একটা সময় চিকিৎসা ছিল স্রেফ পলিটিক্যাল এজেন্ডা

একটা সময় চিকিৎসা ছিল স্রেফ পলিটিক্যাল এজেন্ডা

Other

কোভিড অনেক কিছুর ভেতর একটা জিনিস বুঝিয়ে দিল।

একটা সময় স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন বললে বোঝাতো শুধুই গ্রামের মানুষের দোরগোড়ায় ডাক্তার (সুচিকিৎসা নয়) পাঠানো। চিকিৎসা ছিল স্রেফ পলিটিক্যাল এজেন্ডা। নির্বাচনী মেনিফেস্টর মত।

অবশ্য এখনো তেমনটাই আছে। তবু কিছু সত্য অন্তত স্পষ্ট হয়েছে৷

গ্রামে ডাক্তার পাঠানোর চেয়েও গুরুত্বপূর্ণ ছিলো আমাদের হাসপাতালগুলোর আধুনিকায়ন, সেটা গ্রাম শহর যাই হোক। আর দরকার ছিল চিকিৎসকদের উচ্চতর প্রশিক্ষণ ও উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি। হয়েছে উলটা।

আমাদের এখন মনে হচ্ছে প্রচুর আইসিইউ লাগবে। কিন্তু আমাদের প্রশিক্ষিত জনগোষ্ঠী নাই। ক্রিটিক্যাল কেয়ারের বিশেষজ্ঞ নাই, আইসিইউ চালানোর মত ডাক্তার নাই, নার্স নাই আরো অনেক কিছু নাই।

"গ্রামে ডাক্তার পাঠাইতে হবে" এই জিকির ছিলো আসর গরম করার আবেগী জিকির। একটা হেলথ সিস্টেম সমন্বিতভাবে গড়ে উঠলে গ্রাম-শহর বলে ভেদ থাকেনা। হাসপাতাল স্রেফ রেফারেল লেভেলে ভাগ হয়ে কাজ করে।

নতুন গিমিক শুরু হয়েছে। অনেক জেলা সদরেই আইসিইউ নাই, উপজেলায় আইসিইউ বানিয়েছে। জনপ্রতিনিধিরা এসব করে শো অফ করেন। "এই দেখেন আমার উপজেলায় আইসিইউ করছি"।


আরও পড়ুনঃ


বাইডেনের প্রস্তাবে রাজি পুতিন

গালি ভেবে গ্রামের নাম মুছে দিলো ফেসবুক

একজন মিডিওকার যুবকের ১৮+ জীবনের গল্প এবং অন্যান্য

মৃত্যুতে যারা আলহামদুলিল্লাহ বলে তারা কী মানুষ?


এভাবে কাজের কাজ কিছু হয়না। আইসিইউ স্রেফ কিছু যন্ত্রপাতি নয়। এখানে সব ডিসিপ্লিনের ডাক্তার লাগে। উপজেলায় সেটা আছে?

উপজেলায় বড় জোর হাইফ্লো অক্সিজেন নিশ্চত করুন। জেলা সদরে আইসিইউ করুন। ঢাকার সবগুলো সরকারি হাসপাতালে আইসিইউ নিশ্চিত করুন তাহলেই দেখবেন অনেকখানি কাজের কাজ হয়েছে।

news24bd.tv / নকিব