আগাম ভাবা, পরিকল্পনা করা এবং পদক্ষেপ নেয়াই স্বাস্থ্যবিভাগের আসল কাজ

আগাম ভাবা, পরিকল্পনা করা এবং পদক্ষেপ নেয়াই স্বাস্থ্যবিভাগের আসল কাজ

Other

বারো বছরের বেশি বয়সীদের কোভিডের ভ্যাকসিন দেয়া যাচ্ছে, কিন্তু তার চেয়ে কম বয়সীদের বেলায়? কানাডার ন্যাশনাল এডভাইজারী কমিটি অন ইমিউনাইজেশনের প্রধান ড. ক্যারোলিন কোয়াহ বলছেন, বারো বছরের কম বয়সীদের কোভিডের ভ্যাকসিন দেয়া যায় কী না, সেটি কতোটা কার্যকর এবং নিরপদ- তা নিয়ে বেশ কয়েকটি গবেষনা চলমান আছে। তবে তার ফলাফল পেতে পেতে ২০২২ হয়ে যাবে।

কিন্তু কানাডা যে আগামী সেপ্টেম্বর থেকেই ইন পার্সন ক্লাশ শুরু করে দিতে চায়!  তার কী হবে!
কানাডার চীফ মেডিকেল অফিসার ড, থেরেসা ট্যাম বলছেন, তার টীম সুনির্দিষ্টভাবে এই বিষয়টি নিয়েই গভীরভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে। যে সব বাচ্চারা (বারো বছরের কম বয়সীদের) ভ্যাকসিন নিতে পারছে না- তারা যেনো সংক্রমণের কারন হয়ে না দাড়ায়- সেটি কীভাবে নিশ্চিত করা যায়, তা নিয়ে তারা কাজ করছেন।

তিনি বলেন, বাচ্চারা যখন ক্লাশে যাবে, এক সাথে জমায়েত হবে, সেটি ঝুঁকি তৈরি করতে পারে, সেটি আমরা বিবেচনায় নিয়েই আলোচনাটা শুরু করেছি।  

তা হলে কী সেপ্টেম্বরের ইন পার্সন ক্লাশ শুরুর পরিকল্পনা নিয়ে নতুন করে ভাবতে হবে? চীফ মেডিকেল অফিসার ড. ট্যাম এখনি নেতিবাচক কোনো কথা বলতে চান না। তিনি বলেন,প্রভিন্সের সাথেও এ নিয়ে কথা হচ্ছে। আমরা জানি, এখনি তাদের ভ্যাকসিন দেয়া যাচ্ছে না।

কিন্তু কোনো একটা পথ তো অবশ্যই থাকতে হবে এবং সেটি বের করাই স্বাস্থ্য বিশেষজ্ঞদের কাজ। আমাদের টিম সেই কাজটিই এখন করছে। আমরা জানি, আমরা একটি পথ, একটি উত্তর খুঁজে বের করে ফেলবো।  

 বারো বছরের কম বয়সীরাও  কী কোভিড ছড়াতে পারে?- এই প্রশ্নটা্ও সামনে এসেছে। ড, ট্যাম কানাডার  ইউকোন এর দৃষ্টান্ত সামনে এনেছেন, কানাডার মধ্যে ইউকোন হচ্ছে একমাত্র টেরিটরি যেখানে সবচেয়ে বেশি মানুষ কোভিডের ভ্যাকসিন পেয়েছে। সেখানে ছোটো বাচ্চাদের মধ্য থেকে বড়রা সংক্রমিত হয়েছে । কাজেই কাউকেই তারা যেমন ভ্যাকসিনের বাইরে রাখতে চান না, তেমনি- যাদের ভ্যাকসিন দেয়া যাচ্ছে না- তাদের জন্য একটা পথ বের করতে মরিয়া হয়ে উঠেছে ড. থেরেসা ট্যাম এর  পাবলিক হেলথ টিম।  

আগাম ভাবা, পরিকল্পনা করা এবং পদক্ষেপ নেয়াই তো একটি দেশের স্বাস্থ্যবিভাগের আসল কাজ। ড, ট্যামের টিম সেই কাজেই মনোযোগি।

লেখাটি শওগাত আলী সাগর-এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/আলী