বিবেকবোধ বা মানবিকতায় ‘চুজ অ্যান্ড পিক’ ব্যবস্থা নেই
বিবেকবোধ বা মানবিকতায় ‘চুজ অ্যান্ড পিক’ ব্যবস্থা নেই

বিবেকবোধ বা মানবিকতায় ‘চুজ অ্যান্ড পিক’ ব্যবস্থা নেই

Other

১. গাজা উপত্যাকায় ইসরাইলীদের হাতে ৪৫ জন প্যালেষ্টাইনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে নারী, শিশুও রয়েছে। ইসরাইল আর প্যালেষ্টাইনের দীর্ঘদিনের বিরোধের ধারাবাহিকতাই এই হত্যাকাণ্ড। মঙ্গলবারের এই ঘটনায় দুই পক্ষেই হতাহত হয়েছে, তবে সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছে প্যালেষ্টাইনি।

প্যালেষ্টাইনিদের উপর এই ন্যাক্কারজনক হামলার প্রতিবাদ হচ্ছে দেশে দেশে আমরাও সেই প্রতিবাদে শামিল আছি। ৪৫ জন প্যালেষ্টাইনির নির্মম মৃত্যু সারা বিশ্বেই মানুষের বিবেককে স্পর্শ করেছে।

২. আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি স্কুলের বাইরে বোমা হামলায় এ পর্যন্ত ৬৮ জনের মৃত্যু ঘটেছে। ‘৬৮ জনের মৃত্যু ঘটেছে’- মানে ৬৮ জনের লাশ পাওয়া গেছে। অনেক অভিভাবক তাদের সন্তানদের খুঁজে পাননি, হাসপাতালে হাসপাতালে খুঁজে ফিরছেন। তারা মারা গেছেন কি না নিশ্চিত হওয়া যায়নি।

একটি বোমা হামলায় এতোগুলো মানুষ, যাদের অধিকাংশই স্কুল ছাত্রী মুহুর্তেই প্রাণ হারিয়ে ফেললো। অথচ তারা কোনো রাজনীতিতে ছিলো না, তারা কোনো পক্ষের ছিলো না। তারা স্কুলে জ্ঞানার্জনের জন্য গিয়েছিলো।

আরও পড়ুন


আবারও করোনায় মৃত্যুর রেকর্ড গড়লো ভারত

পরিচয় পাওয়া গেছে পদ্মায় ডুবে যাওয়া সেই মাইক্রোবাস চালক ও মালিকের

যে ৮ বিভাগে ভারী বর্ষণসহ শিলাবৃষ্টি হতে পারে

ইসরাইলে রাতভর ফিলিস্তিনি যোদ্ধাদের রকেট হামলা


এই ৬৮টি মৃত্যু কি আমাদের খুব বেশি আলোড়িত করেছে? আমরা কি খুব বেশি বেদনায় মুহ্যমান হয়েছি তাদের জন্য! আমরা কি এই মৃত্যুর বিরুদ্ধে আমাদের বিবেককে জাগ্রত করার জন্য ফরিয়াদ করছি?

৩. যে কোনো হত্যাকানণ্ডই অপরাধ, যে খুনের বিরুদ্ধে উচ্চকিত হওয়া, বিচার চাওয়া, প্রতিবাদ করাই হচ্ছে মানবিকতা। বিবেকবোধ বা মানবিকতায় ‘চুজ অ্যান্ড পিক’ ব্যবস্থা নেই।
 
আফগানিস্তানের স্কুল ছাত্রীদের, গাজায় প্যালেস্টাইনিদের হত্যাকান্ডের প্রতিবাদ জানাই, ধিক্কার জানাই।

news24bd.tv আহমেদ