দুই দফায় পাকিস্তান সফর করবে নিউজিল্যান্ড

সংগৃহীত ছবি

দুই দফায় পাকিস্তান সফর করবে নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক

গেল বছরই অপেক্ষার পালা প্রায় শেষ হয়েছিল! ১৮ বছর পর নিউজিল্যান্ড গিয়েছিল পাকিস্তান সফরে। তবে সিরিজের প্রথম ম্যাচ শুরুর আগে নিউজিল্যান্ড বেঁকে বসল। দেশটির ক্রিকেট বোর্ড জানাল, নিরাপত্তা হুমকির কারণে তারা মাঠে নামতে চায় না। পরে তো কোনো ম্যাচ না খেলেই দেশে ফেরে কিউইরা।

নিউজিল্যান্ডের বেঁকে বসার পর ইংল্যান্ডও পাকিস্তান সফরে যেতে অস্বীকৃতি জানায়। সম্প্রতি ইংল্যান্ড পাকিস্তান সফর সম্পন্ন করেছে। খেলেছে ৭ ম্যাচের টি২০ সিরিজ। এবার নিউজিল্যান্ডও করতে যাচ্ছে পাকিস্তান সফর।

দুই দফায় পাকিস্তানের মাটিতে ১৫টি ম্যাচ খেলার কথা রয়েছে কেন উইলিয়ামসনদের।

সবশেষ ২০০৩ সালে পাকিস্তানের মাটিতে দ্বিপাক্ষিক কোনো সিরিজ খেলেছিল নিউজিল্যান্ড। সূচি অনুযায়ী সেই অপেক্ষার অবসান ঘটবে ডিসেম্বরে। সূচি অনুযায়ী, ডিসেম্বরে প্রথম দফা পাকিস্তান সফর করবে নিউজিল্যান্ড। এরপর এপ্রিলে আবার দেশটিতে ভ্রমণ করবে কিউইরা।

ডিসেম্বরের সফর আইসিসির এফটিপির অংশ। ভবিষ্যৎ সূচি পরিকল্পনা অনুযায়ী আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুটি টেস্ট হবে করাচি ও মুলতানে। করাচি টেস্ট শুরু ২৭ ডিসেম্বর, মুলতানের ম্যাচটি শুরু হবে ৪ জানুয়ারি। এরপর করাচি ফিরে দুই দল খেলবে তিনটি ওয়ানডে, যে ম্যাচগুলো হবে ১১, ১৩ ও ১৫ জানুয়ারি। ওয়ানডেগুলো আইসিসি বিশ্বকাপ সুপার লিগের অংশ।

এপ্রিলে দ্বিতীয় দফায় দ্বিপক্ষীয় সমঝোতার ভিত্তিতে আয়োজন করা হচ্ছে। এই দফায় বাবর-রিজওয়ানদের বিরুদ্ধে পাঁচটি করে ওয়ানডে ও টি২০ খেলবে নিউজিল্যান্ড। সিরিজের প্রথম চার টি২০ হবে ১৩, ১৫, ১৬ ও ১৯ এপ্রিল করাচিতে। ২৩ এপ্রিল পঞ্চম ম্যাচটি হবে লাহোরে। এই ভেন্যুতেই হবে ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ। ২৬ ও ২৮ এপ্রিল হবে ম্যাচ দুটি।

ওয়ানডে সিরিজের শেষ তিনটি ম্যাচ হবে রাওয়ালপিন্ডিতে ১, ৪ ও ৭ মে। অবশ্য এপ্রিল ও মে মাসে আন্তর্জাতিক ক্রিকেট খেলার ক্ষেত্রে আরেকটি ঝামেলাও আছে নিউজিল্যান্ডের। ওই সময় হওয়ার কথা আইপিএল। সাধারণত কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের আইপিএলের জন্য ছুটি দেয় তাদের বোর্ড।

news24bd.tv/সাব্বির