করোনার টিকা নিলেই মিলবে গরু

করোনার টিকা নিলেই মিলবে গরু

অনলাইন ডেস্ক

প্রতি সপ্তাহে করোনার টিকা নেওয়া অধিবাসীদের মধ্য থেকে একজনকে লটারির মাধ্যমে বাছাই করে একটি গরু উপহার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ডের উত্তরাঞ্চলের একটি জেলা।  

স্থানীয় টিকাদান কর্মসূচিতে অংশ নিতে সবাইকে উৎসাহিত করতে ২৪ সপ্তাহ ধরে এই উদ্যোগ থাকবে। আগামী মাস থেকেই যা শুরু হতে যাচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স ও সিএনএন এমন খবর দিয়েছে।

আগামী মাস থেকে চিয়াং মাই প্রদেশের মায়ে চায়েম জেলার এক সৌভাগ্যবান গ্রামবাসীকে বাছাই করে একটি গরুর মূল্য দশ হাজার ভাট দেওয়া হবে।  

এ বিষয়ে জেলা প্রধান বুনলু থামথারানুরাক বলেন, কয়েক দিনের মধ্যেই টিকা নিবন্ধনকারীদের সংখ্যা শত শত থেকে হাজার হাজারে বেড়েছে। এখানকার অধিবাসীরা গরু পছন্দ করেন। গরু বিক্রি করে অর্থ পাওয়া যায়।

চলতি সপ্তাহের শুরুতে এই উদ্যোগ ঘোষণার পর তা মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ তৈরি করতে পেরেছে।

তিনি জানান, অগ্রাধিকার গ্রুপের চার হাজারের বেশি মানুষ নিবন্ধন করেছে। এই গ্রুপে আছেন ৬০ বছরের বেশি বয়সীরা এবং কোভিডের ঝুঁকিতে থাকা মানুষেরা।

আগামী ৭ জুন থেকে টিকা দেওয়া শুরু হবে। মানুষকে টিকা নিতে উৎসাহী করে তুলতে থাইল্যান্ডের অন্য প্রদেশগুলোও নতুন ধরনের উদ্যোগ নিচ্ছে। যেমন: সোনার হার, দোকানের ডিসকাউন্ট কুপন কিংবা নগদ অর্থের মতো পুরস্কার ঘোষণা করা হচ্ছে।

থাইল্যান্ডের ছয় কোটি ৬০ লাখ মানুষের মধ্যে অন্তত ১৬ লাখ ৪০ হাজার মানুষ করোনার টিকার প্রথম ডোজ নিয়েছে। আর এ পর্যন্ত নিবন্ধন করেছে আরও ৭০ লাখের বেশি মানুষ।

news24bd.tv তৌহিদ