বন্যা মোকাবেলায় সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে : প্রধানমন্ত্রী

ফাইল ছবি

বন্যা মোকাবেলায় সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

বন্যা পরিস্থিতি পরিদর্শনে হেলিকপ্টারযোগে সিলেটে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকাল ১০টার দিকে সিলেট ওসমানী বিমানবন্দরে পৌঁছান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যা মোকাবেলায় সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে।

সকাল সোয়া ১০টায় সিলেট সার্কিট হাউসে বন্যা পরিস্থিতি পর্যালোচনা ও বন্যাদুর্গতদের পুনর্বাসন বিষয়ে এক মতবিনিময় সভায় অংশ তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এবার দেশে বড় বন্যা শুরু হয়েছে, এত মানুষ কষ্ট পাচ্ছে, আমি মানুষের দুর্দশা দেখেই ছুটে এসেছি। আমি বলব বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। পরিস্থিতি মোকাবিলায় সব ব্যবস্থা নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা যদি প্রাকৃতিক দুর্যোগের দিকে তাকাই, তবে দেখা যায় প্রতি ১০-১২ বছরে একেকটি বড় প্রাকৃতিক দুর্যোগ আসে।

তাই আমাদের সেভাবেই প্রস্তুতি নেওয়া উচিত। এই দেশকে সুন্দরভাবে গড়ে তোলা, মানুষের জীবনমান উন্নয়নই ছিল জাতির পিতার স্বপ্ন। কিন্তু দুর্ভাগ্য যে, তিনি সেটা করে যেতে পারেননি। তার আগেই তাকে হত্যা করা হয়েছে। তবে তার সে স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

তিনি বলেন, সিলেট অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা দেওয়া হবে। বন্যায় ক্ষতিগ্রস্তদের যত খাদ্য লাগে, ওষুধ লাগে সব দেওয়া হবে।

বন্যায় মাছ চাষিরা যাতে ক্ষতি পুষিয়ে নিতে পারেন সে জন্য ব্যবস্থা নেবে সরকার। বন্যায় যারা কাজ করছেন তাদেরও সাবধান ও সতর্ক থাকতে হবে বলেও জানান তিনি।

বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানো স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নতুন নয়। সরকার ও বিরোধী দল সব অবস্থাতেই বাংলাদেশ আওয়ামী লীগ সবার আগে দুর্গত মানুষের সাহায্যে এগিয়ে যায়।

সভায় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী, স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে, হেলিকপ্টার থেকে সুনামগঞ্জ ও নেত্রকোণার বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন প্রধানমন্ত্রী। সকাল ৮টায় বন্যাকবলিত এলাকা পরিদর্শনের উদ্দেশে তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টারযোগে তিনি যাত্রা শুরু করেন।

দুপুর ১টায় দিকে সিলেট থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

news24bd.tv/রিমু