বঙ্গোপসাগরে লঘুচাপ, আরও দুদিন বৃষ্টির সম্ভাবনা

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে লঘুচাপ, আরও দুদিন বৃষ্টির সম্ভাবনা

পশ্চিম বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপ বর্তমানে মধ্য প্রদেশ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে পশ্চিমা বাতাস জোরালো হচ্ছে। ফলে উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়ার সঙ্গে সারা দেশেই কমবেশি বৃষ্টিপাত হচ্ছে। এতে কয়েক দিন ধরে চলা ভাপসা গরম বিদায় নিয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। আবহাওয়াবিদ মো. ওমর ফারুখ বলেন, ‘লঘুচাপ কিছুটা দূরে সরে গেলেও পশ্চিমা বাতাসের প্রভাবে বৃষ্টিপাত থাকবে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাত থাকতে পারে। সাগর উত্তাল রয়েছে। সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’ গতকাল সোমবার দুপুর থেকেই ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত জারি করেছে আবহাওয়া অফিস।

গতকাল সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরন থেকে ভারি বর্ষণ হতে পারে। 

আরও পড়ুন


টি-টোয়েন্টিতে রেকর্ড, মালিঙ্গার ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলেন সাকিব

চিকিৎসকের আত্মহত্যা, লাশের পাশে পড়ে থাকা চিঠিতে যা লেখা ছিল

আরেক দফায় বেড়েছে ভোজ্য তেলের দাম, সয়াবিন লিটার প্রতি ১৬০ টাকা

বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ


এদিকে বৈরী আবহাওয়ার কারণে কক্সবাজারের সেন্ট মার্টিন দ্বীপে দুই দিন ধরে আটকা পড়েছে তিন শতাধিক পর্যটক। তারা গত শনিবার ট্রলারে করে দ্বীপে বেড়াতে যায়। সাগর উত্তাল থাকায় এবং স্থানীয় ৩ নম্বর সতর্কসংকেত থাকায় গতকালও কোনো ট্রলার দ্বীপ থেকে ছেড়ে যায়নি। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

আরও শক্তিশালী বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি

অনলাইন ডেস্ক

আরও শক্তিশালী বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি

প্রতীকী ছবি

আরও শক্তিশালী হয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি বলে জানা গেছে। এটি আরও শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই কারণে আগামী ৩ দিনের মধ্যে বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, মধ্য আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় অবস্থান করছে। 

আরও পড়ুন


এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

প্রকাশ্যে কাউন্সিলর হত্যা: এবার ‘বন্দুকযুদ্ধে’ প্রধান আসামি নিহত


এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ এবং শেষে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘জাওয়াদ’। নামটি সৌদি আরবের দেওয়া।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

আগামী তিন দিনে লঘুচাপ সৃষ্টি হতে পারে

অনলাইন ডেস্ক

আগামী তিন দিনে লঘুচাপ সৃষ্টি হতে পারে

প্রতীকী ছবি

আগামী তিন দিনে দক্ষিণ আন্দামান সাগর এবং এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। খবর বাসসের।

আবহাওয়ার পূর্বাভাসে জানা যায়, সকালের দিকে দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আরও পড়ুন: 


নির্বাচনে সহিংসতা, বিজিবি সদস্যসহ নিহত ৯

নৌকার প্রার্থীকে হারাল তৃতীয় লিঙ্গের প্রার্থী

মাদারীপুরে ১৪ ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা


শ্রীমঙ্গলে রোববার সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কম থাকায় সেখানে শীতের আমেজ দেখা দিয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

গত শনিবার টেকনাফে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

তিনদিনের বৃষ্টি শেষে তীব্র কুয়াশা

মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন

টানা তিনদিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শেষে শরু হয়েছে কুয়াশা

ঝিনাইদহে টানা তিনদিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শেষে শরু হয়েছে শীতের তীব্রতা। সেই সাথে বেড়েছে তীব্র কুয়াশা। ঘন কুয়াশায় সকালের দিকে সড়ক-মহাসড়কের হেড লাইট জ্বালিয়ে চলছে যানবাহন। সবুজ ঘাস ও পাতায় জমেছে শিশির বিন্দু।

তবে কুয়াশায় সকালে জীবিকার তাগিদে বাইরে বের হওয়া মানুষ পড়েছেন কিছুটা দুর্ভোগে।

সকাল হলেই দেখা যাচ্ছে ঘন কুয়াশায় ছেয়ে গেছে চারিপাশ। যার ফলে ঝিনাইদহের সড়ক মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহনগুলো। এসব যানবাহনের গতিবেগ থাকছে খুবই কম। সড়কে চলাচলরত ভ্যান, রিকশা ও অটোরিকশার চালকরা ঘন কুয়াশায় জড়োসড়ো হয়ে পড়ছে।

অন্যদিকে এ ঘন কুয়াশার মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে পায়ে হেটে বের হচ্ছেন অনেকে।

আরও পড়ুন: 


আইসিসিতে কুম্বলের বদলি গাঙ্গুলি

ফতুল্লায় যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার


 

সদর উপজেলার ফকিরাবাদ গ্রামের ইজিবাইক চালক মীর ঝন্টু জানান, বৃষ্টির পর হঠাৎ করেই তীব্র কুয়াশায় চারি পাশে অন্ধকার নেমে এসেছে। রাস্তায় গাড়ি চালাতে খুবই কষ্ট হচ্ছে। শীতের শুরুতে এমন অবস্থা সামনের দিনগুলোতে কি হবে ভাবতে পারছি না।

ভ্যানচালক আব্দুর রশিদ জানান, ভোরে ভ্যান নিয়ে বাড়ি থেকে বের হয়ে যাচ্ছি। কিন্তু কুয়াশার কারণে রাস্তায় কিছুই দেখতে পাচ্ছি না। তবুও চলতে হচ্ছে। তিনি দাবি করেন সরকারি যদি আমাদের জন্য কোন শীতের পোষাকের ব্যবস্থা করতো তাহলে কিছুটা হলেও শীতের হাত থেকে রক্ষা পেতাম।

news24bd.tv/ তৌহিদ

পরবর্তী খবর

দেশে বৃষ্টি, যেসব এলাকায় শীত আরও বাড়বে

অনলাইন ডেস্ক

দেশে বৃষ্টি, যেসব এলাকায় শীত আরও বাড়বে

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কয়েকদিনের বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চলে  শীত বেশি অনুভূত হচ্ছে। আজ সোমবার সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত থাকার পাশাপাশি উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা আরো কমবে। এতে  আরও বলা হয়েছে এখন যে শীত, এটা প্রকৃত শীত নয়। মূলত বৃষ্টির কারণে শীতের আমেজ এসেছে। তবে আগামীকাল মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে। এ মাসের শেষ নাগাদ প্রকৃত শীত আসতে পারে।

গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং তা অন্যত্র অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আরও পড়ুন:


আমি মাথা উঁচু করেই কথা বলব: ডা. মুরাদ


পূর্বাভাসে আরও বলা হয়েছে, গত দুই-তিন দিন সারা দেশে গড়ে দিনের তাপমাত্রা ২৩ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে ছিল। এ ছাড়া রাতের তাপমাত্রা ১৮ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল। দিন ও রাতের তাপমাত্রা কাছাকাছি চলে আসায় বেশি শীত অনুভূত হচ্ছে।

গতকাল রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

ঝিরিঝিরি বৃষ্টিতে রাজধানীতে শীতের আমেজ

অনলাইন ডেস্ক

ঝিরিঝিরি বৃষ্টিতে রাজধানীতে শীতের আমেজ

সকাল থেকেই রাজধানীর আকাশে ছিলো মেঘের দাপট। আর তাই দেখা মেলেনি রোদের। বেলা গড়াতে নেমে এলো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

ঝিরিঝিরি বৃষ্টিতে ভিজেছে রাজধানীর রাস্তাঘাট। বৃষ্টির কারণে কিছুটা বিপত্তিতে পড়েন অফিসমুখী মানুষ। তবে সরকারি ছুটির দিন হওয়ায় বৃষ্টির প্রভাবে অন্যান্য সময়ের মতো যানজটের পরিস্থিতি তৈরি হয়নি। 

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে নিম্নচাপ, সেটি দুর্বল হয়ে বৃষ্টি ঝরাচ্ছে।

কার্তিক মাসের শেষের এই বৃষ্টির আগাম আভাস অবশ্য আগেই জানিয়েছিল আবহাওয়া অফিস। গতকাল শুক্রবারের মতো আজও ঢাকার আকাশ মেঘলা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। একই সঙ্গে সারা দিন দেশের বিভিন্ন জায়গায় হতে পারে ঝিরঝিরে বৃষ্টি। তবে আগামীকাল (রোববার) ঢাকার আকাশ পরিষ্কার হতে শুরু করবে।


আরও পড়ুন:

হরিণের মতো দেখতে আফ্রিকান ‌‘নায়ালার’ ঘরে নতুন অতিথি

লক্ষ্মীপুরে ট্রাকচাপায় প্রাণ গেলো দুই বোনের

প্রেমের টানে ময়মনসিংহে এসে ফিলিপাইনের সেই নারী আজ জনপ্রতিনিধি


আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে সুস্পষ্ট লঘুচাপ এবং পরে লঘুচাপ হিসেবে উত্তর তামিলনাড়ু ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সময়ের সঙ্গে সঙ্গে এটি গুরুত্ব হারাবে।

শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর