সুপ্রিম কোর্ট বরাবরই সাহসিকতার প্রতীক: প্রধানমন্ত্রী

সুপ্রিম কোর্ট বরাবরই সাহসিকতার প্রতীক: প্রধানমন্ত্রী

অনলাইন প্রতিবেদক

স্বাধীনতা যুদ্ধের অপরাধীদের ফাঁসি থেকে শুরু করে জাতীর পিতা হত্যাকারীদের ফাঁসি কার্যকরে সুপ্রিম কোর্টের সাহসী পদক্ষেপগুলোর ভূয়সী প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৮ ডিসেম্বর) বিকেলে সুপ্রিম কোর্টে আয়োজিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিয়ে এসব বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ যখন আমাকে সভাপতি নির্বাচিত করে তখন দেশের জনগণের বিপুল সমর্থন পেয়ে আমি সিদ্ধান্ত নেই দেশে ফিরে আসবো। আমি এমন এক দেশে ফিরে আসি যেখানে আমার বাবার হত্যাকারীদের রাজনীতিতে আসার সুযোগ দেয়া হয়েছিলো।

যেখানে যুদ্ধাপরাধীদের ক্ষমতায় বসানো হয়েছিলো। প্রধানমন্ত্রী থেকে শুরু করে সব বড় বড় পদে সেইসকল স্বাধীনতা বিরোধীদের দেয়া হয়েছিলো।

শেখ হাসিনা বলেন, দুর্ভাগ্যের বিষয় হলো, যখন জাতীর পিতাকে হত্যা করা হলো তখন আমি আর আমার ছোটবোন রেহানা বিদেশে ছিলাম। এ কারণে আমরা বেঁচে যাই।

কিন্তু এরপরে আমাদের দেশে আসতে দেয়নি অবৈধভাবে ক্ষমতা দখলকারী খন্দকার মোস্তাক ও পরে জিয়াউর রহমান। আমরা তখন বিদেশে রিফিউজির মতো ছিলাম। রেহানার পাসপোর্ট রিনিউ করে দেয়নি তারা।

শেখ হাসিনা বলেন, আমার একটাই লক্ষ ছিলো যে আদর্শ নিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে সেই আদর্শ প্রতিষ্ঠা করা ও দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। সেইসাথে মানুষের জীবনকে উন্নত করা যা আমার সারাজীবনের স্বপ্ন। আমি বহুবার বিচার চেয়েছি কিন্তু পাইনি। আমার মামলা করার অধিকারও ছিলো না। কারণ তখন ইনডেমনিটি আইন ছিলো। তার ২১ বছর পরে আমরা সরকার গঠন করি।

এসময় প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানিয়ে বলেন, স্বাধীনতার বিপক্ষে অর্ডিন্যান্সটা যাতে বাতিল না হয় সেটা নিয়ে বিরোধী পক্ষ সবসময়ে সক্রিয় ছিলো। কিন্তু সুপ্রিম কোর্টে সেটা আসার পরে বাতিল হয় এবং আমরা পার্লামেন্টেও সেটা বাতিল করি। এরপরেই আমরা স্বাধীনতাবিরোধীদের বিচার কাজ শুরু করতে পারি। সে সময়ে যারা সাহস করে আদালতের রায় দিয়েছিলেন তাদের প্রতি আমার কৃতজ্ঞতা। এর জন্য সাবেক বিচারপতি তোফাজ্জল সাহেবকে ধন্যবাদ জানাই।

অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা জনগণের ভোট চুরি করে পার্লামেন্টের দুই তৃতীয়াংশ ভুয়া জনপ্রিয়তা নিয়ে আসনে বসে। অবৈধ ক্ষমতা বৈধ করতো। সেই প্রক্রিয়া বন্ধ করার জন্যেও সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানাই। এর ফলে সুপ্রিম কোর্ট সবসময়ে সাহসিকতার পরিচয় দিয়ে আসছে।

news24bd.tv/FA