আইএসকে পৃষ্ঠপোষকতার দায়ে আমেরিকাকে জবাবদিহী করতে হবে: ইরান
আইএসকে পৃষ্ঠপোষকতার দায়ে আমেরিকাকে জবাবদিহী করতে হবে: ইরান

আইএসকে পৃষ্ঠপোষকতার দায়ে আমেরিকাকে জবাবদিহী করতে হবে: ইরান

অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি বলেছেন, উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ’সহ এ ধরনের অশুভ গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য আমেরিকাকে জবাবদিহী করতে হবে। তিনি রোববার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন। এ সময় ফ্রান্সের সঙ্গে সকল ক্ষেত্রে বিশেষ করে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন রায়িসি।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আমেরিকাই তার অশুভ লক্ষ্য চরিতার্থ করার জন্য দায়েশ (আইএস) তৈরি করেছিল এবং এখনও এটিকে সব রকম পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, “দায়েশসহ নব্য জঙ্গি গোষ্ঠীগুলোকে সহায়তা দেয়ার জন্য বিশ্ববাসীর সামনে আমেরিকাকে জবাবদিহী করতে হবে। ”

পশ্চিমা দেশগুলো সন্ত্রাসবাদকে ‘ভালো ও খারাপ’ এই দুই ভাগে বিভক্ত করার যে অপচেষ্টা চালাচ্ছে তার তীব্র নিন্দা জানান ইব্রাহিম রায়িসি। তিনি বলেন, “আমাদের দৃষ্টিতে সব ধরনের সন্ত্রাসবাদ নিন্দনীয়; ইরাকি আইএস, সিরীয় আইএস কিংবা আইএস-খোরাসান- এগুলোর মধ্যে কোনো পার্থক্য নেই। ”

আরও পড়ুন:


মামুনুল হককে খুলনার আদালতে হাজির করা হয়েছে

আগামী সপ্তাহে নতুন সরকার ঘোষণা করবে আফগানিস্তান

ঠাকুরগাঁওয়ে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২, আহত ১

দামি হোটেলে সিদ্ধার্থ-শেহনাজের বিয়ে হত, গোপন ছিল সে খবর

তিনি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার পরবর্তী পরিস্থিতি তুলে ধরে বলেন, আমেরিকা গত ২০ বছর ধরে আফগানিস্তান দখল করে রাখা ছাড়া দেশটির জনগণের জন্য কিছুই করেনি। রায়িসি বলেন, আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর আগ্রাসন ছিল চরম ভুল।

টেলিফোনালাপে ইরানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার ওপর জোর দেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরন। তিনি আফগানিস্তান পরিস্থিতি সম্পর্কে বলেন, দেশটিতে এমন একটি সরকার গঠিত হওয়া প্রয়োজন যেখানে সেদেশের সকল মানুষের প্রতিনিধিত্ব থাকে। তালেবান আফগানিস্তানের মানবাধিকার ও আন্তর্জাতিক প্রতিশ্রুতির প্রতি সম্মান জানাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

news24bd.tv রিমু