কম সময়েই ডেঙ্গু রোগীদের শারিরীক পরিস্থিতির অবনতি

Other

ডেঙ্গুর প্রাদুর্ভাব ভোগাচ্ছে রাজধানীবাসীকে। আক্রান্ত আর মারা যা্ওয়ার তালিকায়  বেশিরভাগ শিশু। চিকিৎসকরা বলছেন, এবার কম সময়েই ডেঙ্গু রোগীদের শারিরীক পরিস্থিতির অবনতি হচ্ছে। কিটতত্ববিদদের মতে, মে-জুনের বৃস্টিপাতে এডিস ইজিপ্টি ও এলবোপিকটাস মশার প্রজনন বেশি হ্ওয়ায় এবছর ডেঙ্গু বেশি হবে।

 

প্রতিদিন অন্তত দুইশ মানুষ যখন করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে তখন নগরবাসীর মাঝে নতুন আতঙ্ক ছড়াচ্ছে ডেঙ্গু প্রকোপ। গেলো জুন মাসে ২৭২ মানুষ  ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও শুধু আঠাশ জুলাই একদিনেই সেই সংখ্যা ১৫৩, আর চলতি মাসে পৌনে ২ হাজার। ডেঙ্গু রোগীর প্রায় ৯৫ শতাংশই ঢাকার দুই মহানগরের বাসিন্দা। যার অধিকাংশই শিশু।

ডেঙ্গু চিকিৎসায় এরই মধ্যে আলাদা ইউনিট করেছে ঢাকা শিশু হাসপাতাল। চিকিৎসকরা বলছেন, প্রতিদিন অন্তত ৬ থেকে ৮জন শিশু ভর্তি হচ্ছে হাসপাতালটিতে। এরই মধ্যে ১ থেকে ৬ বছর বয়সী চারটি শিশু মারা গেছে ছয়দিনে। আক্রান্তদের দ্রুত রক্তের প্লাটিলেটের চাহিদা বাড়ছে বলে্ও জানান চিকিৎসকরা।    

চলতি বছর এখন অব্দি ডেঙ্গু রোগী ভর্তি দুই হাজার দুইশোর কাছাকাছি। গবেষণায় এবছর অতিবিপদজনক এডিস মশার দুইটি ধরণ ধরা পড়েছে বলে জানান কিটতত্তবিদ কবিরুল বাশার। তিনি বলছেন, এডিস মশার প্রজনন ধ্বংস করা না গেলে সামনে আরো খারাপ সময় আসবে।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে শিশুদের ফুলহাতার জামা আর বাড়ীর আঙিনা পরিস্কার রাখতে হবে। ঘুমানোর সময় অবশ্যই ব্যবহার করতে হবে মশারী। দ্রুত প্রস্তুত করতে হবে ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল।   

news24bd.tv/আলী