ভিয়েতনামে আল্ট্রা ট্রেইল ম্যারাথনে ইহসান-ইমামুরের সাফল্য

ভিয়েতনামে আল্ট্রা ট্রেইল ম্যারাথনে ইহসান-ইমামুরের সাফল্য

অনলাইন ডেস্ক

ভিয়েতনামের মক চাওতে আল্ট্রা ট্রেইল ম্যারাথনে সাফল্য পেয়েছে বাংলাদেশ। ৭ জানুয়ারি ৭০ কি.মি আল্ট্রা ক্যাটাগরিতে অংশ নিয়েছিলেন বাংলাদেশের আর্থ টাচড স্টেপসের দুই অ্যাথলেট আর এ ইহসান ও ইমামুর রহমান। ৭০ কিলোমিটার আল্ট্রা চ্যালেঞ্জে ফিনিশার মেডেল পেয়েছেন দুজনেই।

বাংলাদেশ থেকে এই প্রথম দুই অ্যাথলেট আন্তর্জাতিক কোন আলট্রা ট্রেইল ম্যারাথন ক্যাটাগরিতে অংশ নিলেন।

প্রতিবছর ভিয়েতনামের রাজধানী হ্যানয় থেকে ১৯০ কিমি. দূরে অবস্থিত মক চাওতে অনুষ্ঠিত হয়ে থাকে এই আলট্রা ম্যারথন আসর। ১০, ২১, ৪২, এবং ৭০ কিলোমিটারে মোট ৪টি ক্যাটাগরিতে এই প্রতিযোগিতা হয়ে থাকে। প্রতিবছরের মতো এবারও ৩৫ টি দেশের অংশগ্রহণে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।  

ম্যারাথন দৌড় বিশ্বের জনপ্রিয় স্পোর্টসের একটি।

২১.০৯৫ কি.মি দৌড়কে বলা হয় হাফ ম্যারাথন, ৪২.১৯৫ দৌড়কে বলা হয় ফুল ম্যারাথন। আর ৫০ কি.মি থেকে শুরু হয় আল্ট্রা ম্যারাথন। আল্ট্রা ট্রেইল ম্যারাথন একটি কঠিন প্রতিযোগিতা। যেখানে অংশ নেওয়া অ্যাথলেটদের উঁচুনিচু দূর্গম পাহাড় এবং নানান অমসতল পথ পাড়ি দিতে হয়। এবং তা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণও করতে হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণ প্রসঙ্গে আলট্রা ম্যারাথন রানার ইহসান জানান, এর আগে বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক ম্যারাথন রেইস প্রতিযোগিতায় অংশ নিলেও এই প্রথম কোনও আন্তর্জাতিক আলট্রা ট্রেইল ম্যারাথনে অংশ নিয়েছেন।  

তার মতো ইমামুর রহমান বলেছেন, ‘আমরা বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক ম্যারাথনে নিজেদের চেষ্টায় অংশ নিয়ে বাংলাদেশকে বিশ্ব অ্যাথলেটিকস অঙ্গনে তুলে ধরার চেষ্টা করে যাচ্ছি। এই অংশগ্রহণের পাশাপাশি আমাদের উদ্দেশ্য বাংলাদেশের পতাকা বহন করা। পাশাপাশি বিশ্ব শান্তি প্রতিষ্ঠা এবং শিক্ষা নিয়ে আরও কাজ করে যাওয়া। ’