সামনে এলো ১৯৩১ সালের ব্রিটিশ ভারতীয় পাসপোর্ট

সংগৃহীত ছবি

সামনে এলো ১৯৩১ সালের ব্রিটিশ ভারতীয় পাসপোর্ট

অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে হারিয়ে যাওয়া ইতিহাসের অনেক নথিপত্র আমাদের সামনে আসে।  যা অনেক সময় আমাদের কল্পনাকেও হার মানায়। তেমনি একটি ঘটনার সাক্ষী হলো  এবার মাইক্রোব্লগিং সাইট টুইটার। এক নেটিজেন সম্প্রতি তার দাদুর একটি ব্রিটিশ ভারতীয় পাসপোর্টের ছবি শেয়ার করেছেন, এখন যাঁর বয়স প্রায় ৯২ বছর।

আংশুমান সিং টুইটারে লিখেন- লাহোরে (যা এখন পাকিস্তানের একটি অংশ) যখন তাঁর দাদু এই পাসপোর্ট সংগ্রহ করেছিলেন তখন তার বয়স ছিলো ৩১ বছর।  

তিনি জানান, আমার দাদুর ব্রিটিশ ভারতীয় পাসপোর্টটি ১৯৩১ সালে লাহোরে থেকে ইস্যু করা হয়েছিল। পাসপোর্টটি পাঞ্জাব রাইয়ের ছিল (ব্যবহারকারী যেমনটি উল্লেখ করেছেন)। এটি কেনিয়া কলোনি এবং ভারতে ১৯৩৬ সাল পর্যন্ত বৈধ ছিল।

পাসপোর্টে ধারকের একটি ছবি এবং উর্দুতে তার স্বাক্ষর রয়েছে।  

পাসপোর্টের এক পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে, এটি ভারতের ভাইসরয় এবং গভর্নর-জেনারেলের নামে ইস্যু করা। যাতে এই পাসপোর্টের বাহককে বিনা বাধায় অবাধে ভ্রমণ এবং তাকে সমস্ত সহায়তা ও সুরক্ষা প্রদান করা হয়। তৎকালীন পাঞ্জাব সরকারের স্ট্যাম্প রয়েছে পাসপোর্টটিতে।  

এখন পর্যন্ত পোস্টটি  দেড় লাখের বেশি ভিউ এবং এক হাজার ৯০০ এর বেশি লাইক পড়েছে। নেটিজেনরা অনেকে এটিকে "মূল্যবান সম্পত্তি" হিসেবে উল্লেখ করেছেন। কেউ কেউ বলেছেন যে পাসপোর্টটি একটি জাদুঘরে স্থান পাওয়ার যোগ্য।  

একজন ব্যবহারকারী আবার বলেছেন -এই পাসপোর্ট ইতিহাসের সাক্ষ্য বহন করছে। ১৯৪৭ সালে ভারতে আসা বেশিরভাগ পাঞ্জাবী খুব ভালো উর্দু বলতে এবং লিখতে পারতেন। কিন্তু এখন এটি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে গেছে।  

অনেকের মতে, ১৯৩১ সালে একটি পাসপোর্ট পাওয়া  দুর্দান্ত ব্যাপার, বিশেষ করে সেই সময়ে পাসপোর্ট কী তা বেশিরভাগ মানুষই জানতেন না।

news24bd.tv/আলী