ন্যাটোকে ফের সতর্ক করলেন পুতিন!

সংগৃহীত ছবি

ন্যাটোকে ফের সতর্ক করলেন পুতিন!

অনলাইন ডেস্ক

রাশিয়ার সেনাদের সাথে ন্যাটো বাহিনী সম্মুখসমরে আসলে তা বিশ্ব বিপর্যয় ডেকে আনবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ন্যাটো সরাসরি যুদ্ধে জড়ালে তা ‌‌হবে বোকামি। শুক্রবার কাজাখিস্তানের রাজধানী আস্তানায় মধ্য এশিয়া-রাশিয়ার শীর্ষ বৈঠকের পর এসব কথা বলেন তিনি।

এর আগে ইউক্রেনের চার অঞ্চল নিজেদের অংশে নেওয়ার ঘোষণা দেওয়ার পর রুশ প্রেসিডেন্ট সতর্ক করেন, রাশিয়ার ভূখণ্ড রক্ষার্থে প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হবে।

 

এদিকে জি-৭ দেশগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে ভয়াবহ পরিণতির সম্মুখীন হতে হবে।  

যুদ্ধে ইউক্রেনের পরাজয় হলে দেশটিতে ন্যাটো সেনা মোতায়েন করতে পারে কি না এ প্রশ্নের জবাবে পুতিন বলেন, ‌‘এটি একটি বিপজ্জনক পদক্ষেপ যা বিশ্বব্যাপী বিপর্যয় ডেকে আনতে পারে। ’

পুতিন আরও বলেন, ইউক্রেন সংকটের প্রেক্ষাপটে ‘পরাজয়’ শব্দের অর্থ কী তা বোঝা দরকার। প্রত্যেকে পরাজয়কে ভিন্নভাবে বুঝতে পারে।

’ তিনি যোগ করেন, ২০১৪ সালে ক্রিমিয়া রাশিয়ায় যুক্ত হতে ভোট দিয়েছিলো সেটিই ইউক্রেনের পরাজয়।

সম্প্রতি ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর জেরে গত সোমবার থেকে ইউক্রেনে শতাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে এসব হামলার কথা নিশ্চিত করেছেন পুতিন। তিনি বলেছেন, ক্রিমিয়া সেতুতে হামলার প্রতিশোধ নিতে এই ক্ষেপণাস্ত্র হামলা।  

চলমান এই উত্তেজনার মাঝেই ইউক্রেনে নতুন করে ৭২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে।  

news24bd.tv/আজিজ