আসামে ১৭ বাংলাদেশিসহ আটক ২৭

সংগৃহীত ছবি

আসামে ১৭ বাংলাদেশিসহ আটক ২৭

অনলাইন ডেস্ক

ভিসা আইন লঙ্ঘনের অভিযোগে ভারতের আসাম রাজ্যে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গত এক মাসে ২৭ জন বিদেশিকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে ১৭ জন বাংলাদেশি নাগরিক। বাকিদের মধ্যে ৩ জন সুইডিশ ও ৭ জার্মান নাগরিক। দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আসাম পুলিশের দুর্নীতি দমন শাখার বিশেষ মহাপরিচালক জ্ঞানেন্দ্র প্রতাপ সিং সাংবাদিকদের জানিয়েছেন, তারা পর্যটক ভিসা নিয়ে ভারতে এসে ধর্মীয় সভা সমিতিতে অংশ নেন। তবে তারা কেউ ধর্মান্তরকরণে অংশ নিয়েছিলেন কি না সে বিষয়ে পুলিশের কাছে কোনো প্রমাণ এখনো পর্যন্ত নেই বলে জানিয়েছেন তিনি।

এদিকে, পর্যটক ভিসা নিয়ে ভারতে এসে আসামে মাদ্রাসার কাজকর্মে জড়িত থাকার অভিযোগে ১৭ জন বাংলাদেশিকে গ্রেফতার করেছে রাজ্যের পুলিশ। তাদের বিরুদ্ধে ধর্মীয় সভা সমিতিতেও অংশ নেওয়ার অভিযোগ রয়েছে।

এছাড়া, এর কিছু দিন আগে রাজ্যের ডিব্রুগড় জেলা থেকে ৩ জন সুইডিশ নাগরিককে খ্রিস্টান মিশনারিসের অনুষ্ঠানে যোগদানের অভিযোগে আটক করা হয়। পরে তাদের দেশে ফেরত পাঠায় আসাম সরকার।

অন্যদিকে, চলতি মাসে গোলাঘাট জেলায় খ্রিস্টান ধর্ম প্রচারের এক অনুষ্ঠানে যোগদানের অভিযোগে ৭ জার্মান নাগরিককে আটক করে পুলিশ। তাদেরকেও আসাম ছাড়তে বাধ্য করা হয়। এই ঘটনায় জড়িত থাকার সন্দেহে ভারতের ঝাড়খণ্ড রাজ্যের বাসিন্দা মুকুট ভদ্রকেও আটক করেছে পুলিশ।

এই বিষয়ে জ্ঞানেন্দ্র প্রতাপ জানান, আটক করা বিদেশিদের প্রত্যেককে ৫০০ ডলার জরিমানা করা হয়েছে। কারণ, তারা মিশনারি ভিসা না নিয়ে পর্যটন ভিসা নিয়ে ভারতে ঢুকে ধর্মীয় প্রচারে অংশ নেন। তবে বাংলাদেশিদের বিষয়ে তিনি বিশদ কিছু জানাননি।

news24bd.tv/আলী