সঞ্চয়পত্র: কাদের জন্য কী নিয়ম

সঞ্চয়পত্র: কাদের জন্য কী নিয়ম

অনলাইন ডেস্ক

এখনো সবচেয়ে বেশি মুনাফা পাওয়া যায় সঞ্চয়পত্র থেকে। তাই সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে নিয়ম-কানুন একটু কঠিন করা হয়েছে। তবে নিয়ম জেনে সঞ্চয়পত্র কেনা খুব কঠিন কিছু নয়। তবে জেনে নেওযা যাক সঞ্চয়পত্র কেনার নিয়ম-কানুনগুলি—

কারা কিনতে সক্ষম
সঞ্চয়পত্র আসলে কাদের জন্য বা কারা কিনতে পারবেন এ বিষয়ে অনেকেরই স্পষ্ট ধারণা নেই।

তাদের জেনে নেওয়াটা আগে জরুরী—

• ৫ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্র ও তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র নারী-পুরুষ নির্বিশেষে ১৮ বছর বা তার বেশি বয়সী যেকোনো বাংলাদেশি নাগরিক একক বা যৌথ নামে কিনতে পারবেন।

• পরিবার সঞ্চয়পত্র কিনতে পারবেন নারী, শারীরিক প্রতিবন্ধী (পুরুষ-নারী), ৬৫ বছর ও তদুর্ধ্ব বয়সের যেকোনো নাগরিক একক নামে কিনতে পারবেন।

• পেনশনার সঞ্চয়পত্র সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, সুপ্রিম কোর্টের বিচারপতি, সশস্ত্র বাহিনীর সদস্যরা এলপিআরে থাকা অবস্থায় প্রাপ্ত প্রভিডেন্ট ফান্ড ও চূড়ান্ত অবসর নেওয়ার পর আনুতোষিকের টাকা দিয়ে পেনশনার সঞ্চয়পত্র কিনতে পারবেন। পারিবারিক পেনশনের আওতায় তাদের স্বামী, স্ত্রী বা সন্তান এ সঞ্চয়পত্র কিনতে পারবেন।

• কোনো প্রতিষ্ঠান সঞ্চয়পত্র কিনতে পারে না। তবে কমকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের অর্থ এবং কৃষিভিত্তিক শিল্পের আয়ের ১০ শতাংশ অর্থ দিয়ে শুধু ৫ বছর মেয়াদি সঞ্চয়পত্র কেনা যায়। যেকোনো সঞ্চয়পত্র নাবালকের পক্ষে কিংবা যুগ্ম নামে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি কিনতে পারবেন।

• তিন বছর মেয়াদী ডাকঘর সঞ্চয়পত্র যে কেউ কিনতে পারবেন।

কেনার নিয়ম
বাংলাদেশ ব্যাংকের সব শাখা অফিস, সব বাণিজ্যিক ব্যাংক, জাতীয় সঞ্চয় অধিদফতরের অধীন সারাদেশে ৭১টি সঞ্চয় ব্যুরো অফিস এবং পোস্ট অফিসে সঞ্চয়পত্র কিনতে পাওয়া যায়। নগদ টাকা ও চেকের মাধ্যমে সঞ্চয়পত্র কেনা যায়।

সঞ্চয়পত্রে নমিনি করাটা বাধ্যতামূলক নয়। তবে নমিনি মনোনয়ন করতে হবে। এক বা একাধিক নমিনি রাখা যায়। নাবালকও নমিনি হতে পারে। নমিনি না থাকলে মূল মালিকের মৃত্যুর পর ৩ মাসের মধ্যে আদালত থেকে উত্তরাধিকার সনদ নিয়ে আইনানুগ উত্তরাধিকারী সঞ্চয়পত্র ভাঙাতে পারবেন।

চলবে...

আরও পড়ুনঃ

গ্ল্যামারহীন-গ্ল্যামারাস: কেন এই দুই রুপ

শনাক্ত কমে বাড়লো মৃত্যু

অপহরণের সাজানো নাটক: অবশেষে গ্রেফতার

কানাডায় করোনার গতি কমায় ভ্রমণে বিধিতে পরিবর্তন

news24bd.tv/এমিজান্নাত