ডিসেম্বরে সুয়েজ খালের রেকর্ড আয়

সংগৃহীত ছবি

ডিসেম্বরে সুয়েজ খালের রেকর্ড আয়

অনলাইন ডেস্ক

২০২২ সালের ডিসেম্বরে মিসরের সুয়েজ খাল রেকর্ড আয় করেছে। দেশটির কেন্দ্রীয় পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, খালটি থেকে এই মাসে ১৮ দশমিক ২ বিলিয়ন মিসরীয় পাউন্ড অর্থাৎ ৫৯৪ মিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে।

সুয়েজ খাল কতৃপক্ষ ট্রানজিট ফি বাড়ানোর ঘোষণা দেওয়ার পর এমন রেকর্ড আয়ের মুখ দেখলো মিসর। গত সেপ্টেম্বরে জলযানের ধরন হিসেবে খরচের হার ১০ থেকে ১৫ শতাংশ বাড়ানোর ঘোষণা আসে।

খালটি মিসরের প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার একটি উৎস। মিসরের পরিসংখ্যান সংস্থা জানিয়েছে, সুয়েজ খালের এ আয়ের ফলে মিসরের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেশ ভালো অবস্থায় রয়েছে।

এর আগে, সুয়েজ খাল কর্তৃপক্ষ জানায়, ২০২২ সালে বছর বিবেচনায় ইতিহাসের সর্বোচ্চ ৮ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছিল। ডলার সংকট ও অর্থনৈতিক দুরাবস্থার মধ্যেই পানিপথের পণ্যবাহী জাহাজের কাছ থেকে ট্রানজিট ফি নিয়েই এই বিপুল অর্থ আয় করে মিসর।

খাল কর্তৃপক্ষের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ওসামা রাবি জানিয়েছেন, এ ধারাবাহিকতায় আগামী বছরের জন্য আয়ের লক্ষ্যমাত্রা আরেকটু বাড়ানো হয়েছে।

ওসামা রাবি বলেন, ২০২২ সালে প্রতিদিন গড়ে ৯৩টি জাহাজ ১ দশমিক ৪১ বিলিয়ন টন মালামাল বহন করে গুরুত্বপূর্ণ এ জলপথ অতিক্রম করেছে। তবে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা পরিস্থিতির মধ্যেও খালটির আয় বেশ আশাব্যঞ্জক বলেও উল্লেখ করেন তিনি।

news24bd.tv/সাব্বির

এই রকম আরও টপিক