ইউক্রেনকে এয়ার ডিফেন্স সিস্টেম দিচ্ছে জার্মানি

আইআরআইএস-টি-এসএলএম এয়ারডিফেন্স সিস্টেম

ইউক্রেনকে এয়ার ডিফেন্স সিস্টেম দিচ্ছে জার্মানি

অনলাইন ডেস্ক

সম্প্রতি রাশিয়া যেভাবে ইউক্রেনের শহরগুলোতে নতুন করে মিসাইল আক্রমণ শুরু করেছে, তাতে এখনই কিয়েভকে এয়ার ডিফেন্স সিস্টেম দিতে চলেছে জার্মানি। যদিও বা চলতি বছরের জুন মাসে ইউক্রেনকে জার্মান এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়ার কথা বলেছিলেন জার্মানির চ্যান্সেলর ওলফ শলৎজ। এই বছরের শেষের আগেই তা দেওয়া হবে বলে ঠিক হয়েছিল। খবর ডয়েচে ভেলে

জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট বলেছেন, ইউক্রেনের বেসামরিক মানুষের ওপর রাশিয়া যেভাবে আক্রমণ শুরু করেছে, তাতে দ্রুত এই ডিফেন্স সিস্টেম দেওয়া প্রয়োজন। কয়েকদিনের মধ্যেই ইউক্রেন তা পাবে।

বস্তুত, প্রাথমিকভাবে চারটি এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়ার কথা জার্মানির। তারমধ্যে প্রথমটি এই সপ্তাহের মধ্যেই পেতে পারে ইউক্রেন।

জার্মানির কাছে অনেকদিন আগেই এয়ার ডিফেন্স সিস্টেম চেয়েছিল ইউক্রেন। রাশিয়ার হামলা থেকে বাঁচতেই তা চাওয়া হয়েছিল। এতদিন পর জার্মানি তা ইউক্রেনের হাতে তুলে দিচ্ছে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক বলেছেন, এয়ার ডিফেন্স সিস্টেম ইউক্রেনের সাধারণ মানুষকে রক্ষা করবে। এই মুহূর্তে ইউক্রেনের এটি সবচেয়ে প্রয়োজন।

জার্মানি আইআরআইএস-টি-এসএলএম এয়ারডিফেন্স সিস্টেম পাঠাচ্ছে ইউক্রেনকে। এর সাহায্যে মাটির ওপর ২০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে ধেয়ে আসা মিসাইল আটকে দেওয়া যায়। মিসাইলের গতিপথ পরিবর্তন করে দিতে পারে এই সিস্টেম।

news24bd.tv/আলী