আইএইএ মহাপরিচালকের প্রতিবেদনে ভুল তথ্য, প্রতিবাদ ইরানের
আইএইএ মহাপরিচালকের প্রতিবেদনে ভুল তথ্য, প্রতিবাদ ইরানের

বেহরুজ কামালবান্দি

আইএইএ মহাপরিচালকের প্রতিবেদনে ভুল তথ্য, প্রতিবাদ ইরানের

অনলাইন ডেস্ক

ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচি সম্পর্কে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি যে ভুল তথ্য প্রকাশ করেছেন সে সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়েছে তেহরান। ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বলেছেন, আইএইএ যেন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত প্রতিবেদন প্রকাশ করে ইরানকে নিয়ে সৃষ্ট গঠনমূলক পরিবেশ নষ্ট করে না দেয়।

গ্রোসির প্রতিবেদনের অসঙ্গতি তুলে ধরে ইরান আইএইএ’কে প্রতিবাদলিপি পাঠিয়েছে বলে জানান কামালবান্দি। তিনি বলেন, রাফায়েল গ্রোসি ও তার সহকর্মীরা খুব ভালো করে জানেন যে, গত জুন মাসে ইরানের কারাজ পরমাণু স্থাপনায় নাশকতামূলক তৎপরতা চালানোর পর সেখানে বর্তমানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার কাজ চলছে।

এ অবস্থায় সেখানে আইএইএ’র পর্যবেক্ষণ ক্যামেরা স্থাপন সম্ভব নয়। এ বিষয়টি ভিয়েনায় আইএইএ’র সাম্প্রতিক সম্মেলনের সময় এবং গ্রোসির তেহরান সফরকালে সংস্থাটিকে জানিয়ে দেয়া হয়েছে।

সম্প্রতি রাফায়েল গ্রোসি এক প্রতিবেদনে দাবি করেছেন, ইরানি কর্তৃপক্ষ দেশটির কারাজ পরমাণু স্থাপনায় তার সংস্থাকে পর্যবেক্ষণ ক্যামেরা স্থাপন করতে দেয়নি এবং ওই স্থাপনায় সেন্ট্রিফিউজের পার্টস উৎপাদনের কাজ আবার শুরু হয়েছে কিনা সে সম্পর্কেও আইএইএ’কে কোনো তথ্য জানায়নি।

আরও পড়ুন


নগরে এসছে শরৎকাল

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

শিশু সন্তানকে জবাই করে মায়ের আত্মহত্যার চেষ্টা, আটক মা


তার এই দাবি সম্পর্কে আইএইএ’তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি বলেছেন, তার দেশের পরমাণু স্থাপনায় নজরদারি করতে দিতে তেহরান বাধ্য নয় বরং রাজনৈতিক কারণে এ ধরনের অনুমতি দেয়া হয়েছে। কাজেই আইএইএ যেন এ ধরনের অনুমতিকে নিজের অধিকার মনে না করে। #

সূত্র: পার্সটুডে

news24bd.tv রিমু