ইউক্রেনে গণহত্যায় স্বৈরশাসক পুতিন দায়ী : বাইডেন

জো বাইডেন-ভ্লাদিমির পুতিন

ইউক্রেনে গণহত্যায় স্বৈরশাসক পুতিন দায়ী : বাইডেন

অনলাইন ডেস্ক

এই প্রথমবারের মতো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আইওয়াতে দেওয়া বক্তৃতার পর সাংবাদিকদের কাছে এ ব্যাপারে কথা বলেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট জানান, ইউক্রেনে স্বৈরশাসক পুতিন গণহত্যা চালিয়েছে বলেই মনে করেন তিনি। সত্যি সত্যিই তা সংঘটিত হয়েছে কিনা তা এখন আইনজীবীদের ওপর নির্ভর করবে।

এর আগে, মার্কিন কর্মকর্তারা রাশিয়াকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করলেও এখন পর্যন্ত গণহত্যা বলে অভিহিত করেনি।

এদিকে, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধাপরাধের অভিযোগ চলমান শান্তি আলোচনাকে মৃত্যুপ্রায় অবস্থায় নিয়ে গেছে বলে মঙ্গলবার মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি ইউক্রেনের বুচা শহরে রুশ সেনাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর কিয়েভের অভিযোগ নাকচ করেন।

পুতিন বলেন, এটি ইউক্রেনের সাজানো নাটক।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যকে একজন সত্যিকারের নেতার সত্য কথা হিসেবে প্রশংসা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ। সূত্র : বিবিসি, আল-জাজিরা

news24bd.tv/রিমু