পদ্মা সেতুতে বাসের টোল ২৪০০ টাকা, মোটরসাইকেলে ১০০
পদ্মা সেতুতে বাসের টোল ২৪০০ টাকা, মোটরসাইকেলে ১০০

সংগৃহীত ছবি

পদ্মা সেতুতে বাসের টোল ২৪০০ টাকা, মোটরসাইকেলে ১০০

অনলাইন ডেস্ক

পদ্মা সেতু দিয়ে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাতায়াত সহজ হবে, সময়ও কমবে। তবে দেশের সবচেয়ে দীর্ঘতম এই সেতু পার হতে লাগবে টোল। পদ্মা সেতু পারাপারের জন্য টোল হার নির্ধারণ করেছে সরকার। মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিভিন্ন পরিবহনের জন্য আলাদা আলাদা টোল হার নির্ধারণ করে গেজেট জারি করেছে।

সরকারের সিদ্ধান্ত অনুসারে,পদ্মা সেতু পাড়ি দিতে মোটরসাইকেলে ১০০ টাকা ,কার ও জিপের টোল ৭৫০ টাকা।  

বাংলাদেশ সেতু বিভাগের নির্ধারণ করা টোলের হার অনুসারে, পিকআপ ১২০০ টাকা,মাইক্রোবাস ১৩০০ টাকা, ছোট বাস(৩১ আসন বা এর কম)  ১৪০০ টাকা. মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) ২০০০ টাকা, বড় বাস ২৪০০ টাকা।

আর ছোট ট্রাক( ৫ টন পর্যন্ত ) ১৬০০ টাকা, মাঝারি ট্রাক(৫ টন থেকে ৮ টন পর্যন্ত) ২১০০ টাকা, মাঝারি ট্রাক ( ৮ টন থেকে ১১ টন পর্যন্ত) ২৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫৫০০, ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৬০০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেলের অধিক ) ৬০০০+ প্রতি এক্সেলের জন্য ১৫০০ টাকা করে টোল দিতে হবে।

জনস্বার্থে এ আদেশ  পদ্মা বহুমুখী সেতু যানবাহন চলাচলের  জন্য উন্মুক্তকরনের তারিখ হতে কার্যকর হবে বলে জানানো হয়।

গত ২৮ এপ্রিল পদ্মা সেতুর জন্য টোল হার প্রস্তাব করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠায় সেতু মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর দপ্তরের অনুমোদনের পর আজ তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়। প্রজ্ঞাপন অনুসারে, সেতু বিভাগ থেকে যে টোল হার প্রস্তাব করা হয়েছিল, প্রধানমন্ত্রীর দপ্তর তা হুবহু অনুমোদন দিয়েছে।  

পদ্মা সেতুর (মূল সেতু) দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। ভায়াডাক্ট (দুই প্রান্তের উড়ালপথ) ৩ দশমিক ৬৮ কিলোমিটার। সব মিলিয়ে সেতুর দৈর্ঘ্য ৯ দশমিক ৮৩ কিলোমিটার। চলাচল সহজ করার পাশাপাশি অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে পদ্মা সেতু। সমীক্ষা অনুযায়ী, পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়িত হলে ১ দশমিক ২৩ শতাংশ হারে মোট দেশজ উৎপাদন (জিডিপি) বৃদ্ধি পাবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিডিপি বাড়বে ২ দশমিক ৩ শতাংশ।

news24bd.tv/আলী