কলকাতায়ও জিতল ভারত, নিশ্চিত হলো সিরিজ

সংগৃহীত ছবি

কলকাতায়ও জিতল ভারত, নিশ্চিত হলো সিরিজ

অনলাইন ডেস্ক

কলকাতার ইডেন গার্ডেনসে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও শ্রীলঙ্কার বিপক্ষে জয় তুলে নিয়েছে ভারত। আজ বৃহস্পতিবার লঙ্কানদের ৪ উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিক ভারত। শ্রীলঙ্কার দেওয়া ২১৬ রানের লক্ষ্য তাড়ায় নেমে একটা সময় চাপে থাকলেও লোকেশ রাহুল দায়িত্বশীল ব্যাটিং করে দলকে কাঙ্ক্ষিত জয় এনে দেন।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে গুয়াহাটিতে ভারত জিতেছিল সহজেই।

জয় তুলে নেয় ৬৭ রানের। গুয়াহাটিতে দুই ইনিংসে রান হলেও, আজ কলকাতায় ম্যাচ হয়েছে লো স্কোরিং। টস জিতে সফরকারীরা আগে ব্যাটিংয়ে নেমে ৩৯ ওভারে ২১৫ রান তুলতেই অলআউট হয়ে যায়। সেই রান জবাব দিতে নেমে ভারতও হারিয়ে ফেলে ৬ উইকেট।
তবে ৪০ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

লক্ষ্য তাড়ায় নেমে ভারত দ্রুত রান তোলায় মন দেয়। তাতেই বাঁধে বিপত্তি। অধিনায়ক রোহিত শর্মা ফিরে যান ১৭ রান করে। এরপর আরেক ওপেনার শুভমন গিল ২১ রান করে ধরেন তার পথ। আগের ম্যাচে সেঞ্চুরি করা বিরাট কোহলি এদিন ৪ রান করেই ফেরেন সাজঘরে। এরপর শ্রেয়াস আইয়ার এবং লোকেশ রাহুল হাল ধরেন ইনিংসের।

শ্রেয়াস ২৮ রান করে ফিরে গেলেও রাহুল হার্দিক পান্ডিয়া (৩৬), অক্ষর প্যাটেল (২১) এবং কুলদীপ যাদবের (১০) সঙ্গে কার্যকরী তিনটি জুটি গড়ে দলকে জয় এনে দেন। এই কিপার ব্যাটার অপরাজিত ছিলেন ৬৪ রান করে। লঙ্কানদের হয়ে দুটি করে উইকেট নেন লাহিরু কুমারা এবং চামিকা করুনারত্নে। একটি করে উইকেট পান কাসুন রাজিতা এবং ধনাঞ্জয়া ডি সিলভা।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ২৯ রানে আভিস্কা ফার্নান্দোর (২০) উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর বড় জুটি গড়েন নুয়ানিদু ফার্নান্দো এবং কুসল মেন্ডিস। তবে ৩৪ রান করে মেন্ডিস ফিরতেই লঙ্কানরা পথ হারায়। ধনাঞ্জয়া ডি সিলভা বিদায় নেন কোনো রান না করেই। নুয়ানিন্দু ফেরেন ঠিক অর্ধশত রান করে। এরপর সফরকারী দলের আর কেউই দলের হাল ধরতে পারেননি।

চারিথ আসালাঙ্কা ১৪, দাসুন শানাকা ২, ভানিন্দু হাসারাঙ্গা ২১, দুনিথ ভেলালাগে ৩২, চামিকা করুনারত্নে এবং কাসুন রাজিতা ১৭ করে করলে ২১৫ রানে গিয়ে থাকে শ্রীলঙ্কার ইনিংস। ভারতের পক্ষে তিনটি করে উইকেট নেন মোহাম্মদ সিরাজ এবং কুলদীপ যাদব। দুটি উইকেট গেছে উমরান মালিকের পকেটে। ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন ৫১ রানে তিন উইকেট নেওয়া কুলদীপ।

news24bd.tv/সাব্বির