অপচয়কারীর শাস্তি

অপচয়কারীর শাস্তি

অনলাইন ডেস্ক

অপচয়কে আরবিতে বলে ‘ইসরাফ’। বৈধ কাজে প্রয়োজনের অতিরিক্ত ব্যয় করাকে অপচয় বলা হয়। অপচয় করা ইসলাম কখনো সমর্থন করে না। বরং আল্লাহ তায়ালা অপচয় করতে নিষেধ করেছেন।

অপচয় ছাড়া পানাহার বা স্বাচ্ছন্দ্যে জীবন যাপন করতে কোনো অপরাধ নেই। আল্লাহ বলেন, ‘তোমরা খাও ও পান কর, কিন্তু অপচয় করো না। নিশ্চয়ই আল্লাহ অপচয়কারীদের ভালোবাসেন না। ’ (সূরা আল আ’রাফ : ৩১)।

অপব্যয় না করার জন্য মহাগ্রন্থ আল কুরআনে বারংবার সতর্ক করে দেয়া হয়েছে। তারপরেও অপচয় করলে কঠিন শাস্তির কথা বলা হয়েছে। কারণ অপব্যায়কারীদের আল্লাহ তায়ালা অপছন্দ করেন। এ বিষয়ে কুরআনের কয়েকটি আয়াত এখানে উল্লেখ করা হলে-

১. নিশ্চয় অপচয়কারীরা শয়তানের ভাই। (সুরা বনী ঈসরাইল, আয়াত ২৬)

২. তিনিই হলেন যিনি বাগানগুলো উৎপন্ন করেন মাচা দেওয়া এবং মাচা ছাড়া এবং খেজুর গাছ ও বিভিন্ন রকমের ফসল, জলপাই ও ডালিম একই রকম। খাও এর ফলগুলো থেকে যখন তাতে ফল ধরে, এবং এর প্রাপ্য অংশ দাও ফসল কাটার দিনে, এবং অপচয় করো না, নিশ্চয়ই তিনি অপচয়কারীদের পছন্দ করেন না। (সূরা আন’আম : ১৪১)

৩. তারা শুধু এ কথাই বলেছিল, ‘আমাদের প্রভু, ক্ষমা করুণ আমাদের গুনাহগুলো এবং আমাদের বিষয়গুলোতে আমাদের বাড়াবাড়িগুলো, এবং দৃঢ় করে দিন আমাদের পাগুলোকে, এবং আমাদের সাহায্য করুন বিশ্বাসহীন দলের বিরুদ্ধে। ’ (সূরা আলে ইমরান : ১৪৭ )

৪. ইয়াতিমদের পরীক্ষা কর যখন তারা বিয়ের বয়সে পৌঁছায়। তখন যদি তাদের মাঝে পরিপক্বতা উপলব্ধি কর, তাদের সম্পদ তাদের দিয়ে দাও এবং তা খেয়ো না বিলাসিতা করে ও দ্রুততার সাথে পাছে তারা (বয়সে) বড় হয়ে যায়। আর যে স্বচ্ছল, সে সংযমী হোক, এবং যে দরিদ্র, সে তা থেকে খেতে পারে সম্মানজনকভাবে এবং যখন তোমরা তাদের সম্পদ বুঝিয়ে দাও, তাদের ওপর সাক্ষী রাখ, এবং আল্লাহ হিসাবরক্ষক হিসাবে যথেষ্ট। (সূরা নিসা : ৬)

আরও পড়ুন:


গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে পার্লার কর্মীকে গণধর্ষণ

পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক অপশক্তি পূজায় সহিংসতা সৃষ্টি করেছে: কাদের

ইন্দোনেশিয়ার বালিতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

ঘোড়ার খামারে বিয়ে করছেন বিল গেটসের মেয়ে


৫. এজন্যই আমরা ইসরাঈলের সন্তানদের জন্য সিদ্ধান্ত দিয়েছিলাম, কেউ যদি একটি সত্তাকে হত্যা করে, [মানুষ হত্যার অপরাধী ছাড়া] অথবা পৃথিবীতে বিশৃঙ্খলা সৃষ্টিকারী [ছাড়া], তা হলো এমন যেন সে সমস্ত মানবজাতিকে হত্যা করলো। আর যে-ই একটি জীবন বাঁচায়- তা হলো এমন যেন সে সমস্ত মানবজাতিকে রক্ষা করলো। নিঃসন্দেহে আমাদের রাসূলরা তাদের কাছে সুস্পষ্ট নিদর্শনগুলো এনেছিল, এরপরও তাদের মধ্যে অনেকেই পৃথিবীতে বাড়াবাড়ি করে। (সূরা মা-ইদাহ : ৩২)

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক