দাবদাহে ইউরোপে মরছে মানুষ

সংগৃহীত ছবি

দাবদাহে ইউরোপে মরছে মানুষ

অনলাইন ডেস্ক

তাপপ্রবাহে নাকাল হয়ে পড়েছে  ইউরোপ। ইতিহাসের তীব্র তাপমাত্রার রেকর্ড টপকে যেতে পারে ফ্রান্স ও যুক্তরাজ্যে। ধারণ করা হচ্ছে, অসহনীয় এই গরমে হাজার হাজার মানুষের মৃত্যু হতে পারে। স্পেন ও পর্তুগালের পর দাবালন উত্তরে আরও ঝুঁকিপূর্ণ অঞ্চলের দিকে যাচ্ছে।

দেশ দুটিতে ইতোমধ্যে তাপজনিত কারণে মৃত্যু হয়েছে এক হাজারের বেশি মানুষের।

যুক্তরাজ্যে সম্প্রতি প্রথমবারের মতো তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) রেকর্ড হয়েছে। সোমবার রেকর্ড হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস (৯৭ ডিগ্রি ফারেনহাইট)। ২০১৯ সালে রেকর্ড হয়েছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস (১০১.৬৬ ডিগ্রি ফারেনহাইট)।

দাবানলে পুড়ছে ফ্রান্স। দক্ষিণ-পশ্চিমের ১৫ অঞ্চলে তাপমাত্রা রেকর্ড মাত্রায় পৌঁছতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস। দমকলকর্মীরা দাবানলের সঙ্গে লড়াইয়ের পাশাপাশি হাজার হাজার লোককে নিরাপদে সরিয়ে নিয়েছেন।

ফ্রান্স সরকার বলছে, দক্ষিণ-পশ্চিমের একটি জনপ্রিয় পর্যটন অঞ্চল গিরোন্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত মঙ্গলবার থেকে আগুনে পুড়ে গেছে প্রায় ১৪ হাজার ৩৪ হাজার একর জমি।

পুড়ছে স্পেনের জামোরার প্রদেশ। সিয়েরা দে লা কুলেব্রা পর্বতশ্রেণিতে এক মেষপালকের মরদেহ পাওয়া গেছে। এর আগে রোববার ৬২ বছরের এক ফায়ার ফাইটার নিহত হন।

কাতালোনিয়ার উত্তর-পূর্বাঞ্চলে, পন্ট দে ভিলোমারার কাছে মার্সিডিজ পিনোর বাড়িতে আগুন লেগেছিল। তিনি বলেন, বিছানায় ছিলাম। জানালা দিয়ে খুব লাল আলো দেখলাম। যত দ্রুত সম্ভব দরজার দিকে দৌড়ে গেলাম। দেখি বাড়ির সামনে আগুন জ্বলছে।

মালাগার কাছে মিজাস পাহাড়ের পাশাপাশি ক্যাস্টিলা ওয়াই লিওন, গ্যালিসিয়া এবং এক্সট্রিমাদুরায়ও দাবানল ছড়িয়ে পড়েছে। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের অঞ্চলটি পরিদর্শন করার কথা রয়েছে।

গত বৃহস্পতিবার পর্তুগালে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। দেশটির আবহাওয়া অফিস বলছে, মূল ভূখণ্ডের এক-তৃতীয়াংশ এখনও চরম ঝুঁকিতে রয়েছে।

আর্কটিক সার্কেলের উত্তরে সবচেয়ে শীতল জনবসতিপূর্ণ স্থান হিসেবে বিখ্যাত ছিল সাইবেরিয়ার গ্রাম ভারখোয়ানস্ক, যেখানে রেকর্ড সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

চলতি বছরের জুনে এ গ্রামটি আর্কটিক সার্কেলের উত্তরে উষ্ণতম স্থানে পরিণত হয়েছে। গ্রামটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। যেখানে সাধারণ গ্রীষ্মে তাপমাত্রা থাকত ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন প্রজেক্ট বলছে, মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর তাপমাত্রা ৬০০ গুণ বেড়েছে।

চলতি সপ্তাহে বিশ্ব আবহাওয়া সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়, রেকর্ডের তিনটি উষ্ণতম বছরের মধ্যে একটি ২০২০ সাল; তখন গড় বৈশ্বিক তাপমাত্রা প্রাক-শিল্প স্তর থেকে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি রেকর্ড হয়েছিল। ২০২৪ সালের মধ্যে এটি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

news24bd.tv/আলী