১৩ দফা দাবিতে উত্তাল বড়পুকুরিয়া কয়লা খনি

বড়পুকুরিয়া কয়লা খনির বিক্ষোভরত শ্রমিকরা।

১৩ দফা দাবিতে উত্তাল বড়পুকুরিয়া কয়লা খনি

দিনাজপুর প্রতিনিধি

১৩ দফা দাবিতে দিনাজপুর বড়পুকুরিয়ার কয়লা খনির শ্রমিক ও ক্ষতিগ্রস্থ এলাকাবাসী আজ ৭ম দিনের মতো আন্দোলন অব্যাহত রেখেছে। শ্রমিকরা তাদের কাজে যোগ না দিয়ে বিক্ষোভ ও কর্মবিরতি চালিয়ে যাচ্ছে।

শনিবার সকালে আন্দোলনকারীরা বড়পুকুরিয়া কয়লা খনি এলাকায় বিক্ষোভ মিছিল বের করে। পরে খনির মূল গেটের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

এসময় বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ানসহ অন্য নেতা ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক বরাবর গত ২৬ এপ্রিল তারিখে ১৩ দফা দাবি পেশ করা হয়। ১২ মে পর্যন্ত দাবি মানার শেষ দিন থাকলেও কর্তৃপক্ষের সারা না পেয়ে নির্ধারিত সময় অনুযায়ী ১৩ মে থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিসহ অবস্থান নিয়েছে শ্রমিকেরা। ১৫মে মঙ্গলবার ১৩দফা দাবি আদায়ের লক্ষ্যে পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লা খনির গেটে শ্রমিকরা কর্মবিরতি ও অবস্থান নেয়।

এসময় সকাল নয়টায় কর্মকর্তা ও কর্মচারীদের আন্দোলনকারীরা ভিতরে প্রবেশ করা নিয়ে কথা কাটাকাটির এক সময় সংঘর্ষে জড়িয়ে পরে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে যায়। এসময় পুলিশসহ দুই পক্ষের কমপক্ষে ১০জন আহত হয়। পরে পার্বতীপুর থানায় ৩৫ জন শ্রমিককে আসামী করে দুটি মামলা করে খনি কর্তৃপক্ষ।

শ্রমিকদের দাবিগুলো হলো- সাপ্তাহিক ছুটিসহ বিভিন্ন উৎসবের দিনে কাজ করলে প্রাপ্য মুজুরি প্রদান, কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে একই সার্কুলারে কর্মচারী নিয়োগসহ আউট সোর্সিং শ্রমিকদের স্থায়ী নিয়োগ, প্রফিট ও অন্যান্য বোনাসসহ বৈশাখী ভাতা প্রদান, নিয়মানুযায়ী অতিরিক্ত সময় (অভার টাইম) কাজ করলে টাকা প্রদান, সকল আন্ডার গ্রাউন্ড শ্রমিকদের ৬ ঘণ্টা ডিউটি।


(নিউজ টোয়েন্টিফোর/পলাশ/তৌহিদ)
 

সম্পর্কিত খবর