জনসনের টিকা যুক্তরাষ্ট্রে সাময়িক স্থগিত

জনসনের টিকা যুক্তরাষ্ট্রে সাময়িক স্থগিত

অনলাইন ডেস্ক

জনসন অ্যান্ড জনসনের টিকা নেয়ায় বেশ কয়েকজনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। এজন্য টিকাটি সাময়িকভাবে স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। জানা যায়, টিকা নেয়ার পর বেশ কয়েকজনের শরীরে রক্ত জমাট বেঁধে গেছে। এদিকে যুক্তরাষ্ট্রে এমন খবরে আগেই সতর্ক অবস্থানে দক্ষিণ আফ্রিকা ও ইউরোপীয় ইউনিয়নেও (ইইউ)।

তারাও এই টিকার প্রয়োগ সাময়িক স্থগিত ঘোষণা করেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমন তথ্যই জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এই টিকা নেওয়ার পর এখন পর্যন্ত মোট ছয় জনের শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে। তবে ইইউ ও দক্ষিণ আফ্রিকায় এমন ঘটনার এখনো ঘটেনি।

বিষয়টির ওপর নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, জনসন অ্যান্ড জনসনের টিকা নেয়ার পর দেশটিতে এ পর্যন্ত মোট ছয়জন রক্ত জমাট বেঁধেছে। এই ঘটনার শিকার সবাই নারী এবং তাদের বয়স আঠারো থেকে আটচল্লিশের মধ্যে।

আরও পড়ুন


রোজা মানে শুধু না খেয়ে থাকা না, সুদ, ঘুষ থেকেও বিরত থাকা

সাতক্ষীরায় বাঘের আক্রমণে মৌয়াল আহত

উত্তরায় ৬ তলা ভবনের ছাদ থেকে পড়ে গৃহকর্মীর মৃত্যু

দেশবাসীকে নববর্ষ ও রমজানের শুভেচ্ছা জানিয়েছেন ওবায়দুল কাদের


ফুড অ্যান্ড ড্রাগ বিভাগের বায়োলজিক ইভ্যালুয়েশন অ্যান্ড রিসার্চ কেন্দ্রের পরিচালক ডা. পিটার মার্কস এবং সরকারি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রধান উপপরিচালক ডা. অ্যানি স্চুচ্যাট এক যৌথ বিবৃতিতে বলেন, ‘অতি সাবধানতা অবলম্বনে আমরা এ টিকার ব্যবহার বন্ধ করছি। এ মুহূর্তে এই নেতিবাচক প্রতিক্রিয়া খুব বিরল ঘটনা বলেই মনে হচ্ছে। ’

দক্ষিণ আফ্রিকায় প্রথম টিকা সরবরাহ করেছিল জনসন অ্যান্ড জনসন। দেশটির মানুষকে এ টিকা দেয়ার পর এখনো রক্ত জমাট বেঁধে যাওয়ার কোনো ঘটনা জানা যায়নি। ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে দেশটির প্রায় তিন লাখ স্বাস্থ্যকর্মী জনসন অ্যান্ড জনসনের টিকা নেন।

জনসন অ্যান্ড জনসনের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের নীতিমালা অনুসরণ করে স্বেচ্ছাসেবকের অসুস্থতার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। এটি মূল্যায়ন করছে স্বতন্ত্র ডেটা সেফটি মনিটরিং বোর্ড (ডিএসএমবি)। এ ছাড়া আমাদের নিজস্ব চিকিৎসকেরাও এ তথ্য মূল্যায়ন করবেন। ’

news24bd.tv আহমেদ