পৃথিবী বড় নির্মম, সময়ের সাথে তাল মেলাতে না পারলে ছিটকে পড়তে হয়

আরিফ জেবতিক

পৃথিবী বড় নির্মম, সময়ের সাথে তাল মেলাতে না পারলে ছিটকে পড়তে হয়

Other

এফডিসির বাংলা সিনেমাওয়ালারা বুঝতে ব্যর্থ হয়েছিলেন যে তাঁদের বানানো ঘর দ্রুতই তাসের ঘরের মতো হুড়মুড় করে ভেঙে পড়বে। শুধু এফডিসি বলি কেন, কোডাক কিংবা নোকিয়া যে দশক ঘুরতে না ঘুরতেই বিশ্বের শীর্ষস্থান থেকে নেমে একেবারে হাওয়ায় মিলিয়ে যাবে, সেটা কি তাঁরা ভেবেছিলেন?

সরি টু সে, আমার পর্যবেক্ষণ বলে, আমাদের সৃজনশীল প্রকাশকরা যদি এখনও বইমেলা কেন্দ্রিক ব্যবসার মডেল থেকে বের হয়ে না আসেন, তাহলে আগামী দশকে এদের কারোই অস্তিত্ব থাকবে কী না আমার সন্দেহ আছে।

আমাদের দেশে প্রকাশনা এখনও পুরোপুরি শিল্প হিসেবে গড়ে উঠতে পারেনি। শিক্ষার হার বেড়েছে সে তুলনায় বই প্রকাশনার বড় অংশই টিকে আছে সৌখিন লেখকদের বাইব্যাক, লেখকদের নিজেদের টাকায় বিজ্ঞাপন দেয়া আর আত্মীয় স্বজন বন্ধুবান্ধবদের কাছে পুশ সেল করার মধ্যে।

 

এই শখের লিটিলম্যাগ বিক্রি সিস্টেমে ইন্ডাস্ট্রি দাঁড়াবে না। আশি আর নব্বই দশকের রমরমা ভাব একই মডেলে বসে থেকে এই দশকেও পাওয়া যাবে, এটা ভাবার কোনো কারণ নেই।  

বিদেশে ইতিমধ্যে প্রিন্ট অন ডিমান্ড মডেলটি জনপ্রিয়তা পেয়েছে। লেখক ওয়েবসাইটে নিজেদের বই রেখে দেন, আগ্রহী পাঠক অর্ডার দিলে মাত্র সেই এক কপি বইই প্রিন্ট ও বাঁধাই হয়ে পাঠকের কাছে পৌঁছে।

যদি বাংলাদেশে প্রিন্ট অন ডিমান্ড কেউ সাকসেসফুলি শুরু করে, তাহলে প্রকাশকদের মাধ্যমে বই প্রকাশ করার ধারা কমে আসবে।  

বই মার্কেটিংয়ের ধারাতেও নতুনত্ব ও চমক আনা দরকার। আমাদের শিক্ষার হার বেড়েছে বটে, কিন্তু পাঠকদের অধিকাংশই প্রিম্যাচিউরড শ্রেণির। প্রথম প্রজন্মের এই শিক্ষিত শ্রেণির কাছে তাই আত্মোন্নয়ন, ধর্মীয় বই, সহজে ইংরেজি শিক্ষা, চাকরি পাওয়া, চাইনিজ রান্না শেখার বইয়ের জনপ্রিয়তা অনেক বেশি হবে।  


খালেদা জিয়ার করোনা আক্রান্তের খবর জানে না পরিবার ও দল

খালেদা জিয়া করোনা আক্রান্ত কি না তা অফিসিয়ালি জানাবো: ফখরুল

চলছে হেফাজতের সভা, সিদ্ধান্ত হতে পারে মাওলানা মামুনুলের বিষয়ে

করোনা আক্রান্ত খালেদা জিয়া


মার্কেটের এই সেগমেন্ট এখন সার্ভ করা হচ্ছে তুলনামূলক দুর্বল কনটেন্ট দিয়ে। শুধুমাত্র ৫ ফর্মার উপন্যাস এখন আর জনপ্রিয়তা পাবে, এই ডিপজল-সাকিবখান-অপু ফর্মুলা থেকে বের হওয়া দরকার।

পৃথিবী বড় নির্মম, সময়ের সাথে তাল মেলাতে না পারলে এখানে সবাইকেই ছিটকে পড়তে হয়। আমাদের প্রকাশনা শিল্প সময়ের সাথে তাল মেলাবে, এই প্রত্যাশা করা ছাড়া আর কীইবা করতে পারি!

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম