরাজিত করতে হলে কনজারভেটিভদের কানাডীয়ানদের রাজনৈতিক দল হয়ে উঠতে হবে। নিজেদের বদলে ফেলার সাহস অর্জন করে সত্যিকারের একটি সাহসী দল হিসেবে নিজেদের দাঁড় করাতে হবে।

কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই এরিন ও টুলের ভূমিকা ছিলো অত্যন্ত আগ্রাসী।

তার বক্তৃতা বিবৃতি প্রায়শই তৃতীয় বিশ্বের রাজনীতিকদের মতোই মনে হতো। কিন্তু সারা দেশের দলের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত জাতীয় কনভেনশনে তিনি যেনো নতুন সুরে কথা বলতে শুরু করলেন।  
 
কনজারভেটিভ পার্টির জাতীয় কনভেনশনে দলের নেতা এরিন ও টুলের বক্তব্যটা বেশ ছুঁয়েছে আমাকে। রাজনীতিতে আগ্রহ আছে এমন যে কাউকেই এই বক্তব্যটা আকৃষ্ট করবে বলে আমার ধারনা।
কারণ তার বক্তব্যের মধ্যে কানাডার প্রধান বিরোধী দলের নতুন উপলব্দির প্রকাশ যেমন আছে, নিজেদের বদলে নেবার আগ্রহও প্রকাশ পেয়েছে।   

সরাসরি ঘোষিত না হলেও কানাডায় আগাম জাতীয় নির্বাচন হতে পারে- এমন একটি গুঞ্জন অনেক দিন ধরেই শোনা যাচ্ছিলো। জাস্টিন ট্রুডো দলকে যে কোনো মুহূর্তে নির্বাচনের জন্য প্রস্তুত থাকার নির্দেশনা দিয়ে  বিভিন্ন আসনে প্রার্থী মনোনয়নও শুরু করেছেন। আগামী ৯ এপ্রিল দলের জাতীয় কনভেনশন ডাকা হয়েছে।

নির্বাচনী গুঞ্জনের মধ্যেই কনজারভেটিভ পার্টি তাদের জাতীয় কনভেনশনের আয়োজন করলো। সেই কনভেনশনে এরিন ও টুলের বক্তব্যটা দেশে দেশে ক্ষমতায় যেতে আগ্রহী রাজনৈতিক দল এবং নেতাদের জন্য একটি বার্তা বলেও আমার কাছে মনে হয়েছে।  


শ্রীলংকার সঙ্গে বাংলাদেশের কী কী চুক্তি হলো জেনে নিন

সরকারদলীয়দের জন্য এক ধরনের আইন অন্যদের জন্য ভিন্ন: জিএম কাদের

বায়ু দূষণ ঠেকাতে কার্যকর পদক্ষেপ নেই

ফেইসবুকে মোদির সফরবিরোধী স্ট্যাটাস দিয়ে ছাত্র আটক


কেবলমাত্র ক্ষমতাসীনদের সমালোচনা, তাদের অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কথা বলেই ক্ষমতা যাওয়া যায় না। ক্ষমতা যাওয়ার জন্য নিজেদের যোগ্য করে গড়ে তোলার দরকার হয়, নিজেদের সত্যিকার বিকল্প হিসেবে প্রতিষ্ঠা করতে হয়। ক্ষমতাসীন ‘দুর্নীতিবাজদের’ বিকল্প কখনো নতুন দুর্নীতিবাজ হতে পারে না। মানুষ বিকল্প হিসেবে অধিকতর সৎ এবং যোগ্য কাউকেই খোঁজে।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

news24bd.tv নাজিম