বড়দিনে বাতিল হাজার হাজার ফ্লাইট, বিপাকে মানুষ

সংগৃহীত ছবি

বড়দিনে বাতিল হাজার হাজার ফ্লাইট, বিপাকে মানুষ

অনলাইন ডেস্ক

খ্রিষ্টধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন বা ক্রিসমাস ডে। কিন্তু এই দিনে সারা বিশ্বের লাখ লাখ মানুষ বিপত্তিতে পড়েছেন। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে বিধিনিষেধ থাকায় বড়দিন উপলক্ষে ঘোরাঘুরিতে প্রভাব পড়েছে। জারি করা হয়েছে নানা সতর্কতা।

এছাড়াও এসব সতর্কতার পাশাপাশি নির্ধারিত ফ্লাইট বাতিল করেছে ইউরোপের অনেক দেশ।

আজকের দিনে বছরের যেকোনো সময়ের তুলনায় খ্রিষ্ট ধর্মপ্রধান দেশগুলোতে ভ্রমণ ও কেনাকাটা অনেক বেশি হয়। আনন্দ উৎসব থাকে দেশগুলোতে। কিন্তু করোনার নতুন ধরণ তাদের এসব আনুষ্ঠানিকতায় ফের বাগড়া দিলো।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইতালি, স্পেন ও গ্রিসে আবারও ঘরের বাইরে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। আগেই কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডস। এছাড়াও উত্তর স্পেনের কাতালোনিয়ায় রাতের বেলায় কারফিউ জারি করা হয়েছে।

প্রাথমিক অনুসন্ধানে বিজ্ঞানীরা দেখেছেন, ওমিক্রন অন্য যেকোনো ধরনের চেয়ে কম ভোগান্তির। কিন্তু এটি ছড়িয়ে পড়ে দ্রুত।

বৃহস্পতিবার করোনার রেকর্ড সংক্রমণ দেখা গেছে যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালিতে। ফ্রান্স সপ্তাহখানেক আগেই যুক্তরাজ্য থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ওমিক্রনের আক্রান্তের সংখ্যা সাম্প্রতিক ডেল্টা ধরনের শীর্ষ তরঙ্গকে ছাড়িয়ে গেছে, হাসপাতালগুলো ভরে গেছে রোগীতে।

গত সপ্তাহে আমেরিকার সংক্রামক রোগের শীর্ষ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি জানান, পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকলেও বড়দিনের ঘোরাঘুরিতে ওমিক্রন দ্রুত ছড়াবে।

ফ্লাইটঅ্যাওয়ার ওয়েবসাইট সূত্রে জানা যায়, করোনার সংক্রমণের কারণে বিশ্বের নানা প্রান্তে হাজার হাজার ফ্লাইট বাতিল হয়েছে।

ইউএস এয়ারলাইনস জানিয়েছে, শুক্রবার রাত থেকেই তার কর্মী সংকটে ভুগছে। অনেক কর্মীরই করোনা পজিটিভ এসেছে বা কেউ কেউ নিভৃতবাসে যেতে বাধ্য হয়েছে। এদিকে অস্ট্রেলিয়ার সিডনি ও মেলবোর্নে শুধু আঞ্চলিক পর্যায়ের শতাধিক ফ্লাইট বাতিল হয়েছে।

আরও পড়ুন


পর্যটক নারীকে ধর্ষণ: মূলহোতা আশিকের আস্তানার সন্ধান

news24bd.tv এসএম