টানা বর্ষণে চট্টগ্রামে জলজট

হাসপাতালসহ বহু স্থাপনায় হাটুপানি

Other

টানা বৃষ্টিতে ডুবে গেছে বন্দর নগরী চট্টগ্রাম। জলজটে বেড়েছে জনদুর্ভোগ। নগরীর বিভিন্নগুরুত্বপূর্ণ সড়কসহ পানিতে তলিয়ে গেছে দোকানপাট, ব্যবসায়ী প্রতিষ্ঠান ও স্থানীয়দের বাড়ি-ঘর। জলাবদ্ধতা প্রকল্প বাস্তবায়ণ না হওয়ার ​কারণকে দুষছেন নগরপরিকল্পনাবিদরা।

এদিকে, টানা বৃষ্টিতে বন্দর নগরি চট্টগ্রামে বেড়েছে পাহাড় ধসের শঙ্কা। তাই পাহাড়ে বাসিন্দাদের নিরাপত্তায়, নিষেধাজ্ঞা জারি করেছে জেল প্রশাসন। খোলা হয়েছে আশ্রুয় কেন্দ্র্রও।

এটি বন্দর নগরি চট্টগ্রামের চিত্র।

দুই দিনের টানা বৃষ্টিতে পানিতে ডুবে গেছে বন্দর নগরির বিভিন্ন নিন্মাঞ্চল। সড়কে জলাবদ্ধতার কারণে যেমন সৃষ্টি হয়েছে জলজট, তেমনি ভোগান্তি বেড়েছে সাধারণ মানুষের।

নগরির বহদ্দার হাট, মুরাদপুর, চাকবাজার, জিইসি, আগ্রাবাদ, খাতুনগঞ্জসহ বেশি কিছু গুরুত্বপূর্ণ সড়কের এখন এমন চিত্র। বৃষ্টির ভারি বর্ষণে তলিয়ে গেছে দোকান পাট,ব্যবসায়ী প্রতিষ্ঠানসহ স্থানীয়দের বাড়ি-ঘর। হঠাৎ পানি বন্দি হয়ে পরে বাসিন্দারা।

এর কারণ হিসেবে জলাবদ্ধতা প্রকল্প বাস্তবায়ণ না হওয়াকে দুষছেন নগর পরিকল্পনাবিদরা।

এদিকে, এমন বৃষ্টিতে চট্টগ্রামে দেখা দিয়েছে পাহাড় ধসের শঙ্কা। চট্টগ্রামের আশপাশে ৩০টি পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাস করছে প্রায় ১০হাজারের অধিক পরিবার। তাদের নিরাপত্তায় নিরাপদে সড়ে যেতে করা হচ্ছে মাইকিং। আশ্রয় কেন্দ্রে যেতে বাধ্য করা হচ্ছে  পাহাড়ে বসবাসরতদের।

আবহাওয়া অফিস বলছে, পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বাতাসের মিশ্রণের ফলে বজ্রমেঘ তৈরি হওয়ায় বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

আরও পড়ুন:


চলমান বিধি-নিষেধ ‘লকডাউন’ বাড়ল ১৬ জুন পর্যন্ত

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত কমল

কেবিনে স্থানান্তর করা হয়েছে বেগম খালেদা জিয়াকে

বঙ্গবন্ধু সেতু থেকে এ পর্যন্ত ৬ হাজার ৩৪৩ কোটি টাকা টোল আদায়


news24bd.tv / কামরুল