পরকীয়ার কারণে ঢাকায় বাড়ছে হত্যা ও সহিংসতা

Other

রাজধানীতে ভয়াবহভাবে বাড়ছে পরকীয়া। পুলিশের তথ্য বলছে, চলতি বছর শুধু রাজধানীতে ৭৪টি হত্যা মামলা হয়েছে। যার মধ্যে পরকীয়া কেন্দ্রিক পারিবারিক কলহের ঘটনাই বেশি।  

স্বামীর সাথে ছোট বোনের অনৈতিক সম্পর্কের জেরে মেহজাবিন খুন করেন তারা বাবা, মা ও ছোট বোনকে।

গেল মাসের ১৯ তারিখ রাজধানীর কদমতলীর মুরাদনগরে নিজ ভাড়া বাসায় খুন করা হয় তাদের। হত্যা করার চেষ্টা করা হয় স্বামি ও সন্তানকে।

বিবাহ বহির্ভুত সম্পর্কে জড়িয়ে ২৪মে খুন হন গার্মেন্টস কর্মি আজহারুল ইসলাম। স্ত্রীর প্রেমিক সরদার বাড়ি জামে মসজিদের মোয়াজ্জেম আবদুর রহমান, পশু কোরবানির ছুড়ি দিয়ে জবাই করে তাকে হত্যা করে।

পরে লাশটি ছয় টুকরা করে ফেলে দেয় সেপটি ট্যাংকে।

৩০মে ঘটে প্রায় একই রকম ঘটনা। রাজধানীর মহাখালী এলাকা থেকে  উদ্ধার হয় মাথা বিহীন ৫ টুকরা বস্তাবন্দি  লাশ। পরে পরিচয় নিশ্চিত হয়ে ময়না মিয়ার খুনি, তারই প্রথম স্ত্রী ফাতেমা আক্তারকে গ্রেফতার করে পুলিশ।   এর আগে তিন এপ্রিল নিজ স্ত্রীকে খুন করে হাতিরঝিলে সড়ক দূঘটনার নাটক সাজায় স্বামি সাকিবুল আলম মিশু।

গ্রাফিক্সঃ পুলিশ বলছে, ২০১৯ সালে ২০৭ জন, ২০২০-এ ২১৯ এবং চলতি বছরে ঢাকা মহানগরে হত্যা সংক্রান্ত মামলা হয়েছে ৭৪টি। যা বিগত বছরের তুলনায় অর্ধেকেরও কম। তবে পুলিশ বলছে, এসব মামলার অধিকাংশই পারিবারিক কলহের জেরে।

বিশেষজ্ঞরা বলছেন, পাশ্চাত্য সংস্কৃতি, সামাজিক যাগাযোগ মাধ্যম মানুষের নৈতিক মূল্যবোধের অবক্ষয় বাড়িয়ে দিচ্ছে। মানুষ পরকিয়াসহ অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়ছেন। হয়ে উঠছেন প্রাতিশোধ পরায়ণ। পাশাপাশি করোনা মহামারির করুণ বাস্তবতায় বাড়ছে কর্মহীনদের সংখ্যা ও অর্থনৈতিক সংকট।

এ ধরণের সহিংস ও অনৈতিক মানসিকতা ঠেকাতে  অপসংস্কৃতি রোধে সুস্থ বিনোদন ও সাংস্কৃতিক চর্চার পাশাপাশি সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান বিশেষজ্ঞদের।

news24bd.tv/আলী