পৃথিবীর সবচেয়ে দামী এবং সুস্বাদু আপেল ‌‌‍‍‍''ব্ল্যাক ডায়মন্ড''

শান্তা আনোয়ার

পৃথিবীর সবচেয়ে দামী এবং সুস্বাদু আপেল ‌‌‍‍‍''ব্ল্যাক ডায়মন্ড''

Other

রাজ্জাকের একটা সিনেমা খুব হিট হয়েছিলো। নাম ছিলো কালো গোলাপ। গোলাপ যে কালোও হতে পারে সেটা এই সিনেমার আগে সাধারণ মানুষের সেভাবে জানা ছিলোনা।  

এনিওয়ে, আসল কথায় আসি৷ কিছুদিন আগে সৌদি আরবের আবাহ শহরে যাই ঘুরতে।

এক সুপার শপে গেলাম  হঠাৎ কালো রঙের আপেলের দেখা পেলাম। খুব ইন্টারেস্টিং মনে হলো, সবুজ, লাল আপেল দেখেছি কিন্তু জীবনের প্রথম এই কালো রঙের আপেল দেখলাম। কিনলাম-খেলাম, বেশ সুস্বাদু বটে!! 

গতকাল পত্রিকায়ও দেখলাম এই কালো রঙের আপেল নিয়ে  ফিচার করেছে। এই আপেলের নাম নাকী "ব্ল্যাক ডায়মন্ড আপেল।

" পৃথিবীর সবচেয়ে দামী এবং সুস্বাদু আপেল। একেকটা আপেলের দাম ৭ থেকে ২০ ডলার পর্যন্ত। দূর থেকে দেখে কালো মনে হলেও এটা আসলে কালো না বরং গাঢ় বেগুনি রঙের।  

এই আপেল জন্মায় শুধু তিব্বতের নিংছি বলে একটা ছোট জনপদে। ভৌগোলিক কারণে এইখানে দিনে প্রচুর আল্ট্রা ভায়োলেট রশ্মি আসে আর রাতে তীব্র ঠাণ্ডা পড়ে। আল্ট্রাভায়োলেট রশ্মি আর তীব্র ঠান্ডার প্রভাবে আপেলগুলোর এমন রঙ হয়।
 
খেতে সুস্বাদু এবং ক্রাঞ্চি হলেও পুষ্টিমানে এই আপেল অন্যান্য সাধারণ আপেলের মতোই। এমন কালো আপেল আমেরিকার আরাকানসাসেও হয় তবে প্রজাতি ভিন্ন। আপেলের বিচিত্র রঙের মধ্যে নীল আপেল ও আছে। এই নীল আপেল জন্মায় ফ্রান্সে।  

আমি যদিও কালো এবং নীল দুই রঙের  আপেলই খেয়েছি কিন্তু আমার কাছে দেশী ফলই সেরা। বাংলাদেশের আম যদি পশ্চিমাদের খাওয়ানো যেতো, তাহলে ওরা বুঝতো ফলের স্বর্গীয় স্বাদ কাকে বলে।  

লেখাটি শান্তা আনোয়ার- এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/এমি-জান্নাত