ব্রাজিলের আমাজনে উজাড় বেড়েছে ১৫০ শতাংশ

সংগৃহীত ছবি

 

 

ব্রাজিলের আমাজনে উজাড় বেড়েছে ১৫০ শতাংশ

অনলাইন ডেস্ক

পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বনের ব্রাজিল অংশে বন উজাড়ের রেকর্ড হয়েছে। ২০২১ সালের শেষ মাসে অর্থাৎ গত ডিসেম্বরে আগের বছরের তুলনায় বন উজাড়ের পরিমাণ বেড়েছে ১৫০ শতাংশ। এমনকি এ নিয়ে একটি মিথ্যে প্রতিবেদন করেছিলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ও ডানপন্থী নেতা জইর বলসোনারোর প্রশাসন। এমন খবর দিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

আমাজনের ব্রাজিল অংশে বন উজাড় নিয়ে ‘ডিইটিইআর’ নামক একটি প্রোগ্রাম করছে দেশটির ন্যাশনাল স্পেস এজেন্সি ইনপে। সংস্থাটির তথ্যানুযায়ী, গত মাসে অর্থাৎ ডিসেম্বরে আমাজনের ব্রাজিলের অংশে মোট ২১৮ দশমিক ৪ বর্গকিলোমিটার (৮৪ বর্গমাইল) বন উজাড় হয়েছে; যা গত বছরের একই সময় থেকে ১৫০ শতাংশ বেশি। ২০২১ সালে সেখানে উজাড় করা হয় ৮৭ দশমিক ২ বর্গকিলোমিটার।

আল-জাজিরা বলছে, জানুয়ারির ১ তারিখে লুলা দ্য সিলভার কাছে ক্ষমতা হস্তান্তর করে বলসোনারো।

তবে বলসোনারোর চার বছরের ক্ষমতাকালে আমাজনের ব্যাপক ক্ষতি হয়েছে। রেকর্ড বনভূমি ধ্বংস করা হয়। জলবায়ু পরিবর্তনের সময়ে বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনা হচ্ছে।

বলসোনারোর ক্ষমতাকালে কৃষি জমি, ফার্ম ও কলা-কারখানার জন্য ব্যাপক বনভূমি ধ্বংস করা হয়। ব্রাজিলের আমাজন অংশে বার্ষিক বন উজাড়ের গড় আগের দশকের তুলনায় বেড়েছে ৭৫ দশমিক ৫ শতাংশ।

পরিবেশ নিয়ে কাজ সংগঠনগুলোর জোট ‘ক্লাইমেট অবজারভেটরির’ নির্বাহী সচিব মার্সিও অ্যাস্ট্রিনি একটি বিবৃতিতে বলেছেন, ‘হয়তো বলসোনারোর সরকার শেষ হয়েছে। তবে তার সময়কালে যে ক্ষতি হয়েছে তা নিয়ে অনেকদিন ভুগতে হবে। ’

news24bd.tv/মামুন