রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র-ইইউ

সংগৃহীত ছবি

রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র-ইইউ

নিবিড় আমীন

ইউক্রেনের বুচা শহরে যুদ্ধাপরাধের অভিযোগের জেরে রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী কয়েক সপ্তাহের মধ্যে রুশ বাহিনী ইউক্রেনের দোনবাস অঞ্চলে নতুন আক্রমণ শুরু করতে পারে বলে আশংকা করছে ন্যাটো।  

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক জানিয়েছে, চলতি বছরে ইউক্রেনের চলমান যুদ্ধ ধীর করে দিবে উন্নয়নশীল এশিয়ার প্রবৃদ্ধি।

ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে রাশিয়ার বিরুদ্ধে নিজেদের নিষেধাজ্ঞা আরো প্রসারিত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই কন্যা এবং সবচেয়ে বড় রুশ ব্যাংককে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে ওয়াশিংটন। আর কয়লা আমদানিতে নিষেধাজ্ঞাসহ রাশিয়ার মস্কোর বিরুদ্ধে নতুন দফার নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে ইউরোপীয় কমিশন।

মঙ্গলবার ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ দাবি করেছেন, ইউক্রেনে নিজেদের আক্রমণ থেকে হাল ছাড়ছেনা রাশিয়া। আসন্ন সপ্তাহগুলোতে দোনবাসকে পুরোপুরি দখলে নেয়ার চেষ্টা চালাবে পুতিন প্রশাসন।

একইদিনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্রিফিংয়ে যুদ্ধ বন্ধ করতে দ্রুত সমাধানের আহ্বান জানিয়েছে চীন।

চীন জানিয়েছে, আন্তর্জাতিক মানবিক আইন অনুযায়ী, যুদ্ধে বেসামরিক নাগরিকদের যেকোনো ধরণের সহিংসতা থেকে মুক্ত রাখা উচিত। তাদের বিরুদ্ধে হামলা অগ্রহণযোগ্য। বুচায় বেসামরিক মৃত্যুর প্রতিবেদন এবং চিত্রগুলি গভীর উদ্বেগজনক। যেকোনো অভিযোগ সত্যের ভিত্তিতে হওয়া উচিত। সম্পূর্ণ ব্যাপারটি পরিষ্কার হওয়ার আগে সব পক্ষের উচিত সংযম প্রদর্শন করা এবং ভিত্তিহীন অভিযোগ এড়ানো।

এদিকে বুধবার এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক জানিয়েছে, উন্নয়নশীল এশিয়ার প্রবৃদ্ধি চলতি বছর ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জন্য পূর্বের ধারণার চেয়ে ধীর হবে। চলতি বছর ৫ দশমিক ২ শতাংশ প্রসারিত হবে ব্লকটির সম্মিলিত অর্থনীতি, এমনটাই ধারণা করা হচ্ছিলো। যার মধ্যে চীন ও ভারত অন্তর্ভুক্ত।

News24bd.tv/রিমু