দখলদারদের সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে: ফখরুল

অনলাইন ডেস্ক

দখলদারদের সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমাদের দুর্ভাগ্য ৫০ বছর পরও দেশের এরকম ভয়ঙ্কর পরিস্থিতি দেখতে হচ্ছে। এ থেকে মুক্তি পেতে অবশ্যই নিরপেক্ষ সুষ্ঠু অবাধ নির্বাচন হতে হবে। যারা ক্ষমতা দখল করে আছে তাদের সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

রোববার (২ মে) দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএনপি মহাসচিব। শনিবারের বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকার মাফিয়াদের নিয়ে দেশ চালাচ্ছে। প্রত্যেকটি ক্ষেত্রেই মাফিয়ারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশের পরিণতি যে এটা হবে, সেটা আগে কখনও কল্পনাও করতে পারিনি। সুষ্ঠু অবাধ নির্বাচন করার জন্য একটি নিরপেক্ষ সরকার দরকার। এজন্য জনগণকে ঐক্যবদ্ধ হয়ে যারা ক্ষমতা দখল করে আছে তাদের সরিয়ে সত্যিকার অর্থে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, দেশে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক কোটি শ্রমিকের বহুমুখী কল্যাণে এই অনির্বাচিত সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। শ্রমিকদের ন্যায্য মজুরি নিশ্চিত করা, শ্রমিকদের অন্ন, বস্ত্র, বাসস্থানের নিশ্চয়তা প্রদান, শ্রমিকদের স্বাস্থ্যসেবা ও তাদের সন্তানদের উপযুক্ত শিক্ষা নিশ্চিত করতে পারেনি সরকার। বিশেষ করে করোনাভাইরাসের সংক্রমণের ফলে লকডাউনে চাকরিচ্যুতি, বেতন না পাওয়া, শ্রমিকদের মানবেতর জীবনের দিকে ঠেলে দিয়েছে।

অবিলম্বে সবধরনের শ্রমিকদের মজুরি নির্ধারণ, কর্মের নিশ্চয়তা ও লকডাউনে কর্মচ্যুত শ্রমিকদের ক্ষতিপূরণ, খাদ্য সহায়তা নিশ্চিত করার আহ্বান জানান ফখরুল। বিএনপির প্রস্তাবিত প্রণোদনা অনুযায়ী প্রতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের কমপক্ষে তিন মাসের জন্য ১৫ হাজার টাকা হারে এককালীন অনুদান দেওয়ার করার আহ্বান জানান তিনি।

আরও পড়ুন


ক্ষমতার আসনে আবারও দিদি, ঢাকঢোল পিটিয়ে উৎসব (ভিডিও)

পদ্মা সেতুর পুরো স্ট্রাকচারের কাজ শেষ হয়েছে: ওবায়দুল কাদের

মামুনুল হকের ২৪ দিনের রিমান্ড চায় পুলিশ

লঙ্কানদের দেয়া ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে টাইগাররা


বিএনপি মহাসচিব বলেন, 'শনিবার দলের স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভায় ভ্যাকসিনের অভাবে হঠাৎ করে টিকাদান কার্যক্রম বন্ধ করায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে সব বিষেশজ্ঞ এবং বিএনপি এই বিষয়ে প্রথম থেকেই সরকারকে সতর্ক করেছে। কিন্তু সরকার কোনো কর্ণপাত না করে সরকারের নিজস্ব দুর্নীতি পরায়ন কম্পানির মাধ্যমে শুধু ভারত থেকে একটি কম্পানির ভ্যাকসিন সংগ্রহ করতে কার্যক্রম নেওয়ায় করায় আজ সমগ্র জাতি বিপদগ্রস্ত হয়েছে।'

বিএনপি মহাসচিব জানান, সভায় সম্প্রতি ভারত কর্তৃক একতরফাভাবে অক্সিজেন রপ্তানি বন্ধের ঘোষণায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। বিশেষ করে করোনা রোগীর চিকিৎসার জন্য অত্যন্ত জরুরি অক্সিজেন রপ্তানি বন্ধের সিদ্ধান্ত কোনমতেই বন্ধুসুলভ আচরণ হতে পারে না। ইতোপূর্বেও বাংলাদেশের জরুরি প্রয়োজনের সময় বিভিন্ন জরুরি পণ্যের রপ্তানি একতরফাভাবে বন্ধ করায় বাংলাদেশের চরম বিপদাপন্ন হয় বলে সভা মনে করে।

সভায় শুধুমাত্র ভারতের ওপর নির্ভর না করে বিকল্প উৎস থেকে অক্সিজেনসহ নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানির ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয় এবং দেশে অক্সিজেন উৎপাদনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয় বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করেন মির্জা ফখরুল।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেওয়ার অনুমতি না দেওয়ায় যা বললেন ফখরুল

অনলাইন ডেস্ক

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেওয়ার অনুমতি না দেওয়ায় যা বললেন ফখরুল

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেওয়ার অনুমতি না দেওয়ায় আমরা হতাশ ও ক্ষুব্ধ। খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে রাখতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সামনে 

খালেদার জিয়ার চিকিৎসা ও শারীরিক অবস্থা নিয়ে সাংবাদিকদের ব্রিফকালে  বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেওয়ার অনুমতি না দেওয়ায় আমরা হতাশ ও ক্ষুব্ধ। খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে রাখতেই এই সিদ্ধান্ত।

আজ রোববার রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সামনে সাংবাদিকদের ব্রিফ দেন ফখরুল।

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেওয়ার আবেদন বিএনপি করেনি, আবেদন করেছে তার পরিবার। এখন পরবর্তী পদক্ষেপ কি হবে সেটা তার পরিবার সিদ্ধান্ত নেবে।

এর আগে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে গিয়ে চিকিৎসা নেওয়ার সুযোগ নেই বলে মতামত দিয়েছে আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আইন অনুযায়ী দণ্ড মওকুফ করে খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

আর আইনমন্ত্রী আনিসুল হক জানান, সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় খালেদা জিয়ার বিদেশে যাওয়ার কোনো সুযোগ আইনে নেই।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ওনাকে তিলে তিলে মারার জন্য অপকর্মগুলো গায়ের জোরে করেছেন: গয়েশ্বর

অনলাইন ডেস্ক

ওনাকে তিলে তিলে মারার জন্য অপকর্মগুলো গায়ের জোরে করেছেন: গয়েশ্বর

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে তিলে তিলে মারার জন্য যে অপকর্মগুলো করেছেন তা বাদ দিয়ে এখন তাকে নিঃশর্ত মুক্তি দিন। জরুরিভাবে তার উন্নত চিকিৎসা প্রয়োজন। এমন মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

আজ নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় জাতীয়তাবাদী প্রজন্ম ’৭১ এর উদ্যোগে খালেদা জিয়ার রোগমুক্তির জন্য দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী করা হয়। এসময় এমন মন্তব্য করেন গয়েশ্বর।

গয়েশ্বর বলেন, আমাদের নেত্রীর চিকিৎসা সংকট আছে। অর্থাৎ এই চিকিৎসাটা দেশের অভ্যন্তরের হসপিটালগুলোতে যথেষ্ট নয়। সেকারণে পরিবারের পক্ষ থেকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি চাওয়া হয়েছে। আমি সরকারের কাছে দাবি করব, তাকে নিঃশর্ত মুক্তি দিন।

‘আপনাদের যা করার দেশনেত্রীকে করেছেন। আর বেশি কিছু করা আপনাদের উচিত না। মানুষ বুঝেছে তাকে তিলে তিলে মারার জন্য এবং রাজনীতি থেকে বিতাড়িত করার জন্য আপনারা এই অপকর্মগুলো গায়ের জোরে করেছেন। সুতরাং এই অপকর্ম বাদ দিয়ে দেশনেত্রীকে নিঃশর্ত মুক্তি দিন।’

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

খালেদা জিয়াকে নিয়ে মন্ত্রীরা বিদ্রূপাত্মক কথা বলছে: মির্জা ফখরুল

অনলাইন ডেস্ক

খালেদা জিয়াকে নিয়ে মন্ত্রীরা বিদ্রূপাত্মক কথা বলছে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। কিন্তু তাকে নিয়ে সরকারের মন্ত্রীরা বিদ্রূপাত্মক কথা বলছেন, যা খুবই দুঃখজনক। 

আজ রোববার (৯ মে) অনলাইনে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, ‘আপনারা শালীনতা ও রাজনৈতিক শিষ্টাচার বজায় রেখে কথা বলবেন। আজকের দিনটি শেষ কথা নয়, দয়া করে বিদ্রূপাত্মক কথা বলা থেকে বিরত থাকুন, অন্যথায় ইতিহাস ক্ষমা করবে না।’

খালেদা জিয়া বয়স্ক হওয়ায় কোভিড-পরবর্তী চিকিৎসা ঝুঁকিপূর্ণ হওয়ায় চিকিৎসকরা উদ্বেগের সঙ্গে চিকিৎসা কার্যক্রম চালাচ্ছেন বলেও সংবাদ সম্মেলনে জানান ফখরুল ইসলাম। 

বিএনপির চেয়ারপারসনের বিদেশে যাওয়ার বিষয়ে তিনি বলেন, ‘আমরা আবেদন করেছি। শুনেছি সেটা এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। এখনও কোনো সিদ্ধান্ত আসেনি। সরকারে সিদ্ধান্তের আগে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া সম্ভব হচ্ছে না।’

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

করোনামুক্ত খালেদা জিয়ার শারীরিক অবস্থা কিছুটা উন্নতি: ফখরুল

অনলাইন ডেস্ক

করোনামুক্ত খালেদা জিয়ার শারীরিক অবস্থা কিছুটা উন্নতি: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, করোনামুক্ত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা কিছুটা উন্নতির দিকে।

রোববার (৯ মে) দুপুর সাড়ে ১২টার দিকে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, দেশনেত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থা উন্নতির দিকে যাচ্ছে। তাকে এখনও সিসিইউতে রেখেই চিকিৎসা দিতে হচ্ছে। তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড অত্যন্ত আন্তরিকতার সঙ্গে তার চিকিৎসা করছেন।

তিনি আরও বলেন, শনিবার (৮ মে) বিকেল সাড়ে ৪টায় বিএনপির স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে দেশনেত্রী খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া করা হয়েছে। আমরাসহ দেশবাসী তার স্বাস্থ্যের অবস্থা নিয়ে উদ্বিগ্ন। আমরা দোয়া করি তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

আরও পড়ুন


যে যেখানে আছে, সেখানে থেকেই ঈদ উদযাপনের আহ্বান প্রধানমন্ত্রীর

এবার নার্সের ‘নিমুরা নিমুরা’ গানের নাচের ভিডিও ভাইরাল (ভিডিও)

করোনার ভারতীয় ধরণ, বিপদজনক ভবিষ্যতেরই পূর্বাভাস: কাদের

৪৪ সন্তানের জন্ম দেয়ার পর বদমাশ ব্যাটা পালিয়ে যায়


এর আগে গত ২৭ এপ্রিল থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি আছেন খালেদা জিয়া। ৩ মে তার শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাকে সিসিইউতে রাখা হয়েছে। তাকে উন্নত চিকিৎসা দেওয়ার জন্য পরিবারের সদস্যরা সরকারের কাছে আবেদন করেছে। সরকারি অনুমতি পেলে তাকে যুক্তরাজ্যে পাঠানো হবে বলে দলীয় সূত্র জানিয়েছে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

করোনার ভারতীয় ধরণ, বিপদজনক ভবিষ্যতেরই পূর্বাভাস: কাদের

নিজস্ব প্রতিবেদক

করোনার ভারতীয় ধরণ, বিপদজনক ভবিষ্যতেরই পূর্বাভাস: কাদের

দেশে শনাক্ত করোনা ভাইরাসের ভয়ংকর ভারতীয় ধরণ, সামান্যতম উদাসীনতায় বিপদজনক ভবিষ্যতেরই পূর্বাভাস, এমতাবস্থায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (৯ মে) সকালে রাজধানীর আইডিইবি ভবনে বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ আয়োজিত "মুজিববর্ষ ও কোভিড ১৯ মোকাবিলায় করণীয় শীর্ষক আলোচনা সভায় এ আহ্বান জানান তিনি। এসময় মন্ত্রী তাঁর সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন। 

ওবায়দুল কাদের বলেন, এদেশের জনগণ অতীতে অনেক প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগ শেখ হাসিনার নেতৃত্বে সফলতার সাথে মোকাবেলা করেছে। চলমান করোনা দুর্যোগও শেখ হাসিনার নেতৃত্বে সফলভাবে মোকাবিলা করতে সক্ষম হবে বাংলাদেশ। এখনই সকলকে সংযমী হওয়ার আহ্বান জানিয়ে এই মহামারি থেকে রক্ষা পেতে ঘরে ঘরে সচেতনতার দুর্গ গড়ে তুলতে হবে বলেও জানান তিনি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্ববানে যার যার অবস্থানে থেকে ঈদ উৎযাপন করে এই প্রাণঘাতী করোনাকে প্রতিরোধ করাই এখন একমাত্র অবলম্বন বলে মনে করেন ওবায়দুল কাদের।

আরও পড়ুন


৪৪ সন্তানের জন্ম দেয়ার পর বদমাশ ব্যাটা পালিয়ে যায়

সেই স্পিডবোট মালিক চান মিয়া র‌্যাবের হাতে গ্রেপ্তার

সূরা বালাদের ফজিলত, আলোচিত প্রধান দু’টি বিষয়

পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান আবারও লন্ডনের মেয়র


গতকালও ভারতে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড ছিলো, ভারত এখন করোনার তাণ্ডবে লন্ডভন্ড। অক্সিজেন উৎপাদনে বিখ্যাত দেশ হওয়া সত্ত্বেও ভারত আজ চরম সংকটে অক্সিজেনের জন্য, সেখানে হাহাকার লেগেই আছে, ফুটপাতও এখন ভারতের শ্মশানঘাটে পরিণত হয়েছে এমতাবস্থায় ওবায়দুল কাদের বলেন, আবারো তৃতীয় ঢেউয়ের আভাস পাওয়া যাচ্ছে এবং ভারত থেকে বিপদজনক বার্তা পাচ্ছে  বাংলাদেশ। 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অভিন্ন শত্রু করোনাকে বাদ দিয়ে এখনো দেশে রাজনীতির ব্লেম গেইম চলমান উল্লেখ করে বলেন, যতদোষ কেবল নন্দ ঘোষ শেখ হাসিনা ও তাঁর সরকারের। অথচ বাংলাদেশ এখনো তুলনামূলক ভাবে ভালো আছে শেখ হাসিনার মতো সাহসী, দুরদর্শী ও মানবিক নেতৃত্বের কারণে। জীবন ও জীবিকার মধ্যে সমন্বয় করে শেখ হাসিনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আনতে সমর্থ হয়েছেন, একথা তাঁর নিন্দুকেরাও স্বীকার করেন বলেও মত দেন তিনি।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর